Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Poila Baishakh News

এই বৈশাখে হয়ে যাক ইলিশ চিকেন

কে কে’জ ফিউশন রেস্তোরাঁর ফিউশন ফুডের জাদুকর ম্যানড্রেক শেফ প্রদীপ রোজারিও স্বপ্নে দেখা কিছু আশ্চর্য রেসিপির সন্ধান দিলেন। কে কে’জ ফিউশন রেস্তোরাঁর ফিউশন ফুডের জাদুকর ম্যানড্রেক শেফ প্রদীপ রোজারিও স্বপ্নে দেখা কিছু আশ্চর্য রেসিপির সন্ধান দিলেন।

শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৭ ১৪:০৫
Share: Save:

কাশ্মীর থেকে কন্যাকুমারীই হোক বা কলকাতা থেকে লন্ডন। বিশ্বের প্রায় সব বাঙালির বাঙালিয়ানা জেগে উঠেছে। গড়িয়াহাট, হাতিবাগান বা শহর মফস্বলের দোকানেই নয়, চৈত্র সেল চলছে অন লাইনশপিং-এও। চৈত্রের পরেই যে বৈশাখ। মানে নতুন বছর শুরু। আর পয়লা বৈশাখে নতুন কেনা জামাকাপড়ের সঙ্গে স্পেশাল মেনু না হলে চলে!

Advertisement

হিলসা ইন অরেঞ্জ রোজমেরি বাটার উইথ প্লাম সালসা

এ পার বাংলাই হোক বা ও পার বাংলা। অথবা টেমস নদীর পাড়ের বাসিন্দা কিংবা বরফ মোড়া কানাডার বাঙালি। ইলিশের নাম শুনলেই জিভের জল সামলানো মুশকিল। এ কথা ভালই জানেন শেফ প্রদীপের উত্তরসূরি শেফ ক্রিস্টিনা। তাই এ বারে বাবার রান্নাঘরের দখল নিয়েছেন তিনি। বাংলা নববর্ষে ইলিশের এক অভিনব ডিশ বানিয়ে চমকে দিয়েছে আম বাঙলার রসনা। ইলিশ মাছ খেয়ে যাতে হজমের সমস্যায় ভুগতে না হয় তাই ইলিশের সঙ্গে পরিবেশন করা হয়েছে শসা। এক ইঙ্গবঙ্গ সংষ্করণ রেঁধে তাক লাগিয়ে দিয়েছেন ২২ বছরের ক্রিস্টিনা।

উপকরণ
ইলিশ মাছ: ৪ পিস

Advertisement

ম্যারিনেশনের জন্য: নুন, লেবুর রস ও গোলমরিচ গুঁড়ো
মাখন, রোজমেরি, ভিনিগার, চিনি, কমলালেবুর খোসা জুলিয়েন করে কাটা
সালসার জন্য: পাকা প্লাম, শসা, টম্যাটো, পেঁয়াজ, কাঁচা লঙ্কা কুঁচি, নুন, লেবুর রস, মরিচ গুঁড়ো

প্রণালী: মাছের টুকরোয় নুন, লেবুর রস ও গোলমরিচ মাখিয়ে রাখতে হবে ২০- ২৫ মিনিট। প্যানে মাখন দিয়ে মাছের টুকরো বাদামি করে ভাজতে হবে। এরপর এতে কমলালেবুর খোসা, রোজমেরি ও সামান্য ভিনিগার দিয়ে নামিয়ে নিতে হবে। প্লাম, শসা, পেঁয়াজ ও টম্যাটো ছোট্ট ছোট্ট টুকরো করে কেটে লেবুর রস, মরিচ গুঁড়ো, চিনি, ভিনিগার ও লঙ্কা কুচি মিশিয়ে ফ্রিজে রাখতে হবে। ভাজা ইলিশের সঙ্গে এই ঠান্ডা সালসা হজম হতে সাহায্য তো করবেই, স্বাদেও এনেছে এক অন্য মাত্রা।

পাইনঅ্যাপেল অ্যান্ড সিলান্ত্রো রাইস স্টাফড উইথ চিকেন ব্রেস্ট

এক সময় আম বাঙালির উৎসবের সেরা খাবার ছিল মাংস ভাত। সেই মাংস ভাতের কনসেপ্টকে আমূল বদলে এক অভিনব ডিশ বানিয়েছেন শেফ প্রদীপ। নামটা একটু খটমট শোনালেও এই সুবাসিত মাংসের মোড়কের মধ্যে থাকা আনারসের টুকরোয় জারানো ভাত এক স্বর্গীয় স্বাদ এনে দেয়। সঙ্গে আবার নারকেল দুধের গ্রেভি।

উপকরণ
বোনলেস চিকেন ব্রেস্ট: ২ টো (মরিচ, চিজ, নুন, রসুনের রস, আনারসের রস দিয়ে চিকেন ম্যারিনেট করে রাখতে হবে)

বাসমতী চাল: আধ কাপ
কাঁচা ও গোটা ধনে:এক চামচ
নুন, গোলমরিচ

নারকেলের টুকরো ও দুধ: আধ কাপ

আনারসের টুকরো: আধ কাপ (সাজানোর জন্য: ৪ ফালি)

মিহি করে লঙ্কা কুচোনো : ১চামচ

মাখন

প্রণালী: প্যানে মাখন দিয়ে গোলমরিচ, ধনে আর নুন দিয়ে নেড়েচেড়ে গ্রিন অয়েল তৈরি করে মশলা তুলে নিয়ে হবে। এ বারে এর মধ্যে ছোট করে কাটা আনারসের টুকরো দিয়ে নেড়েচেড়ে ভেজানো চাল ও কাচালঙ্কা দিয়ে সামান্য নারকেলের দুধ মিশিয়ে ভাত তৈরি করে রাখতে হবে। এ বারে ম্যারিনেট করা চিকেনের মধ্যে ভাত দিয়ে স্টাফ করে টুথ পিক দিয়ে আটকে মাখনে ঢিমে আঁচে ভাজতে হবে। নারকেল ও নারকেল দুধ এক সঙ্গে ব্লেন্ড করে নিয়ে চিকেনের ওপর ছিটিতে দিলে রান্না সম্পূর্ণ হবে। টুথ পিক খুলে টুকরো করে কেটে আনারসের টুকরো দিয়ে সাজিয়ে দিলেই ডিশ রেডি। পয়লা বৈশাখের আগেই ট্রাই করে দেখুন না কেমন হয়।

তথ্য: সুমা বন্দ্যোপাধ্যায়

ছবি: অনির্বাণ সাহা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.