• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুজোর ক’দিন গুগ্‌ল ম্যাপ খুললেই মিলবে রাস্তার টাটকা হাল হকিকত

durga puja
পুজো গাইড ম্যাপের আনুষ্ঠানিক উদ্ধোধনে অনুজ শর্মা। —নিজস্ব চিত্র।

পুজোগুগ্‌ল ম্যাপ খুললেই জানা যাবে কোন কোন রাস্তা বন্ধ বা কোথায় কতটা জ্যাম। পুজো প্যান্ডেলের পথে পা বাড়ানো মানুষ যাতে রাস্তার হাল সম্পর্কে আরও টাটকা খবর পান, সে জন্যই কলকাতা পুলিশের এমন উদ্যোগ।

এমনিতেই কলকাতা পুলিশ পুজোর ক’দিন লাখ লাখ মানুষের ভিড় সামলায়। আর এই সময়টায় শহরের রাস্তা গোটা বছরের থেকে বেশি সচল রেখে তারা প্রশংসিতও হয়। সোমবার কলকাতা পুলিশের ডিসি (ট্রাফিক) সন্তোষ পাণ্ডে বলেন, ‘‘গুগ্‌লের সঙ্গে আমাদের পাকা কথা হয়েছে। তাদের সঙ্গে আমরা যোগাযোগ রাখব। আমাদের মারফৎ তারা জানতে পারবেন কখন কোন রাস্তা বন্ধ রাখা হচ্ছে। কখন কোন রাস্তায় যান নিয়ন্ত্রণ করা হচ্ছে। পুরোটাই প্রতিফলিত হবে গুগ্‌ল ম্যাপে।”

এ দিন কলকাতার নগরপাল অনুজ শর্মা কলকাতা পুলিশের পুজো গাইড ম্যাপের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন। ওই ম্যাপে কলকাতা পুলিশ এলাকার সমস্ত বড় পুজো আলাদা ভাবে চিহ্নিত করা রয়েছে। সেই সঙ্গে ওই পুজোগুলির কাছাকাছি পার্কিং লট কোথায়, কোন রাস্তা দিয়ে পৌঁছনো যাবে তা চিহ্নিত করা রয়েছে। কিন্তু তার পরেও ভিড়ের তারতম্য অনুসারে, কখনও আপৎকালীন পরিস্থিতিতে, দুর্ঘটনার জেরে পূর্ব নির্ধারিত রাস্তায় অনেক সময় যান নিয়ন্ত্রণ করতে হয়।

আরও পড়ুন: ‘সব সত্যি বলে দিয়েছি’, জানালেন মির্জা, মুখোমুখি জেরায় নিশানায় ছিলেন মুকুলই​

কলকাতা পুলিশের এক কর্তা বলেন, ‘‘সেই যান নিয়ন্ত্রণের খবর আগে থেকে জানতে পারেন না সাধারণ মানুষ। ফলে তাঁদের হয়রানি হয়। পুজোর আনন্দ মাটি হয়। সময় বেশি লাগে।” গুগ্‌ল ম্যাপে চোখ রাখলে এ বার সেই পরিবর্তনগুলো সব টাটকা টাটকা জানতে পারবেন মানুষ। ফলে আগেই সতর্ক হয়ে যেতে পারবেন।

পুলিশ কর্তাদের দাবি, এতে এক দিকে যেমন দর্শনার্থীদের ভোগান্তি কমবে, তেমনই পুলিশেরও সুবিধা হবে। কারণ না জেনে চলে আসা গাড়ি ঘোরাতে গিয়ে ফের যানজটের সৃষ্টি হয়। মানুষ আগে থেকে জানলে সেই সমস্যা হবে না।

আরও পড়ুন: আগামী কাল অমিত শাহের সভায় বিজেপিতে যোগ দিচ্ছেন সব্যসাচী দত্ত​

ট্রাফিক পুলিশ সূত্রে খবর, কলকাতা পুলিশের ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে সরাসরি ২৪ ঘণ্টা যোগাযোগ থাকবে গুগ্‌লের। এ দিন নগরপাল বলেন, ‘‘বুধবার থেকেই পুজো সামলাতে গোটা বাহিনী নামবে রাস্তায়।’’ অর্থাৎ পুজোর জন্য যে বিশেষ পুলিশি ব্যবস্থা করা হয় তা শুরু হয়ে যাবে বুধবার থেকেই। ট্রাফিক পুলিশের আশা, ওই দিন থেকেই গুগ্‌ল ম্যাপে ওই নতুন পরিষেবা মিলবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন