Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দুই রায়ের কথা

শেখ মুজিবুর রহমান আর সত্যজিৎ রায়, তাঁদের পাশাপাশি দাঁড়ানো সহাস্য একটি ছবি দিয়ে শুরু হয়েছে চট্টগ্রাম সত্যজিৎচর্চা কেন্দ্রের মুখপত্রটি। তাতে

০৭ মে ২০১৭ ০০:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

সত্যজিৎ চর্চা

সম্পাদক: আনোয়ার হোসেন পিন্টু

মূল্য: ৫০০.০০

Advertisement

পরিবেশক: নয়া উদ্যোগ

শেখ মুজিবুর রহমান আর সত্যজিৎ রায়, তাঁদের পাশাপাশি দাঁড়ানো সহাস্য একটি ছবি দিয়ে শুরু হয়েছে চট্টগ্রাম সত্যজিৎচর্চা কেন্দ্রের মুখপত্রটি। তাতে দুই বাংলার বিশিষ্ট জনের লেখনীতে প্রতিভাত সত্যজিৎ-প্রতিভার বিবিধ দিক। বিশেষ ভাবে উল্লেখ্য কবি উৎপলকুমার বসু অনূদিত অমর্ত্য সেনের সত্যজিৎ স্মারক বক্তৃতা ‘আমাদের সংস্কৃতি, ওদের সংস্কৃতি’, তাতে তিনি বলেছিলেন ‘সত্যজিৎ রায়ের অন্তর্দৃষ্টি ...শুধু ভারতবর্ষেই নয়, আজকের পৃথিবীর প্রধান সাংস্কৃতিক বিতর্কগুলির সঙ্গে মৌলিকভাবে সম্পর্কিত।’ এর ক্রোড়পত্রে রয়েছে সত্যজিতের ‘এলিয়েন’ নিয়ে গবেষণা। সম্পাদক জানিয়েওছেন তাঁদের ‘এলিয়েন নিয়ে নতুন করে পদযাত্রা’র কথা। রাশেদুল আলম অনুবাদ করেছেন সত্যজিৎ-কৃত এলিয়েন-এর চিত্রনাট্যটি, সঙ্গে অ্যান্ড্রু রবিনসন-এর ভূমিকাটিও। পাশাপাশি গুরুত্বপূর্ণ সিদ্ধার্থ ঘোষের রচনাটিও যাতে তিনি লিখছেন ‘‘জড়-বিজ্ঞানের কার্য-কারণ সম্পর্ককে যান্ত্রিকভাবে স্বীকার করে নেওয়ার পেছনে রয়েছে উচ্চ-বিজ্ঞানের হাতে নিম্ন-বিজ্ঞানের পরাভবের স্বীকৃতি। যা প্রকারান্তরে, সাম্রাজ্যবাদী অভিপ্রায়কেই সমর্থন করে। প্রযুক্তিগত ব্যুৎপত্তির দোহাই পাড়ে। ‘এলিয়েন’ সহ সত্যজিতের যাবতীয় এস. এফ. এই ভ্রান্ত বিবেচনার বিরুদ্ধ থিসিস।’’ সত্যজিতের প্রচুর ছবি ও অলংকরণে ভরপুর পত্রটি।

সত্যজিৎ রায়/ বিশ্বজয়ী প্রতিভার বর্ণময় জীবন

লেখক: অরূপ মুখোপাধ্যায়

মূল্য: ৪৯৯.০০

প্রকাশক: দীপ প্রকাশন



রঙিন ছবি এঁকে ‘কাঞ্চনজঙ্ঘা’ ফিল্মের টাইটল কার্ড করেছিলেন সত্যজিৎ, প্রস্তুতিপর্বে দার্জিলিঙের লোকেশন স্কেচও করেন। অরূপ মুখোপাধ্যায়-কৃত তাঁর এই জীবনীটিতে প্রকাশ পেল সেই শিল্পকর্ম। ‘রবীন্দ্রনাথ’ তথ্যচিত্র তৈরির সময় দ্বারকানাথ ঠাকুরের প্রতিকৃতি আঁকছেন, কিংবা ‘চারুলতা’ ফিল্মের গান রেকর্ডিং করছেন কিশোরকুমারকে নিয়ে, সত্যজিতের এমন ছবিও দুর্লভ। সত্যজিতের আঁকা প্রচ্ছদ, প্রতিকৃতি, ফিল্মের পোস্টার, অলংকরণ, ক্যালিগ্রাফির প্রচুর নমুনা। পনেরোটি অধ্যায়ে বিন্যস্ত এ বই তথ্যেও ভরপুর, ‘একটি বিশ্বাসযোগ্য বায়োগ্রাফির প্রাথমিক শর্ত হল তথ্য উন্মোচন...’, ভূমিকা-য় জানিয়েছেন সন্দীপ রায়। তাঁর আর সত্যজিৎ রায় সোসাইটি-র সহযোগিতাতেই সত্যজিতের শিল্পচিহ্ন এ ভাবে ফুটে উঠেছে বইটিতে। পরিশিষ্টটি তো তথ্যের ভাণ্ডার। ভাষার অতিরিক্ত আবেগ বা উচ্ছ্বাস সরিয়ে এ বইয়ের পাতা ওলটালে শিল্পী-সাহিত্যিক-সংগীতকার সত্যজিৎ পাঠকের কাছে প্রতীয়মান।

সুকুমার রায়/ স্রষ্টা ও সৃষ্টি

লেখক: সোমদত্তা ঘোষ

মূল্য: ৪০০.০০

প্রকাশক: অক্ষর প্রকাশনী



উলটো চশমার ভিতর দিয়ে ছকে বাঁধা দুনিয়াটাকে এ-ফোঁড় ও-ফোঁড় করেছেন তাঁর লেখনীতে। উনিশ-বিশ শতকের সন্ধিক্ষণে ঔপনিবেশিক বাস্তবতা আর তার জগাখিচুড়ি সংস্কৃতিকে নাজেহাল করে ছেড়েছিলেন নিজের রচনায়। সুকুমার রায় (১৮৮৭-১৯২৩)। রসরচনার ভিতর দিয়ে যিনি হয়ে উঠেছিলেন আধুনিক যুগের ভাষ্যকার। গদ্য-পদ্য রচনা, নক্‌শা, কৌতুক, ব্যঙ্গ, বিজ্ঞানমনস্কতায় ভরপুর এই মানুষটি তাঁর সৃষ্টিশীলতায় কী ভাবে প্রকাশ্য হয়ে উঠেছিলেন তারই ইতিবৃত্ত সোমদত্তা ঘোষের বইটি। সুকুমারের শিল্পিত স্বভাবের বিবরণ। কলেজের পাঠ শেষ করে পিতা উপেন্দ্রকিশোরের প্রতিষ্ঠান ‘ইউ. রায়’-তে কাজ শুরুর পর তাঁরই হাতযশে সেটি হয়ে ওঠে ‘ইউ রায় অ্যান্ড সন্‌স’, সে প্রতিষ্ঠানের প্রতিনিধি হয়েই লন্ডন যাত্রা। আর সেখান থেকে পাঠানো চিঠিপত্রে তাঁর ভিতরকার আলোকপ্রাপ্ত বাঙালির পরিচয়টি স্পষ্ট রূপ পেতে থাকে। শিল্পতত্ত্ব, ছবি, দর্শন, সাহিত্য নিয়ে মননের পাশাপাশি ফটোগ্রাফি চর্চা ও ছাপার কাজ শেখা, সর্বোপরি রবীন্দ্রনাথের সঙ্গে ঘনিষ্ঠতা। পিতার মৃত্যুর পর ‘সন্দেশ’ পত্রিকার দায়িত্ব গ্রহণ করেন, আর ‘এই সন্দেশ পত্রিকাকে কেন্দ্র করে সুকুমার রায়-এর সাহিত্য সত্তার পূর্ণ বিকাশ ঘটেছিল। প্রথম বিশ্বযুদ্ধের প্রভাব তখন বিশ্বজুড়ে। দেশ পরাধীন। স্বদেশী আন্দোলন অব্যাহত। সুকুমারের নানা লেখায়, আঁকায় কৌতুকরসের আবরণে সমকাল তখন প্রতিফলিত হয়েছিল।’ জানিয়েছেন সোমদত্তা। সমাজের নানা অসংগতি উঠে আসত তাঁর গল্প বা ছড়া বানানোয়, ছবি আঁকায়, নাটক লেখায়। বিভিন্ন অধ্যায়ে ভাগ করেছেন লেখক সুকুমারের এই সৃষ্টিসত্তাকে, তাঁর জীবন-দেশ-কাল-পটভূমি, কবিতার ধরন ও প্রবণতা, অন্যান্য রচনা গল্প-নাটক-প্রবন্ধ, পত্রিকা সম্পাদনা ইত্যাদি। তাঁর বংশলতিকা, জীবনপঞ্জি, রচিত গ্রন্থ ও পত্রিকায় প্রকাশিত রচনার তালিকা। তাঁকে পড়বার বা চিনবার সহায়ক রচনাদি ও গ্রন্থপঞ্জি। তাঁকে নিয়ে তৈরি পুত্র সত্যজিতের তথ্যচিত্র ‘সুকুমার রায়’-এর চিত্রনাট্য, তাঁর দৌহিত্র সন্দীপ রায়ের সাক্ষাৎকার। আর রয়েছে বেশ কিছু দুর্লভ ছবি।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement