দেবী প্রথমে ধরা দেন বৈষ্ণব ধর্মে, সেখানে তিনি দেবকীর গর্ভসম্ভূত, শ্রীকৃষ্ণের অগ্রজা। কংস সেই শিশুকন্যাকে বধ করিতে উদ্যত হইলে তিনি পূর্ণ যুবতীর রূপ ধারণ করিয়া আকাশে উঠিয়া অট্টহাস্য করেন।
১৬ অক্টোবর, ২০১৮
উৎসবপ্রিয় মুখ্যমন্ত্রীর সাগ্রহ সহযোগিতায় সপ্তাহ যদি ক্রমে পক্ষে প্রসারিত হয়, বিস্ময়ের কিছু নাই।
১৬ অক্টোবর, ২০১৮
Sabarimala
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভক্ত যেতে চান ঈশ্বরের দরজায়। সামাজিক আস্তিনে লুকিয়ে থাকা বিষবাষ্পগুলো বাধা হয়ে দাঁড়াচ্ছিল। সুপ্রিম কোর্ট পথ পরিষ্কার করার নির্দেশ দিল। কিন্তু বিষবৃক্ষটা এ বার তার সব শাখা-প্রশাখাকে সক্রিয় করে তুলে আরও দুর্গম করে তুলতে চাইল মন্দিরে পৌঁছনোর রাস্তাটা।
১৬ অক্টোবর, ২০১৮
Durga
বিশ্বজিৎ রায়
বেশ মনে পড়ে আমাদের ছোটোবেলায় প্যান্ডেলেই কেবল পুজো হত না। খুব বেশি দিন আগের কথা নয়। সে গত শতকের আশির দশক। কলকাতার বাইরের কথা বলছি।
১৬ অক্টোবর, ২০১৮
Protest
আফরোজা খাতুন
তিন দশক আগের ঘটনা। শাহবানুকে তাঁর স্বামী বাড়ি থেকে বার করে দিয়েছিলেন। শাহবানু খোরপোশ দাবি করলে স্বামী তালাক দেন। কারণ তালাকপ্রাপ্ত স্ত্রী তিন মাস (ইদ্দতকালীন) খোরপোশ পাবে।
১৬ অক্টোবর, ২০১৮
TV Actress
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারতীয় রীতি নারীর নামে ‘দেবী’ শব্দ ব্যবহার করতে শেখায়। ভারতীয় সভ্যতার বহু প্রাচীন রীতি এটি। এই রীতি যে নারীর প্রতি সম্মানসূচক ও সম্ভ্রমসূচক, সে কথার উচ্চারণ বাহুল্য মাত্র।
১৫ অক্টোবর, ২০১৮
Digital Civilization
প্রতিটি স্মার্টফোন বিক্রি প্রতিনিয়ত এক জন চিত্রগ্রাহকের জন্ম দিয়ে চলেছে। ‘নিজস্বী’ ও ‘দলশ্রী’ তুলে সোশ্যাল মিডিয়ায় আপডেট দেওয়া চলছে। ‘লাইক-শেয়ার-কমেন্ট-ফরোয়ার্ড’ –এর দুর্নিবার আকর্ষণে ছুটছে আট থেকে আশি।
১৬ অক্টোবর, ২০১৮
Vijay Rupani
অন্যান্য রাজ্যের প্রশাসকরা যখন দুশ্চিন্তা ও উদ্বেগে গ্রস্ত, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার যখন বিজয় রূপাণীর কাছে নিজের রাজ্যের মানুষদের নিরাপত্তা লইয়া চিন্তাপ্রকাশে ব্যস্ত, উত্তরপ্রদেশের আদিত্যনাথ তাহারই মধ্যে বৃহত্তর রাজনীতির চালটি চালিয়া রাখিলেন।
১৫ অক্টোবর, ২০১৮
Thakurmani murmu
এক সময়ে মাওবাদী রাজনীতির মধ্যে আমূল প্রবিষ্ট মেয়েটি যখন বছর দেড়েক আগে দমদম জেলে আসে, তাহার পর হইতেই এক আলাদা খাতে বহিতে শুরু করে তাহার জীবননদী।
১৫ অক্টোবর, ২০১৮
durga pujo
