• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনার ধাক্কা ছাড়াতে পারে সার্সকে, জানাল সমীক্ষা

Novel Coronavirus
ছবি: সংগৃহীত।

গত ২০০৩ সালে কাঁপুনি ধরিয়েছিল সার্স (সিভিয়র অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) সংক্রমণ। চিন-সহ বিশ্ব অর্থনীতিতে প্রবল ধাক্কা লেগেছিল তার। তবে আইএইচএস মার্কিটের সমীক্ষায় ইঙ্গিত, করোনাভাইরাসের প্রকোপ সেই প্রভাবকে ছাপিয়ে যেতে বসেছে। চিনের অর্থনীতির বড় অংশকে যে ভাবে অচল করে রেখেছে এই সংক্রমণ এবং যে ভাবে কামড় বসিয়েছে সমস্ত শিল্পে, তার ভার বইতে গিয়ে কার্যত সার্সের তুলনায় অনেক বেশি ক্ষতবিক্ষত হবে গোটা আন্তর্জাতিক অর্থনীতি। সে ক্ষেত্রে তার বিরূপ প্রভাব পড়বে সারা বিশ্বের বাণিজ্যে। ফলে প্রভাবিত হবে বিভিন্ন অঞ্চলের অর্থনীতিও। যা নিয়ে উদ্বিগ্ন বিশ্বের বাণিজ্য মহল। 

শুক্রবার সমীক্ষায় বলা হয়েছে, চিনের মতো এত বড় অর্থনীতি ঝিমিয়ে পড়লে, তার ধাক্কা গোটা বিশ্ব অর্থনীতিতে ঢেউ হয়ে আছড়ে পড়ে। কারণ, তার বৃদ্ধিতে চিনের অবদান অনেকখানি বেশি। উপরন্তু সার্সের সময় সেই অবদান যতটা ছিল, এখন আরও বেড়েছে। ফলে আন্তর্জাতিক অর্থনীতিতে করোনার প্রভাব চিনের হাত ধরেই আরও বড় আকার নেবে বলে মনে করছে আইএইচএস মার্কিট।

সমীক্ষার পূর্বাভাস, যা পরিস্থিতি তাতে করোনাভাইরাসের বিরূপ প্রভাবের কারণে ২০২০ সালে বিশ্বের প্রকৃত জিডিপি ০.৪% কমবে। বিশেষ করে যেহেতু দীর্ঘ দিন ধরে চলা চিন-মার্কিন শুল্ক যুদ্ধের জেরে এমনিতেই শ্লথ হয়েছে ওই পড়শি মুলুকের বৃদ্ধি। আর তার হাত ধরে ভুগছে বিশ্ব অর্থনীতিও।

আরও পড়ুন: কফির দোকানে শুধু কিছু দুঃসাহসী ক্রেতা

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন