গেছোদাদার নিকট মেট্রো রেলের এই বিপ্লব প্রকৃত প্রস্তাবে তাঁহার চরিত্রের বাস্তবায়ন। অতঃপর, ট্রেন কোথায় আছে, তাহা জানিবার পূর্বে জানিতে হইবে যে ট্রেন কোথায় কোথায় নাই। এবং, কোথায় থাকিতে পারে। হাইজ়েনবার্গও এইখানেই গুরুত্বপূর্ণ। তাঁহার অনিশ্চয়তা তত্ত্বকে সামান্য পাল্টাইয়া লইলেই স্পষ্ট, ট্রেনের অবস্থান যত নিখুঁত ভাবে জানা যাইবে, তাহার গতিবেগ ততই অজ্ঞাত হইবে।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
ribute to martyred CRPF jawans
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
হাল্লা এবং শুন্ডির যুদ্ধবৃত্তান্ত আমরা জানি। তবুও এক অদ্ভুত রক্তপিপাসা, আরও এক বার বলছি নিজেকে নিরাপদ দূরত্বে সরিয়ে রেখেই, অবাক করার মতন বিষয় বইকি।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
JNU
অমিতাভ গুপ্ত
‘‘আসতে না আসতেই আরম্ভ হয়ে গেল। আগে বলুন, পিঠের ব্যথাটা কেমন?’’ কথা কাটে তপেশ।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
London
শ্রাবণী বসু
দরিদ্রও যাতে শিল্পের স্পর্শ পায়, রাস্কিন তাই শেফিল্ডে তৈরি করলেন ‘গিল্ড অব সেন্ট জর্জ’।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
tea garden
উনবিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে তিস্তা থেকে সঙ্কোশ পর্যন্ত বিস্তৃত যে ভূখণ্ডের নাম হয় ডুয়ারস।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
PLAY
শিক্ষাচর্চার সঙ্গে সংস্কৃতিচর্চাও কম ছিল না পাইকরে। যতীন্দ্রমোহনের পৃষ্ঠপোষকতা ও সক্রিয় যোগদানের মাধ্যমে বিশ শতকের মাঝামাঝি সময় থেকে শুরু হয় এ গ্রামে নানা সংস্কৃতির চর্চা।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
susunia
দামোদরের দক্ষিণ তীরে অবস্থিত পখন্নার আর্থিক সমৃদ্ধি প্রাক-মৌর্য যুগেই ছিল।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
wedding
ভারতে তত দিনে প্রাচীন প্রথা তথা বিবাহিতা মহিলার নিজস্ব স্ত্রীধনের উপরেও স্বামীর একচেটিয়া অধিকার জন্মে গিয়েছে।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
TV viewer
এত ঘটনা। কারণ একটি। ২৮ ডিসেম্বর মাঝ রাত থেকে কেবল টিভি এবং ডিটিএইচ পরিষেবায় চালু হয়েছে নতুন নিয়ম।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
ferrari queen train
উপমহাদেশে এই রেল-রোমান্টিকতার শুরু ‘সাহেব’, ‘সিন্ধ’ ও ‘সুলতান’দের হাত ধরে। ১৮৫৩ সালের ১৬ এপ্রিল।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
Jammu
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দেশের মধ্যে বিভাজন তৈরি করার এই চেষ্টা বন্ধ না হলে বিপদ আরও বাড়বে বই কমবে না।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Pulwama
বর্তমান কেন্দ্রীয় সরকার যে এই স্বাভাবিক আত্মজিজ্ঞাসার আ পর্যন্ত উঠাইবে না, জানাই ছিল। জানা ছিল যে ঘটনা ঘটামাত্র তাঁহারা স্থিরনিশ্চিত হইয়া যাইবেন যে, ইহা পাকিস্তানের অপকীর্তি! প্রধানমন্ত্রী মোদী সঙ্গে সঙ্গে পাকিস্তানকে ‘যোগ্য প্রত্যুত্তর’ দিবার হুমকি শুনাইবেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলিবেন, পাকিস্তানই এই ধ্বংসকাণ্ডের পিছনে!
