Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Foxconn

Foxconn- আপাতত কাজ বন্ধ তামিলনাড়ুর ফক্সকনে

ফক্সকন ইতিমধ্যেই জানিয়েছে, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। বাইরের কয়েকটি থাকা-খাওয়ার জায়গায় এই ঘটনা ঘটেছে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ০৬:২৬
Share: Save:

আশা ছিল নতুন বছরে ফের শুরু হবে কাজ। কিন্তু বুধবার অ্যাপল স্পষ্ট জানিয়ে দিল তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে ফক্সকনের কারখানা আপাতত বন্ধই থাকবে। একমাত্র কর্মীদের জীবনযাত্রার মান সংক্রান্ত নিয়ম মানলে তবেই তা ফের চালু করা হবে। এই কারখানায় অ্যাপলের হয়ে আই ফোন-সহ বিভিন্ন পণ্য তৈরি করে তাইওয়ানের সংস্থাটি।

সম্প্রতি কর্মী বিক্ষোভের জেরে আলোচনায় উঠে এসেছিল ফক্সকনের এই কারখানা। সেখানে মহিলা কর্মীদের অভিযোগ, সংস্থার ডর্মেটরিতে থাকা-খাওয়ার উপযুক্ত ব্যবস্থা নেই। ২৫০ জনেরও বেশি কর্মী খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন। হাসপাতালে ভর্তি করতে হয়েছে ১৫০ জনকে। এর পরেই প্রতিবাদ জানান তাঁরা। অবরোধ করা হয় জাতীয় সড়কও। এই ঘটনার জেরে মাঝ ডিসেম্বর থেকে সেখানে কাজ বন্ধ রয়েছে। উল্লেখ্য, কারখানাটিতে ১৫,০০০-এর বেশি কর্মী রয়েছেন।

ফক্সকন ইতিমধ্যেই জানিয়েছে, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। বাইরের কয়েকটি থাকা-খাওয়ার জায়গায় এই ঘটনা ঘটেছে। কারখানার ম্যানেজমেন্ট স্তরে রদবদল হবে। লক্ষ্য রাখা হচ্ছে যাতে মান উন্নত হয়। রাজ্য সরকারের সঙ্গেও আলোচনায় বসেছে তারা। এর মধ্যেই বিষয়টি সরেজমিনে দেখার জন্য স্বাধীন অডিটর পাঠায় অ্যাপল। তার পরেই আজ এই ঘোষণা করল আমেরিকার প্রযুক্তি সংস্থাটি।

অ্যাপলের মুখপাত্র বুধবার জানান, তাঁরা সব সময়েই সরবরাহকারীদের মানের দিকে নজর দেন এবং তা যাতে মেনে চলা হয়, সেই খেয়াল রাখেন। সব দিক বিচার করে কারখানাটিতে কাজ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। মান উন্নত হলে, তবেই তা ফের চালু করা হবে। যত দিন না কাজ ফের শুরু হয়, সেখানে কর্মীদের বেতন দেওয়া হবে বলেও জানিয়েছে ফক্সকন। তবে কবে তা হবে, সে বিষয়ে মন্তব্য করেনি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foxconn Tamil Nadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE