Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Electric Car Charging Stations

গাড়ি আগে নাকি চার্জিং স্টেশন, দ্বন্দ্বেই জট রাজ্যে

গাড়ি সংস্থা এবং বিক্রেতা সংগঠনের (ফাডা) তথ্যে স্পষ্ট যে, বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়ছে। ক্রেতাদের দাবি, সেই গাড়ি কিনে শুধু বাড়ির গ্যারাজে চার্জ দেওয়ার ব্যবস্থাই যথেষ্ট নয়।

An image of Car

—প্রতীকী চিত্র।

দেবপ্রিয় সেনগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৪৫
Share: Save:

দূষণ ও তেলের আমদানি কমাতে বৈদ্যুতিক গাড়ির বাজার বৃদ্ধিতে জোর দিচ্ছে কেন্দ্র। পিছিয়ে নেই রাজ্যও। কিন্তু গাড়ি আগে না চার্জিং স্টেশন— মূলত এই দ্বন্দ্বে রাজ্যে খানিকটা হলেও এই পরিকাঠামো নির্মাণ থমকে যাচ্ছে।

গাড়ি সংস্থা এবং বিক্রেতা সংগঠনের (ফাডা) তথ্যে স্পষ্ট যে, বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়ছে। কিন্তু ক্রেতাদের দাবি, সেই গাড়ি কিনে শুধু বাড়ির গ্যারাজে চার্জ দেওয়ার ব্যবস্থাই যথেষ্ট নয়। রাস্তার ধারেও চার্জিং স্টেশন জরুরি। অপর দিকে প্রশ্ন উঠছে, চার্জিং স্টেশন চালু হলেও সেখানে ভিড় জমানোর মতো গাড়ি কোথায়? এই জট কাটাতে গাড়ি সংস্থা, বিক্রেতা, নির্মাণ সংস্থা— সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে পুজোর আগে বৈঠকে বসবে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। যারা বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে রাজ্যে ওই পরিকাঠামো গড়ার পরিকল্পনা করেছে।

প্রশাসনিক সূত্রের খবর, বেসরকারি সংস্থাগুলি রাজ্যে এখনও পর্যন্ত ২৬৭টি চার্জিং স্টেশন গড়েছে। পরবর্তী ধাপে যৌথ উদ্যোগে ১০৪টি স্টেশন গড়ার বরাত দিয়েছিল বিদ্যুৎ বণ্টন সংস্থাটি। এ বারে আরও ২৩০টির জন্য দরপত্র চেয়েছে তারা। কিন্তু আগে বরাত দেওয়া স্টেশনগুলির কাজের অগ্রগতি যথেষ্ট নয়। অগস্টে পাঁচটি স্টেশন চালুর আশা থাকলেও একটিও হয়নি। যন্ত্রাংশের জোগানের সমস্যার পাশাপাশি গাড়ির জোগান বৃদ্ধি নাকি আগে চার্জিং পরিকাঠামো— এই দ্বন্দ্বও তার অন্যতম কারণ। তাই হয় এ মাসে বা অক্টোবরে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে বৈঠক করবে বণ্টন সংস্থাটি। তাদের উপদেষ্টা সংস্থা ডেলয়েটকেও সচেতনতা বাড়াতে উদ্যোগী হতে বলা হয়েছে। এ মাসে অবশ্য বসিরহাটে একটি চার্জিং স্টেশন চালুর সম্ভাবনা।

পশ্চিমবঙ্গে ফাডার চেয়ারম্যান সোহম মিশ্রের বক্তব্য, রাজ্যে ধীরে ধীরে বাড়ছে এমন গাড়ির চাহিদা। এ ক্ষেত্রে বলিষ্ঠ চার্জিং পরিকাঠামোও গুরুত্বপূর্ণ। আগে সরকারি গাড়ি ও গণপরিবহণে বৈদ্যুতিক গাড়ির ব্যবহারে জোর দিলে ব্যবসায়িক ভাবে চার্জিং পরিকাঠামো বৃদ্ধি সহজ হবে। পরের ধাপে ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রেও পর্যাপ্ত সংখ্যায় এই পরিকাঠামো থাকলে গাড়ি নিয়ে দূরে পাড়ি দেওয়ার ক্ষেত্রে নিশ্চয়তা বাড়াবে। এ রাজ্যের মোটর ইন্ডাস্ট্রিজ় অ্যাসোসিয়েশনের প্রাক্তন চেয়ারম্যান ভি নায়ারের মতে, বৈদ্যুতিক গাড়ির চাহিদা বাড়লে চার্জিং পরিকাঠামোকেও সমান তালে পা মেলাতে হবে।

গত মাসে তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার কর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন রাজ্যের বিদ্যুৎসচিব শান্তনু বসু। যৌথ উদ্যোগের পাশাপাশি তাঁদের পাম্পেও এই পরিকাঠামো গড়ার বার্তা দিয়েছে বিদ্যুৎ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE