ঘটনাচক্রে রুবাইয়ার ভোটকেন্দ্র মূল রাস্তার উপরে। সেখানে দাঁড়িয়েই মেয়ের কথায় সম্মতি জানিয়ে পাশে দাঁড়ানো বাবা মহম্মদ শাহজাহান বলে উঠলেন, ‘‘আমি তো ওকে বলেছি, এ বারের ভোট সব থেকে গুরুত্বপূর্ণ!’’
দেবাশিস ঘড়াই
২০ মে, ২০১৯
vote
কুন্তক চট্টোপাধ্যায়
সকালে এন্টালিতে ভোট পরিদর্শনে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন বিজেপি প্রার্থী রাহুল সিংহ। তৃণমূল সমর্থকেরা তাঁকে লক্ষ্য করে ইট ছোড়েন বলে অভিযোগ।
২০ মে, ২০১৯
Sovan
দেবাশিস ঘড়াই
রবিবার বিকেল সাড়ে ৩টে। তড়িৎ গতিতে ভোট দিয়ে বেরিয়ে যান তিনি। বাড়িতে ঢোকেননি। কারণ ব্যাখ্যা করে তাঁর সংক্ষিপ্ত উত্তর, বাড়িতে ঢোকার পরিস্থিতি নেই।
২০ মে, ২০১৯
Officer
শিবাজী দে সরকার
রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত গিরিশ পার্কের ফ্রেন্ডস ইউনাইটেড ক্লাবের বুথে। অসুস্থ হয়ে পড়া ওই অফিসারের নাম সুভাষচন্দ্র মজুমদার। বাড়ি গড়িয়ায়। তিনি ৫৮ নম্বর বুথের দায়িত্বে ছিলেন।
২০ মে, ২০১৯
Kakoli Ghosh Dastidar and Sabyasachi
অরুণাক্ষ ভট্টাচার্য ও মেহবুব কাদের চৌধুরী
ভোট শুরুর পরে অবশ্য অন্য মেজাজে দেখা গিয়েছিল বিদায়ী সাংসদকে। বিজেপির সঙ্গে পক্ষপাতিত্ব করছে কেন্দ্রীয় বাহিনী, এই অভিযোগ তুলে রবিবার এক বার দেগঙ্গায় অভিযোগ জানান কাকলি।
২০ মে, ২০১৯
Queue
সৌরভ দত্ত
যদিও ভোট ‘শান্তিপূর্ণ’ কি না, সেই সংশয় তৈরি করেছে দমদম বিধানসভা কেন্দ্রের অন্তর্গত পুর এলাকার বেশ কিছু বুথের ঘটনা।
২০ মে, ২০১৯
lalbazar
নিজস্ব সংবাদদাতা
কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন এ দিনই দিল্লিতে নির্বাচন কমিশনের কাছে ভোটের পরে বিজেপির কর্মীদের উপরে হামলার আশঙ্কা প্রকাশ করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবি জানিয়েছেন।
২০ মে, ২০১৯
EVM
নিজস্ব সংবাদদাতা
কেন্দ্রীয় বাহিনী যদিও স্থানীয় মহিলাদের সেই দাবি মেনে নিতে রাজি হয়নি। বাহিনীর অভিযোগ, এ দিন সন্ধ্যা ছ’টার পরে বেশ কয়েক জন মহিলা এসে লাইনে দাঁড়িয়ে দাবি করেন, তাঁরা ভোট দেবেন।
২০ মে, ২০১৯
Death
নিজস্ব সংবাদদাতা
দমদমে সকালে ভোট দিয়ে তাপসবাবু তাঁর স্ত্রী, ছেলে, বেয়ান, বেয়াই ও শ্যালিকার মেয়েকে নিয়ে নিজেই গাড়ি চালিয়ে দাস্তিপাড়ায় আসছিলেন।
২০ মে, ২০১৯
Booth
ফিরোজ ইসলাম
রাসবিহারী বিধানসভা কেন্দ্রের অন্তর্গত ৮৮ নম্বর ওয়ার্ডের ‘শিবরতন বিদ্যাভবন’ প্রাইমারি স্কুলের বাড়িটির দোতলার অংশটা প্রায় গোটাটাই ভাঙা।
২০ মে, ২০১৯
somen chand
স্বাধীনতা ও দেশভাগ একটু একটু করে তাঁকে বিস্মৃতির দিকে নিয়ে গিয়েছিল।
২৫ মে, ২০১৯
Police
নিজস্ব প্রতিবেদন
যে দাগি দুষ্কৃতীরা গ্রেফতার হয়নি, তাদের আজ, রবিবার ভোট শুরুর আগে থানায় হাজির করাতে বলা হয়েছে। হাজতবাস না-হলেও ভোটের দিন শহরে ‘ভূতেরা’ তাণ্ডব করতে পারবে না বলেই মনে করছেন অনেকে।
১৯ মে, ২০১৯
CRPF
নীলোৎপল বিশ্বাস
গত লোকসভা ভোটের দিন ঝামেলায় উত্তপ্ত হয়ে উঠেছিল উত্তর কলকাতার কাশীপুর এলাকা। সিপিএম কর্মীদের বুথ থেকে মেরে তুলে দেওয়ার অভিযোগ ঘিরে গণ্ডগোলের শুরু। পরিস্থিতি সামাল দিতে লাঠি চালাতে হয় নিরাপত্তারক্ষীদের। ভাঙচুর হয় ওই এলাকার দু’টি সিপিএম কার্যালয়।
১৯ মে, ২০১৯
Female agents
নিজস্ব সংবাদদাতা
কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়ে, গত বৃহস্পতিবার রাজ্য পুলিশের ওই ৩০০ জন মহিলা কনস্টেবল কলকাতায় এসেছেন। থানাপিছু চার জন বা হাফ-সেকশন হিসেবে তাঁদের নিযুক্ত করা হয়েছে।
১৯ মে, ২০১৯
Majid
দেবাশিস ঘড়াই
অর্ধশতক ধরে এখানকার মাটি খুঁড়ে মৃতদের নিশ্চিন্তে শোয়ানোর ব্যবস্থা করছেন মজিদ। তাঁর কথায়, ‘‘দেখুন মাটি খোঁড়ার তো কোনও নিয়ম নেই। কিন্তু মৃতদেহ আনা এবং কবরস্থানের নির্দিষ্ট জায়গায় রাখার নিয়ম রয়েছে! যেমনটা শ্মশানেও আছে আর কী!’’
১৯ মে, ২০১৯
OC
শিবাজী দে সরকার
লোকসভা ভোটের শেষ দফা জগন্নাথবাবুর কতটা নির্বিঘ্নে কাটবে তা আপাতত জল্পনার স্তরে। তবে আজ ভোটের জন্য শনিবার সকালেই বাড়ি থেকে থানায় অস্তানা গেড়েছেন তিনি। ইতিমধ্যেই তাঁর পারিবারিক জীবনে অশান্তির ছায়া নেমেছে।
১৯ মে, ২০১৯
Eggs
অনুপ চট্টোপাধ্যায় ও কৌশিক ঘোষ
এক দিকে চড়া রোদের গরম, সঙ্গে ভোটের উত্তাপ। তাই শরীর সুস্থ রাখতে বিভিন্ন রাজনৈতিক দলেই কর্মীদের খাবারের মেনু একটু বদলাচ্ছে। ঢোকানো হচ্ছে সহজপাচ্য খাবার।
১৯ মে, ২০১৯
Child
নিজস্ব সংবাদদাতা
শনিবার সকালে ঘটনাটি ঘটেছে বরাহনগরে। উদ্ধারের পরে শিশুটিকে প্রথমে বরাহনগর স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা করানো হয়। তার পরে তাকে নিয়ে যাওয়া হয় আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে।
১৯ মে, ২০১৯
Whatsapp
ঋজু বসু
খাস দক্ষিণ কলকাতায় কংগ্রেস প্রার্থী মিতা চক্রবর্তী লড়াইয়ে থাকুন, না-ই থাকুন পেশাদার ‘হোয়াটসঅ্যাপ সেনা’ তাঁর পাশে রয়েছে। শশী তারুরের ঘনিষ্ঠ, তথ্যপ্রযুক্তি সংস্থার কর্ত্রী মিতার ‘বায়োডেটা’ হোয়াটসঅ্যাপে লাখ দশেক লোকের কাছে পৌঁছে গিয়েছে। 
১৯ মে, ২০১৯
election
বেদানুজ দাশগুপ্ত (ব্রিটেন) 
ব্রিটেনের নাগরিক হওয়ার সুবাদে এত বছরে বেশ কয়েক বার এখানে ভোট দিয়েছি। ভোটের সময়টাকেও দেখার সুযোগ হয়েছে। সেই অভিজ্ঞতা থেকেই জানি, এ ক্ষেত্রে দু’দেশের মধ্যে কতটা তফাত!