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আসব আসব করে শেষ পর্যন্ত পুজো এসেই গেল। সাম্বৎসরিক দুর্দশা-গ্লানি-কলুষ-দৈন্যের হাত থেকে ক’দিনের জন্য নিজেকে নিজেরই ছুটি দেওয়ার সময় এখন।
১৪ অক্টোবর, ২০১৮
Pickpocket
হই-হল্লা করলাম, কেউ কোনও সাড়া দিল না। বাস থেকে নেমে লেকটাউন থানায় গিয়ে অভিযোগ লিখলাম। অভিযোগ যখন জমা দিচ্ছি, একটি ১০-১২ বছরের মেয়ে থানায় ঢুকে একটা মানিব্যাগ জমা দিল।
১৫ অক্টোবর, ২০১৮
SOCIAL
এ কালের সোশ্যাল মিডিয়ায় অহোরাত্র কথার প্লাবন দেখিয়া উইটগেনস্টাইনের কথা মনে পড়ে। প্রযুক্তি আধুনিক মানুষকে বাধাবন্ধহীন যোগাযোগের সুবিধা করিয়া দিয়াছে।
১৪ অক্টোবর, ২০১৮
Uttam Kumar
অমিতাভ গুপ্ত
‘‘হাতে টাকা এলে ও রকম হয়’’, বলল সূর্য। ‘‘এর জন্যই তো আমি বড়লোক হওয়ার চেষ্টাই করলাম না।’’
১৪ অক্টোবর, ২০১৮
London Diary
শ্রাবণী বসু
পাঁচ সপ্তাহ পরেও টিকে আছেন বাঙালি তরুণ, দু’বার পেয়েছেন ‘স্টার বেকার’ শিরোপা। ২৩ বছর বয়সে রাহুল কলকাতা থেকে ব্রিটেনে আসেন পিএইচ ডি করতে।
১৪ অক্টোবর, ২০১৮
Donald Trump
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নির্বাচনী প্রচারে যে ‘আমেরিকা ফার্স্ট’ নীতি ঘোষণা করেছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, সেই নীতিতেই সঙ্কীর্ণতা দেখেছিলেন অনেকে। আগে মার্কিন নাগরিকদের প্রয়োজনীয়তা মেটানো হবে, তার পরে বহির্বিশ্বের কথা ভাবা হবে— খুব জোর গলায় ঘোষণা করছিলেন ট্রাম্প।
১৩ অক্টোবর, ২০১৮
Gandhiji
খাদ্যাভ্যাসের ধরনেও তিনি ছিলেন ব্যতিক্রমী। গরুর দুধের বদলে ছাগলের দুধকে তিনি পানীয় হিসেবে বেছে নিয়েছিলেন।
১৪ অক্টোবর, ২০১৮
GD
স্বামী জ্ঞানস্বরূপ সানন্দ ভাগ্যবান, স্বেচ্ছায় তাঁহার প্রয়াণ হইয়াছে। ভারতের যে নাগরিকরা গঙ্গানদীর পবিত্রতার উপর আস্থা রাখিয়া তাহার জল পান করিতেছেন, তাঁহাদের প্রয়াণও হয়তো প্রতি দিন ত্বরান্বিত হইতেছে— তবে স্বেচ্ছায় নহে, অজান্তে
১৩ অক্টোবর, ২০১৮
Jadavpur University
নিরাপত্তার অভাবের সঙ্গে অবশ্যই মাদকদ্রব্য সেবন ও মদ্যপানের বিষয়টিও জড়িত। যুবসমাজের মধ্যে মাদক ও মদ্য সেবনের মাত্রাটি সম্প্রতি এমনই সীমা ছাড়াইতে বসিয়াছে যে তাহার নিয়ন্ত্রণের জন্যই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সীমানা আগলাইবার কথা ভাবিতে হয়।
১৩ অক্টোবর, ২০১৮
health
স্থবির দাশগুপ্ত
পুরনো ব্যবস্থা নতুন করে ফিরে আসে, নতুন রূপ রস আর গন্ধ নিয়ে। তখন আর তাকে পুরনো বলে চেনা যায় না। কারণ, আমাদের অগ্রগতির অভিমুখ চক্রাকার না, তা সর্পিল। তাই যাকে পুনরাবৃত্তি বলে মনে হয় তা আসলে নতুন।
১৩ অক্টোবর, ২০১৮
manto
শিলাদিত্য সেন
নন্দিতা দাশের ছবি মৌলানা আবুল কালাম আজাদের ‘ইন্ডিয়া উইনস ফ্রিডম’ বইটিকে মনে পড়িয়ে দেয়। ১৯৪৮-এর ৩০ জানুয়ারি গাঁধীজি নিহত হওয়ার পর জয়প্রকাশ নারায়ণ থেকে প্রফুল্লচন্দ্র ঘোষ পর্যন্ত আঙুল তোলেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের দিকে, কেন সে দফতর গাঁধীজিকে রক্ষা করার পর্যাপ্ত ব্যবস্থা করেনি। স্বরাষ্ট্রমন্ত্রী তখন সর্দার বল্লভভাই পটেল, একই সঙ্গে উপপ্রধানমন্ত্রীও।
১৩ অক্টোবর, ২০১৮
dhakuria
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আমাদের সম্ভবত একটা পশ্চাদপসরণ ঘটছে। সভ্য সমাজের গতিটা যে দিশায় থাকে, সেই দিশায় আমরা আদৌ এগোচ্ছি কি না, তা নিয়ে সংশয় ক্রমশ প্রগাঢ় হচ্ছে। এই পশ্চাদপসরণের কারণ বহুবিধ হতে পারে।
১২ অক্টোবর, ২০১৮
Utpal Dutta
উৎপল দত্ত সম্পর্কে সুদেষ্ণা বসুর নিবন্ধ ‘লাল দুর্গের অতন্দ্র প্রহরী নট, নাট্যকার ও পরিচালক উৎপল দত্ত’ (পত্রিকা, ২৯-৯) প্রসঙ্গে কয়েকটি কথা। এক, লেখকের ভাষায়, ‘তিনি (উৎপল দত্ত) লিখেছেন, ‘‘মহেন্দ্র গুপ্তের পরিচালনায় ...’’ ইত্যাদি। বস্তুত, কথাগুলো উৎপল দত্ত লেখেননি, তিনি বলেছিলেন দু’টি সাক্ষাৎকারে, খানিকটা ‘দেশ’ পত্রিকার ৩০ মার্চ ১৯৯১ সংখ্যায় এবং খানিকটা ‘আজকাল’ পত্রিকার ৩১ মার্চ ১৯৯১ সংখ্যায়— যা লেখক জুড়ে দিয়েছেন। 
১৩ অক্টোবর, ২০১৮
Pollution
দ্বন্দ্বটি অতএব ধনতন্ত্র বনাম পরিবেশের নহে। দ্বন্দ্ব রাজনীতির সহিত। সেই রাজনীতি যে পুঁজির দ্বারা প্রভাবিত, তাহাতে সংশয় নাই। ট্রাম্প সাহেব যখন প্যারিস চুক্তি হইতে সরিয়া দাঁড়াইবার পণ করেন, তখন সেই সিদ্ধান্তের পিছনে বাণিজ্যিক লবির প্রভাব অতি প্রকট।
১২ অক্টোবর, ২০১৮
website
আপন জ্ঞানজগতের উন্মোচন ও অগ্রগমনের নিমিত্ত বিজ্ঞান চলিবে, ইহা স্বাভাবিক। সেই স্থানে নৈতিকতার প্রশ্নটি অপ্রাসঙ্গিক। তবে তাহার ব্যবহারের ক্ষেত্রে নৈতিকতার প্রশ্নকে অস্বীকার করিবার উপায় নাই। যাহার জন্য নূতন সৃষ্টি, তাহাকেই যদি ধ্বংস করিয়া দেওয়া হয়, তবে সেই সৃষ্টি অর্থহীন।
১২ অক্টোবর, ২০১৮
Sabrimala
সেমন্তী ঘোষ
সমাজের ভিতর এবং তলা থেকেই যদি সংস্কারের দাবি না আসে, তা হলে বাইরে থেকে সংস্কার চাপিয়ে দেওয়া কি উচিত কাজ? রাষ্ট্রকে এক বার এতখানি ক্ষমতা দিয়ে ফেললে রাষ্ট্র তো ভাল কাজের সঙ্গে অনেক খারাপ কাজও করে ফেলতে পারে। তখন, খারাপ কাজের ক্ষেত্রে রাষ্ট্রকে আটকাব কোন যুক্তিতে? এই যে আমরা হরদম লিখি, রাষ্ট্রের ‘জ্যেষ্ঠতাতসুলভ ব্যবহার’ ইত্যাদি, সেগুলো কেন এখন বলছি না, শবরীমালার রায়ের বিপক্ষে?