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Books
প্রতি বৎসর পঞ্চাশ হাজার পরীক্ষার্থী বাড়িলেও চৌদ্দ বৎসর লাগিবে সকল শিক্ষার্থীকে দশম শ্রেণি পর্যন্ত আনিতে। অথচ পরীক্ষার্থী বাড়ে নাই, বরং কমিতেছে। রাজ্যবাসী প্রশ্ন করিতে পারেন, তামিলনাড়ু যাহা পারিয়াছে, তাহা পশ্চিমবঙ্গ কেন পারিবে না
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Lynching
কৌস্তুভ দালাল
এই ধরনের ঘটনা বিচ্ছিন্ন বা বিক্ষিপ্ত হলেও তার কারণ অনেক গভীর। প্রথমেই বলে রাখা ভাল, এই উন্মত্ত জনবিচার (মব জাস্টিস) একটি জনস্বাস্থ্য সংক্রান্ত ও সামাজিক সমস্যা। যখন গুটিকয়েক লোক বা বিশাল জনতা উন্মত্ত ভাবে নিজেদের হাতে বিচার তুলে নেয় এবং এক বা একাধিক মানুষকে অপরাধী সাব্যস্ত করে তাদের গণধোলাই দেয়, সে ক্ষেত্রে উন্মত্ত জনতা নিজেরাই অভিযোগকারী, নিজেরাই বিচারক, নিজেরাই আইনজীবী এবং নিজেরাই হাতেনাতে দণ্ডদাতা।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Anand Teltumbde
তাপস সিংহ
২০১৮-র ১ জানুয়ারি মহারাষ্ট্রের পুণের কাছে ভীমা-কোরেগাঁওয়ের হিংসার ঘটনায় বেশ কয়েক জন মানবাধিকার কর্মী, আইনজীবী, সমাজকর্মীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিল পুলিশ। এফআইআরে গোয়া ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের অধ্যাপক আনন্দ তেলতুম্বডের নামও ছিল। সেই এফআইআর খারিজ করার জন্য তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
cricket
ধীরে ধীরে খড়্গপুরে ক্রিকেট খেলার পরিকাঠামো গড়ে ওঠে। ১৯৯০ সালের পর থেকে সেরসা স্টেডিয়াম ও বাইটন মাঠে ক্রিকেট খেলা শুরু হয়।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Elephants
কালচিনি নামটি আসলে এসেছে ‘কালজানি’ থেকে। ১৯১২ থেকে ১৯১৪ সালের মধ্যে রাজাভাতখাওয়া থেকে মিটার গেজ লাইন কালচিনিতে প্রসারিত হয়।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
SCHOOL
দশ ফুট বাই বারো ফুটের ঘরে ঘেঁষাঘেঁষি করে বসে রয়েছে জনা চল্লিশ পড়ুয়া।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Book fair
উৎপল দত্তের ‘সূর্যশিকার’ নাটকে আমরা দেখেছি তাঁর বই সুরক্ষিত রয়েছে শুনে মৃত্যু-পথযাত্রী কলহনের মুখেও ফুটে ওঠে ‘অনির্বচনীয় আনন্দ’-এর আভাস।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
WEDDING
কিন্তু শ্বশুরবাড়ি? সেখানে বলতে গেলে  তো সব ঘেঁটে ঘ হয়ে যাবে। রাহুল সাহস করে মাকে জানায় সব। অঞ্জনার বধূবরণ হয় নিয়ম মেনে।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Wedding
এখনও কেন সমাজের বহু তথাকথিত শিক্ষিত মানুষ এই পণপ্রথা মেনে নিয়ে থাকেন?
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
kashmir attack
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
জঘন্য হামলা, বিভৎস হত্যালীলা, কাপুরুষোচিত। জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে যে হামলা হল, তা নিন্দার জন্য কোনও ভাষাই যথেষ্ট নয়।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Farmers
লেখাটিতে বারে বারে একটি অত্যন্ত দুরূহ সমস্যার কথা বলা হয়েছে। সরকারের বাড়তি উদ্যোগ সত্ত্বেও ধানের দাম বাড়ছে না কেন? অত্যন্ত ন্যায্য প্রশ্ন। একটি কথা বোধ হয় মনে রাখা প্রয়োজন। যদি ধানের উৎপাদন বাড়তে থাকে এবং ভোগ্যপণ্য হিসেবে ধানের চাহিদা একই রকম থাকে, তা হলে শুধু চাষিদের কাছ থেকে ধান কিনে যারা বাজারে বিক্রি করবে, তাদের সংখ্যা বাড়িয়ে ধানের বাজারি দাম বাড়ানো শক্ত।
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
Library
সাংসারিক কাজকর্ম ছেড়ে বাড়ির ফুলের বাগানের পাশে বসে পদ রচনা করতেন আর গুনগুন করে গাইতেন সতীশচন্দ্র। লাভপুরের ফুল্লরা মন্দিরে, কঙ্কালীতলায়, তারাপীঠে যখন যেখানে গিয়েছেন, সেখানে বসেই পদ রচনা করেছেন আর গেয়েছেন।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Atanu Barman
বালক অতনুর পাঠানো প্রথম ছড়া গুরুত্ব সহকারে প্রকাশিত হয় সন্দেশ পত্রিকায়। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর আঁকা সন্দেশ লোগোর পাশে। তারপরেও বার কয়েক একই জায়গায় ছাপা হয় তাঁর ছড়া। নাটক থেকে চলচ্চিত্র, ছড়া থেকে গল্প প্রতিটি জায়গায় তাঁর অবাধ বিচরণ।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Love
মনিকা জানাচ্ছেন, জীবন বরাবর সাদা কালো। তিনি দেখেছেন দুঃখ–সুখের জটিল বাঁক। তবে লক্ষ্য কখনও হাতের বাইরে যেতে দেননি। কোনও প্রতিরোধ তাঁকে কখনও কিনারা থেকে ফেরায়নি। হয় ঝাঁপিয়ে অতল দেখা, নয়তো একেবারে রাস্তা  বদলে ফেলা।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Satyajit wife and son
প্রেম দিবস। প্রতিশ্রুতি দিবস। গোলাপ দিবস। সব আছে। সঙ্গে আছে একলা ফাল্গুনও। এই বসন্তে প্রেম, ভালবাসার বাইরেও রয়েছে কিছু রুক্ষ্ম বসন্তদিন।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Whale
দিঘার উপকূলে বারবার চলে আসছে গভীর সমুদ্রের প্রাণী। মারা যাচ্ছে। কেউ কেউ রক্ষা পাচ্ছে। কেন?
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Narendra Modi
নিন্দুকে বলিবে, এই দফায় বেশ কিছু জিনিসই তাঁহার শেখা হইল না। যেমন, গণতান্ত্রিক শিষ্টাচার। নিন্দা উড়াইয়া দিবার নহে।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Pakistan Army
কয়েক দশক ধরিয়া বালুচিস্তান এই ভাবেই ভারত-পাকিস্তান-কাশ্মীর ত্রিভুজ অক্ষের একটি অদৃশ্য চতুর্থ ভুজ হিসাবে বিরাজ করিতেছে, এবং সেই পরিস্থিতিতে অসহায় নিরস্ত্র চরম অত্যাচারিত বালুচ অধিবাসীরা বিশ্ব-মানচিত্রে অদৃশ্যতর ভূমিকায় থাকিতে বাধ্য হইতেছেন।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Mamata
দেবাশিস ভট্টাচার্য
মোদীর বিরুদ্ধে বিরোধীদের একজোট করতে প্রথম উদ্যোগী হয়েছিলেন মমতাই। জানুয়ারির ব্রিগেড সমাবেশেও তিনি কংগ্রেস-সহ সব বিরোধী দলকে এক মঞ্চে হাজির করায় জোট-রাজনীতি আরও খানিকটা এগিয়ে যায় এবং তৃণমূল নেত্রীর গুরুত্বও বাড়ে।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Trade Union
অশোক ঘোষ
প্রস্তাবিত আইনটি খতিয়ে দেখলে বোঝা যাচ্ছে, এটি পাশ হলে দেশের ট্রেড ইউনিয়ন এবং কর্মচারী ফেডারেশনকে ‘স্বীকৃতি’ দেওয়ার এক্তিয়ার থাকবে কেবল সরকারের।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
valentine
যা কিছু ব্যক্তিগত, তাকেই আমরা অনেকে করে তুলেছি প্রতিযোগিতার বিষয়বস্তু। কে, কতটা অন্যের থেকে বেশি সুখী, বেশি ‘স্টাইলিশ’ ভাবে ‘ভ্যালেন্টাইন্স ডে’ পালন করছি, এ যেন তার এক প্রতিযোগিতা। অথচ, বাঙালির কাছে প্রেম বিরাট আশ্চর্যজনক ছিল। লিখছেন মনিরুল ইসলাম
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Love
দুই নারী। সঙ্গে তিন কন্যা। অভিশাপ ও হাহাকার উপেক্ষা করে এক ছাদের নীচে দুই নারীই ঘোষণা করেছেন— ‘ভালবাসাই জীবনের শেষ কথা।’
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Politics
এক জন সিনেমার অভিনেতার মতো বলছেন, ‘মারব এখানে, লাশ পড়বে শ্মশানে’। কেউ বলছেন ‘পাঁচনের বাড়ি দেব’, ‘গুড়জল খাইয়ে দেব’। কী যে চলছে!