১৯ মে, ২০১৯
Sujan
শান্তনু ঘোষ
টানা তিন মাস গোটা রাজ্যে ঘুরেছেন তৃণমূলের তারকা প্রচারক তথা মন্ত্রী ও মেয়র ফিরহাদ হাকিম। শনিবার বাইরে কোথাও যেতে না হলেও সকালেই বন্দর এলাকার কাউন্সিলরদের ডেকে পরিস্থিতি বুঝে নিয়েছেন সেখানকার বিধায়ক ফিরহাদ।
১৯ মে, ২০১৯
Election
নিজস্ব সংবাদদাতা
রুটি-রুজি আর উচ্চশিক্ষার দেশজুড়ে ছড়িয়ে আছেন অনেকেই। নিজেদের নাগরিক অধিকার প্রয়োগ করতে উন্মুখ ওঁরাও।
১৯ মে, ২০১৯
rake
নিজস্ব সংবাদদাতা 
ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রের খবর, প্রায় এক বছর ধরে পরীক্ষা-নিরীক্ষার নানা পর্ব পেরিয়ে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ ট্রেন চালানোর পরিকাঠামো সংক্রান্ত ক্ষেত্রে রেল বোর্ডের ওই গুরুত্বপূর্ণ ছাড়পত্র পেলেন।
১৯ মে, ২০১৯
Beating
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানিয়েছে, নির্বাচন কমিশনের নির্দেশ মতো বিভিন্ন মামলায় অভিযুক্ত রাকেশের উপরে নজর রাখছেন দুই পুলিশকর্মী। অভিযোগ, এ দিন অরফ্যানগঞ্জে রাকেশের বাড়ির সামনে ওই দুই পুলিশকে আটকান অভিযুক্ত নেতা, তাঁর ছেলে ও সঙ্গীরা।
১৯ মে, ২০১৯
TMC
নিজস্ব সংবাদদাতা
বিধাননগর কমিশনারেট সূত্রের খবর, থানা এলাকায় কারা গোলমাল বাধাতে পারে, সেই তালিকা নির্বাচন কমিশন চেয়ে পাঠিয়েছিল।
১৯ মে, ২০১৯
College
প্রদীপ্তকান্তি ঘোষ ও ফিরোজ ইসলাম
চিত্তরঞ্জন অ্যাভিনিউ এবং মহাত্মা গাঁধী রোডের সংযোগস্থলের কাছে অবস্থিত ইংরেজি মাধ্যমের ওই সরকারি স্কুলটিতে এ বার ১৪টি বুথ থাকছে, যা রাজ্যের মধ্যে সর্বাধিক।
১৯ মে, ২০১৯
barnaparichay
নিজস্ব সংবাদদাতা
পুর আধিকারিকদের একাংশের মতে, এর পরেই বিপত্তির সূত্রপাত। কারণ বর্ণপরিচয় মার্কেটে যখন দোকানদারদের জায়গা দেওয়া হল, দেখা গেল, বরাদ্দ জায়গার সঙ্গে পার্থক্য থাকছে।
১৮ মে, ২০১৯
Court
শমীক ঘোষ
ব্যারাকপুরের প্রশান্ত চোংদারের কিডনি বিকল। কিডনিদাতা পেয়েও তিনি হাসপাতালে ভর্তি হতে পারছেন না। কারণ, হাসপাতাল কর্তৃপক্ষের নির্দেশ মতো অন্যের কিডনি নিতে গেলে যে হলফনামা জমা দিতে হয়, তা তিনি দিতে পারছেন না।
১৮ মে, ২০১৯
shops
নিজস্ব সংবাদদাতা
১৪ এপ্রিল ভোরে যাদবপুর থানার অন্তর্গত প্রিন্স গোলাম মহম্মদ শাহ রোডের উল্টো দিকে লর্ডস বাজার সংলগ্ন দোকানগুলিতে আচমকা আগুন লেগে যায়। খবর পেয়ে সিইএসসি এবং দমকল ঘটনাস্থলে পৌঁছয়। প্রায় দশটি ইঞ্জিন কয়েক ঘণ্টায় আগুন আয়ত্তে আনে।
১৮ মে, ২০১৯
Disaster
দেবাশিস ঘড়াই
কখনও নতুন শিক্ষার প্রবর্তনের জন্য, কখনও ধর্মের পৃষ্ঠপোষকতা না করার জন্য বিরুদ্ধবাদীরা বিদ্যাসাগরের মূর্তিকে ভেঙেছে, কখনও মাথা কেটে নিয়েছে। যে রঙই থাকুক না কেন, একাধিক রাজনৈতিক দলের বিরোধিতা, তাদের আক্রোশের মুখে পড়তে হয়েছে বিদ্যাসাগরকে!
