শাওমি ভারতের বাজারে নিয়ে এল আরও একটি অত্যাধুনিক ইলেক্ট্রনিক পণ্য। মোবাইলের জন্য বিখ্যাত শাওমি। ভারতের বাজারে কম দামে, দারুণ ফিচার যুক্ত মোবাইল ফোন এনে মোবাইল দুনিয়ার ভোল বদলে দিয়েছিল শাওমি। এ বার সেই জায়গায় যুক্ত হল এমআই এলইডি বাল্‌ব্‌। এর বৈশিষ্ট্য হল বাল্‌ব্‌টি স্মার্ট বাল্‌ব্‌। কারণ গুগল অ্যাসিস্ট্যান্ট এবং অ্যালেক্সা দ্বারা বাল্‌ব্‌টি চালানো যাবে সহজেই। অর্থাৎ এখন আর বাল্‌ব্‌ জ্বালাতে আপনাকে উঠে সুইচ টিপতে হবে না। আপনার একটা নির্দেশেই জ্বলে উঠবে এই স্মার্ট বাল্‌ব্‌।

১ কোটি ৬০ লক্ষ রঙের ছোঁয়া পাবেন এই একটি মাত্র বাল্‌বে। অর্থাৎ, যখন যে রং পছন্দ, তখন সে রকম ভাবে ব্যবহার করতে পারবেন এই বাল্‌ব্‌। বাল্‌ব্‌টি পুরোপুরি মোবাইল অ্যাপ দ্বারা চালানো যাবে। অর্থাৎ মোবাইল থেকেই পরিবর্তন করতে পারবেন বাল্‌বের রং।

থাকছে বিভিন্ন রকম আলোর বাহারও। অর্থাৎ, মোমবাতির টিমটিমে আলো থেকে ফ্লুরোসেন্ট ল্যাম্প সব কিছুই পাবেন। বাল্‌ব্‌টি ওয়াইফাই-এর মাধ্যমে এবং এম আই হোম অ্যাপ দিয়েও ব্যবহার করা যাবে। এই বাল্‌ব্‌টিতে অন্যান্য বাল্‌বের থেকে কম বিদ্যুত্ খরচ হবে। এটি ১০ ওয়াটের বাল্‌ব্‌, যাতে রয়েছে ৮০০ লুমেনস্‌ এবং ১৭০০-৬৫০০ কেলভিন কালার টেম্পারেচার। এ ছাড়া বাল্‌ব্‌টি চালাতে বি-২২ সকেটের প্রয়োজন হবে।

আরও পড়ুন ঃভারতের বাজারে তাদের সব থেকে কম দামের ফোন নিয়ে আসছে রেডমি, প্রকাশ আগামীকাল

 

এই বাল্‌ব্‌টির দাম ১২৯৯ টাকা। ১১ বছর একটি বাল্‌ব্‌ চলবে বলে দাবি করছে সংস্থা। আমাজন ইন্ডিয়া, ফ্লিপকার্ট এবং এমআই অনলাইন স্টোরে পাওয়া যাচ্ছে এই বাল্‌ব্‌।

আরও পড়ুন ঃ ভারতের বাজারে উন্নত প্রযুক্তির ইলেকট্রনিক স্পোর্টস শু! চমকে দিল শাওমি