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কিছু ক্ষণের মধ্যে সংসদের সেন্ট্রাল হলে সনিয়া গাঁধীর সঙ্গে দেখা হয় তাঁর। সনিয়ার উদ্দেশে মমতা বলেন, ‘‘মনে রাখব! আমরা সব মনে রাখব।’’ সনিয়া যদিও শান্ত ভাবে মমতাকে বলেন, ‘‘আমরা একে অন্যকে দোষারোপ করছি বটে, কিন্তু আসলে আমরা রাজনৈতিক বন্ধু।’’
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Doctor
নূতন সমীক্ষা তাহা ফের প্রতিষ্ঠা করিল। বিমা কেবল হাসপাতালে ভর্তি থাকাকালীন রোগীর খরচ বহন করে। কিন্তু ব্যয়ের সিংহভাগ আসলে হইয়া থাকে হাসপাতালের বাহিরে।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Grand Imam and Pope Francis
শান্তির পরিবেশটি আমিরশাহি তথা আরব দুনিয়ার নিকট অধিক গুরুত্বপূর্ণ, তাহার কারণটি ঠিক ধর্ম নহে, বরং কূটনৈতিক ও অর্থনৈতিক। গত কয়েক দশকে আপন দেশকে উন্নয়নের যজ্ঞে শামিল করিতে বাহিরের দুনিয়ার জন্য দ্বার উন্মুক্ত করিয়াছে আমিরশাহি।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Coal Mine
অভিজ্ঞান সরকার
রানিগঞ্জ আসানসোলের কয়লাখনি অঞ্চলটি প্রায় আড়াইশো বছরের পুরনো। খনিসংলগ্ন গ্রামের পথে ঘোরাঘুরি করলে নজরে পড়ে কয়লা পরিবহণের দু’রকম ব্যবস্থা। প্রথমটা বড় বড় আধুনিক ডাম্পার, কয়লা নিয়ে চলেছে রেল ইয়ার্ডের দিকে। দ্বিতীয়টি হল, যেন প্রাগৈতিহাসিক ভাঙাচোরা কিছু নারীপুরুষ ততোধিক ভাঙাচোরা সাইকেলে বিরাট কয়লার চাঁই নিয়ে ধুঁকতে ধুঁকতে চলেছে একটি বিশেষ গন্তব্যে, যাকে বলে ‘কাঁটা’।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Book Fair
অশোককুমার মুখোপাধ্যায়
বিনিপয়সায় এই সব দৃশ্য দেখতে চাইলে, এই সব চরিত্র এ-ফোঁড় ও-ফোঁড় করে গল্প-উপন্যাস-কবিতা-নাটক বুনতে চাইলে অবশ্যই বইমেলা যাওয়ার অর্থ হয়। যদি জানা থাকে আপনার পছন্দের বইটি কত নম্বর স্টলে পাওয়া যাবে, যাওয়া যায়। কিন্তু যে বই-পিপাসু জানতেন না কী বই কিনবেন, অথবা যাঁরা অজানা বইয়ের সন্ধান পেতে চাইছিলেন, তাঁদের কি গিয়ে কাজ হল?
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
আরও খবর