Advertisement
০১ ডিসেম্বর ২০২২
WTO

বাণিজ্যে দেওয়াল তুলতে ১৬৫টি সিদ্ধান্ত

এই পরিস্থিতিতে গত অক্টোবরের মাঝামাঝি থেকে মে-র মাঝামাঝি সময় পর্যন্ত বিভিন্ন সদস্য দেশ বাণিজ্যে দেওয়াল তোলার জন্য ১৬৫টি সিদ্ধান্ত নিয়েছে বলে জানাল বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)।

ফাইল চিত্র

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০২০ ০৫:৪১
Share: Save:

চিন-মার্কিন শুল্ক যুদ্ধের জেরে গত প্রায় বছর দু’য়েক ধরেই অনিশ্চয়তা তৈরি হয়েছে বিশ্ব বাণিজ্যে। এ দিকে, চিনের সঙ্গে সীমান্ত অস্থিরতায় সে দেশের পণ্য বয়কটের দাবি উঠেছে ভারতে। এই পরিস্থিতিতে গত অক্টোবরের মাঝামাঝি থেকে মে-র মাঝামাঝি সময় পর্যন্ত বিভিন্ন সদস্য দেশ বাণিজ্যে দেওয়াল তোলার জন্য ১৬৫টি সিদ্ধান্ত নিয়েছে বলে জানাল বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)।
রিপোর্টে ডব্লিউটিও বলেছে, এই সময়ে বাণিজ্য সংক্রান্ত ৩৬৩টি সিদ্ধান্ত নিয়েছে সদস্য দেশগুলি। যার মধ্যে ১৯৮টি বাণিজ্য সহায়ক, বাকিগুলি রক্ষণাত্মক। শুল্ক বাড়ানো, আমদানিতে নিষেধাজ্ঞা, রফতানি শুল্ক বসানো, বাণিজ্যে বিধিনিষেধ চাপানোর মতো নানা পদক্ষেপের মাধ্যমে এই পথে হেঁটেছে দেশগুলি। ২৫৬টি সিদ্ধান্তের সঙ্গে করোনার সম্পর্ক রয়েছে। যার অধিকাংশ হয়েছে বিভিন্ন পণ্য রফতানি বন্ধের নির্দেশ দেওয়ার মাধ্যমে।
উল্লেখ্য, ডব্লিউটিও-র বিরুদ্ধে গত ক’বছর ধরে টানা তোপ দেগেছেন
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হুমকি দিয়েছেন প্রতিষ্ঠান ছাড়ার। আক্রমণের মুখে পড়েছেন ডিরেক্টর জেনারেল রোবের্তো আজ়েভেদো। রিপোর্ট প্রকাশ করে রোবের্তো বলেন, ‘‘বিশ্ব বাণিজ্যের বড় অংশে নানা নিষেধ
চাপিয়েছে দেশগুলি। কিন্তু বর্তমান পরিস্থিতি থেকে বেরোতে তাদের এক জোটে কাজ করতে হবে। ফলে এ ধরনের সিদ্ধান্ত যথেষ্ট চিন্তার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.