Advertisement
২৫ এপ্রিল ২০২৪
economy

শর্তের উল্লেখ করেই ঘুরে দাঁড়ানোর বার্তা সমীক্ষায়

রিপোর্টে জানানো হয়েছে, ৫৮% সংস্থার মতে, তাদের ব্যবসায় বিপুল ধাক্কা দিয়েছে দ্বিতীয় দফার সংক্রমণ।

প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ০৫:১২
Share: Save:

করোনার দ্বিতীয় ধাক্কা সামলে শীঘ্রই দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলে বার্তা দিতে সচেষ্ট হয়েছেন কেন্দ্রের মন্ত্রী-আমলারা। বণিকসভা ফিকি ও উপদেষ্টা সংস্থা ধ্রুব অ্যাডভাইজ়ার্সের সমীক্ষাতেও দাবি করা হয়েছে, সংক্রমণ কমার ফলে ধাপে ধাপে রাজ্যভিত্তিক লকডাউন ও নানা বিধিনিষেধ শিথিল হওয়ায় অর্থনীতির চাকা ঘুরবে। ৬-১২ মাসের মধ্যে ফের উন্নতি দেখা যাবে ব্যবসায়। কিন্তু একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিতীয় দফার সংক্রমণ গোটা দেশকে, বিশেষ করে দেশের স্বাস্থ্য ক্ষেত্রকে বড় চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। সমীক্ষকদের সতর্কবার্তা, পরের সম্ভাব্য ঢেউগুলি ঠেকাতেও জোরদার প্রস্তুতি দরকার। এর জন্য একগুচ্ছ পরামর্শ দিয়েছেন তাঁরা। জোর দিয়েছেন প্রতিষেধক এবং স্বাস্থ্য পরিকাঠামোর খরচে।

২০০-টিরও বেশি সংস্থায় সমীক্ষা চালিয়েছে ফিকি। রিপোর্টে জানানো হয়েছে, ৫৮% সংস্থার মতে, তাদের ব্যবসায় বিপুল ধাক্কা দিয়েছে দ্বিতীয় দফার সংক্রমণ। প্রায় একই সংখ্যক সংস্থা জানাচ্ছে, দুর্বল চাহিদাই ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

ফিকি-র প্রেসিডেন্ট উদয় শঙ্করের বক্তব্য, ‘‘রাজ্যগুলিতে বিধি শিথিল হওয়ায় পরিস্থিতির উন্নতি হতে পারে। তবে পরের ঢেউগুলির জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। অগ্রাধিকার দিতে হবে প্রতিষেধকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

economy coronavirus FICCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE