Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Charging Station

বৈদ্যুতিক গাড়ির হাজার চার্জিং স্টেশন

অন্যান্য সংস্থা মিলিয়ে দু’বছরে রাজ্যে এক হাজার স্টেশন তৈরি হতে পারে। অধিকাংশই হবে জাতীয় ও রাজ্য সড়কের পাশে। বাকি শহরে। এখন রাজ্যে ১২০টি চার্জিং স্টেশন রয়েছে।

বৈদুতিক গাড়ির জন্য চার্জিং স্টেশন।

বৈদুতিক গাড়ির জন্য চার্জিং স্টেশন। প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ০৬:০৭
Share: Save:

বৈদ্যুতিক গাড়ির বাজার বাড়াতে তার পরিকাঠামোয় জোর দিচ্ছে রাজ্য। বুধবার রাজ্যের বিদ্যুৎসচিব সুরেশ কুমার জানান, দু’বছরে সরকারি-বেসরকারি উদ্যোগ মিলিয়ে বৈদ্যুতিক গাড়ির প্রায় এক হাজার চার্জিং স্টেশন তৈরির সম্ভাবনা রয়েছে। তার মধ্যে ৮৫% স্টেশনে বিদ্যুৎ জোগাবে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। কোথায় চার্জিং স্টেশন রয়েছে, চার্জ দেওয়ার খরচ কত, তার জায়গা ফাঁকা রয়েছে কি না ইত্যাদি তথ্যের জন্য ‘ইভি বন্ধু’ অ্যাপ চালু করবে বিদ্যুৎ দফতর। বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে সচেতনতা বাড়াতে তৈরি হবে ‘ইভি সাথী’ পোর্টাল।

রাজ্য ও একটি বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে বিশ্ববঙ্গ মেলা প্রাঙ্গনে শুক্রবার থেকে তিন দিনব্যাপী বৈদ্যুতিক গাড়ির মেলা শুরু হচ্ছে। সেই উপলক্ষে সাংবাদিক বৈঠকে সচিব জানান, নীতি আয়োগ তেল সংস্থাগুলিকে চার্জিং স্টেশন গড়তে বলেছে। দু’বছরে এমন ৮৪৯টি স্টেশনে বিদ্যুৎ জোগাবে বণ্টন সংস্থা। অন্যান্য সংস্থা মিলিয়ে দু’বছরে রাজ্যে এক হাজার স্টেশন তৈরি হতে পারে। অধিকাংশই হবে জাতীয় ও রাজ্য সড়কের পাশে। বাকি শহরে। এখন রাজ্যে ১২০টি চার্জিং স্টেশন রয়েছে।

এ দিন সংসদে সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী জানান, এখন দেশে নথিভুক্ত বৈদ্যুতিক গাড়ি ১৮ লক্ষের বেশি। প্রথম তিনে উত্তরপ্রদেশ, দিল্লি ও তামিলনাড়ু। সব চেয়ে বেশি চালু চার্জিং স্টেশন রয়েছে মহারাষ্ট্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Charging Station Electric vehicles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE