• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মরসুমের শীতলতম দিন, ভিড় চিড়িয়াখানা-ভিক্টোরিয়ায়

Victoria
শীতের আমেজে ভিক্টোরিয়ার সামনে ভিড়। ফাইল ছবি।

শহরজুড়ে শীতের আমেজ। বৃহস্পতিবার আরও একটু ঠান্ডা হল কলকাতা। এই মরসুমে এখনও পর্যন্ত সবচেয়ে কম তাপমাত্রায় কলকাতা পৌঁছল আজই। আর পাল্লা দিয়ে ভিড় বাড়তে শুরু করল চিড়িয়াখানা, ভিক্টোরিয়া, ইকোপার্কেও।

এ দিন কলকাতার তাপমাত্রা নেমে গেল ১৬ ডিগ্রির নীচে। এই মরসুমে এই প্রথম বার। আগামী দু’এক দিন এই রকমই থাকবে শহরের আবহাওয়া, জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে।

এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৭.২ ডিগ্রি। কয়েক দিন আগেই তাপমাত্রা নেমেছিল ১৬.৬ ডিগ্রিতে। তার পর ফের কিছুটা পারদ চড়ে ১৭ ডিগ্রির ঘরে পৌঁছে যায়। বৃহস্পতিবার আবারও পারদ নিম্নমুখী হওয়ায় ভোরের দিকে ভালই ঠান্ডা মালুম হয়েছে।

আরও পড়ুন: বোমাতঙ্কের জেরে শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচল সাময়িক ব্যাহত

আরও পড়ুন: খুন-অপহরণ-ডাকাতি-মাওবাদী যোগ, কলকাতায় ধৃত বিহারের কুখ্যাত দুষ্কৃতী​

পারদের এই পতনে পর্যটনপ্রেমী বাঙালি প্রত্যাশিত ভাবেই খুশি। কলকাতার সঙ্গে দার্জিলিঙেও পর্যটকদের ভিড় চোখে পড়ার মতো বাড়ছে। শুধু বাঙালি নয়, ভিনরাজ্য থেকে এবং বিদেশ থেকেও পর্যটকরা শৈলশহরে ভিড় জমাতে শুরু করেছেন। আজ দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৭ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিং থেকে কালিম্পং আরও কিছুটা ঠান্ডা। এ দিন কালিম্পঙের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। শিলিগুড়ি ৯.৬ ডিগ্রি, পুরুলিয়া ১১, পানাগড় ১৩ ডিগ্রি। রাজ্যের অন্যান্য জেলাতেও পারদ এখন নিম্নগামী।

হাওয়া অফিস অবশ্য বলছে, পারদের এই পতন স্থায়ী নয়। ফের সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরের হিমেল হাওয়া ঠিক মতো ঢুকতে পারছে না এ রাজ্যে। পশ্চিমী ঝঞ্ঝা কাটার পরেই শীত জাঁকিয়ে পড়বে রাজ্যে, জানাচ্ছে হাওয়া অফিস। তবে তার জন্যে অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন