Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Toyota Kirloskar Motor

গাড়ির কর কমানোর সওয়াল

বর্তমান আর্থিক পরিস্থিতিতে ভারতের পক্ষে যে বিপুল হারে কর কমানো সম্ভব নয়, সে কথা মেনেছেন বিক্রম। প্রশ্ন ছুড়েছেন, দীর্ঘ মেয়াদে কি এমন পরিকল্পনা করা সম্ভব?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ০৭:১২
Share: Save:

ভারতে গাড়ির উপরে অনেক বেশি কর বসে, অভিযোগ তুলেছেন টয়োটা কির্লোস্কর মোটরের ভাইস চেয়ারম্যান বিক্রম কির্লোস্কর। তাঁর দাবি, অর্থনীতির উন্নতির স্বার্থেই দীর্ঘ মেয়াদে কর কমানোর কথা ভেবে দেখা জরুরি। তার হাত ধরে গাড়ি শিল্পও চাঙ্গা হয়ে উঠবে। বিশেষত এখানে যেহেতু বিপুল পরিমাণে কর্মসংস্থান হয়। সে ক্ষেত্রে দেশের গাড়ি শিল্পকে বিশ্ব বাজারের প্রতিযোগিতায় এগিয়ে যেতে হলে ১০ বছরে এই কর কমিয়ে এখনকার অর্ধেকে নামানোর দিশা ঠিক করতে হবে বলেই মনে করেন তিনি।

Advertisement

কির্লোস্করের কথায়, ‘‘গাড়ি শিল্পে চড়া হারে কর বসে। আমরা যদি তৈরি এবং সেটি বিক্রির সময়ে আলাদা আলাদা ভাবে দামের দিকে তাকাই, দেখব বেশিরভাগ ক্ষেত্রে জিএসটি ও অন্য সব কর যোগ করে শো-রুমের দাম প্রায় ৩০%-৫০% বেশি।’’

তবে বর্তমান আর্থিক পরিস্থিতিতে ভারতের পক্ষে যে বিপুল হারে কর কমানো সম্ভব নয়, সে কথা মেনেছেন বিক্রম। প্রশ্ন ছুড়েছেন, দীর্ঘ মেয়াদে কি এমন পরিকল্পনা করা সম্ভব? সেই সঙ্গে জিডিপিতে এই শিল্পের অবদানের (প্রায় ৭%-৮%) কথা মাথায় রেখে বোঝা হালকা করার জন্য সেস কমানোর কথাও বিবেচনা করার পরামর্শ দিয়েছেন। এখন গাড়িতে ২৮% জিএসটি বসে। তার সঙ্গে যোগ হয় গাড়ির ধরন অনুযায়ী ১%-২২% সেস। সম্পূর্ণ তৈরি হয়ে আমদানি করা হলে আমদানি শুল্ক বসে ইঞ্জিনের মাপ এবং দাম অনুযায়ী ৬০%- ১০০%।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.