Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Telecom

সস্তার মাসুলেই আর্থিক সঙ্কট, জানাল সরকার 

কোনও সংস্থার নাম না করলেও আর্থিক সমীক্ষা বলেছে, ২০১৬ সালের পরে থেকে তীব্র প্রতিযোগিতা ও মাসুল যুদ্ধের মুখে পড়ে এই ক্ষেত্রটি।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০৩
Share: Save:

বছর তিনেক ধরে চলা সস্তার মাসুল যুদ্ধ এবং তীব্র প্রতিযোগিতার ফলেই টেলিকম শিল্পে আর্থিক সঙ্কট তৈরি হয়েছে বলে জানাল আর্থিক সমীক্ষা।

Advertisement

২০১৬ সালে রিলায়্যান্স জিয়ো বাজারে আসার পরেই তীব্র মাসুল যুদ্ধ শুরু হয় টেলিকম সংস্থাগুলির মধ্যে। এমনিতেই দেশের টেলিকম শিল্পের কাঁধে বড় অঙ্কের ঋণের বোঝা। সস্তার পরিষেবা দিতে গিয়ে সেই সময়ে বিপুল লোকসানের মুখে পড়ে এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো সংস্থা।

কোনও সংস্থার নাম না করলেও আর্থিক সমীক্ষা বলেছে, ২০১৬ সালের পরে থেকে তীব্র প্রতিযোগিতা ও মাসুল যুদ্ধের মুখে পড়ে এই ক্ষেত্রটি। তার জেরে একাধিক সংস্থা হয় দেউলিয়া ঘোষণা করে গুটিয়ে গিয়েছে নয়তো অন্যের সঙ্গে মিশেছে। তিন বছরে প্রতি জিবি ডেটার খরচ ৯৯% কমেছে। হয়েছে বিশ্বে সর্বনিম্ন। গ্রাহক পিছু সংস্থাগুলির গড় আয়ও কমেছে বিপুল ভাবে। আর্থিক সঙ্কটে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল এবং এমটিএনএলের নগদের জোগানেও টান পড়ায় তাদের লোকসান বেড়েছে। তবে এরই মধ্যে মাসে ডেটার ব্যবহার ১৫৭ গুণ বেড়েছে বলে জানানো হয়েছে সমীক্ষায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.