১৮ মে, ২০১৯
Dev Library
নীলোৎপল বিশ্বাস
গত মঙ্গলবার অমিত শাহের মিছিল কলেজ স্ট্রিটের যে পথ দিয়ে গিয়েছিল, তার দু’ধারের অসংখ্য বই দোকানিরও একই বক্তব্য। তাঁরা জানাচ্ছেন, রাতারাতি বিক্রি বেড়ে গিয়েছে কি না, মাস শেষের হিসেবে বসার আগে বলা যাবে না।
১৮ মে, ২০১৯
Ratna and Baishakhi
রাজীব চট্টোপাধ্যায়
শোভনের চিঠি প্রসঙ্গে রত্নার প্রতিক্রিয়া, ‘‘আমি বৈশাখীর বিরুদ্ধে নির্দিষ্ট কয়েকটি অভিযোগ করেছি। তাতে ওঁর কেন মনে হচ্ছে যে, আমি কমিশনকে খাপ পঞ্চায়েতের মতো ব্যবহার করতে চাইছি?’’
১৮ মে, ২০১৯
Checking
নিজস্ব সংবাদদাতা
ভোটের আগে ভিন্ রাজ্য এবং অন্য জেলা থেকে বহিরাগতেরা বিভিন্ন রাজনৈতিক দলের হয়ে কলকাতায় ঢুকতে পারে, গোয়েন্দাদের এমন সতর্কবার্তা মাথায় রেখে তল্লাশি ইতিমধ্যেই শুরু হয়েছিল।
১৮ মে, ২০১৯
election commission of india
নিজস্ব সংবাদদাতা
লালবাজার সূত্রের খবর, পুলিশের তরফে এ দিন ২৮০ জন দাগির একটি তালিকা দেওয়া হয়েছে কমিশনকে। সেই তালিকার বাইরেও কয়েক জন দুষ্কৃতীর কথা তোলেন পর্যবেক্ষকেরা।
১৮ মে, ২০১৯
Belur Math
শান্তনু ঘোষ
সঙ্ঘের এক প্রবীণ সন্ন্যাসীর কথায়, ‘‘সারা পৃথিবীতে সমস্ত সন্ন্যাসী সম্প্রদায়ের মধ্যে রামকৃষ্ণ মিশনই সম্ভবত একমাত্র ধর্মীয় প্রতিষ্ঠান, যার সন্ন্যাসীরা নির্বাচনপর্বে কোনও ভাবেই অংশগ্রহণ করেন না।’’
১৮ মে, ২০১৯
Bidhannagar Police Commissionerate
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার নিউ টাউনে বিধাননগরের পুলিশ কমিশনার এন আর রমেশ বাবুর উপস্থিতিতে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকদের মধ্যে নিরাপত্তা সংক্রান্ত বৈঠক হয়।
১৮ মে, ২০১৯
ju
নিজস্ব সংবাদদাতা
তদন্ত কমিটির সুপারিশ, স্নাতক কলা বিভাগে প্রবেশিকা এবং স্কুলের সর্বশেষ পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হোক। মেধা-তালিকা তৈরির ক্ষেত্রে ৫০% ভর্তি-পরীক্ষা থেকে নেওয়া হোক এবং বাকি ৫০% স্কুল স্তরের সর্বশেষ পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে।
১৮ মে, ২০১৯
Coffee House
নিজস্ব সংবাদদাতা
এক দফা ঝামেলার খবর নিয়েই টেবিলে হাজির হলেন কলেজের প্রাক্তন শিক্ষক সুবিমল সাহা রায়। নিচু গলায় তিনি বলেন, ‘‘ওরা বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে। ও দিকটায় হাঁটা যাচ্ছে না। পুলিশ এখন লাঠি চালাচ্ছে!’’ 
১৮ মে, ২০১৯
Eid dress
দেবাশিস ঘড়াই
কলকাতা পুরসভা সূত্রের খবর, প্রতি বছরই ইদের সময়ে গরিব মানুষদের মধ্যে লুঙ্গি, শাড়ি বিতরণ করা হয়। অবশ্য শুধু ইদের সময়েই নয়, দুর্গাপুজোর সময়েও প্রতি ওয়ার্ডে পুরসভার তরফে পোশাক বিলির রেওয়াজ রয়েছে।
১৮ মে, ২০১৯
Airport
নিজস্ব সংবাদদাতা
নিরাপত্তার নিরিখে এই ধরনের ঘটনাকে বড়সড় গাফিলতি বলে মনে করা হয়। কার বা কাদের ভুলে এমন ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।
১৮ মে, ২০১৯
আরও খবর