১২ অক্টোবর, ২০১৮
Sabrimala Idol
নীলোৎপল বন্দ্যোপাধ্যায়
এখন প্রশ্ন হল, যে মন্দিরে হিন্দুদের সঙ্গে বৌদ্ধ, এমনকি মুসলিমদেরও স্থান আছে প্রাচীনকাল থেকেই; সেই ‘অল ইনক্লুসিভ’ মন্দিরে জনন-ক্ষমতাসম্পন্ন মহিলাদেরই প্রবেশ নিষেধ কেন? তবে কি আয়াপ্পা মহিলাদের পছন্দ করেন না? তাঁর পুরুষ ভক্তরা চল্লিশ দিন ধরে স্ত্রীসঙ্গ ত্যাগ করে সাধনা করে মকর সংক্রান্তির দিন আয়াপ্পা সন্দর্শনে যান।
১২ অক্টোবর, ২০১৮
Representational
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এ লজ্জা কলকাতা সইবে কী ভাবে! ভাবার চেষ্টা করলে চিন্তাশক্তি স্থবির হয়ে আসতে চায় যেন।
১১ অক্টোবর, ২০১৮
Widow
সে দিনের সেই বিধবাবিবাহের অন্যতম সাক্ষী হুতোম লিখেছেন যে, বিধবাবিবাহের অতিথি-অভ্যাগতরা অনেকেই পরে গোবর খেয়ে প্রায়শ্চিত্ত করেছিলেন। রাজকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়কেও ব্রাহ্মণদের টাকাপয়সা দিয়ে ও প্রায়শ্চিত্ত করে জাতে উঠতে হয়েছিল।
১২ অক্টোবর, ২০১৮
Police
প্রতিটি ক্ষেত্রেই বিক্ষুব্ধ জনতা বিনা শাস্তিতে পার পাইয়া যাইবে, কারণ, দুর্জনে বলিবে— তাহাদের ভোট আছে। শিক্ষিকাদের উপর চড়াও হওয়ার ঘটনাটি নূতন। কিন্তু, রাজ্য আশা করিতেই পারে, অতঃপর তাহাও স্বাভাবিক হইয়া উঠিবে। 
১১ অক্টোবর, ২০১৮
Protest
ছাত্রী আন্দোলনের উপর পুলিশবাহিনী বার বার যে ভাবে ঝাঁপাইয়া পড়ে, তাহাতে সংবিধান, আইন, সবই প্রহসনে পরিণত হয়। মেয়েদের জামা ছিঁড়িয়া, চুল টানিয়া গাড়িতে তুলিবার যে দৃশ্যটি রাজপথের উপর নির্মাণ করা হয়, তাহা সাবেকি ভারতীয় পুরুষতন্ত্রের পরিচিত দৃশ্য। তাহার সহিত ‘আইনশৃঙ্খলা রক্ষা’ নামক কর্তব্যটির সম্পর্ক নাই।
১১ অক্টোবর, ২০১৮
Homosexuality
শমীক সেন
রায়টিতে আদালত সমকামিতাকে ‘প্রকৃতিবিরুদ্ধ অপরাধ’-এর আওতা থেকে বার করে এনেছে। গত কিছু দিন ধরে তা নিয়ে আলোচনা হয়েছে প্রচুর, কিন্তু আইনের দিক থেকে দেখলে, সেই আলোচনা মূলত একটি বিষয়কে কেন্দ্র করে ঘুরেছে— যৌন পছন্দের নিরিখে সংখ্যালঘু বলেই যে সমকাম অপরাধ হতে পারে না, আদালত সেই কথা জোর দিয়ে জানিয়েছে।
১১ অক্টোবর, ২০১৮
Sabrimala
বিমল লামা
প্রতিবাদ মিছিলের মুখ দেখে তো তাজ্জব দুনিয়া। প্রতিবাদীরা সবাই যে মহিলা। নেতৃত্বে বিজেপির মহিলা মোর্চা। তাঁদের দাবি কী? তাঁরা কি তবে নারী হিসেবে দাবি করছেন, ১) আমি অপবিত্র, ২) আমাকে মন্দিরে ঢুকতে দেওয়া চলবে না, ৩) আমি দেবতার পক্ষে ক্ষতিকর। তাঁরা সক্রোধ হুমকি দিচ্ছেন, আমাকে মন্দিরে ঢোকার সমানাধিকার দিলে আমি কিন্তু ছেড়ে কথা বলব না। তাঁদের হাতে ঢাউস ব্যানার— ‘সেভ শবরীমালা’। শবরীমালাকে বাঁচাও। বাঁচাও কাদের হাত থেকে? যাঁরা ব্যানারটি বইছেন তাঁদেরই হাত থেকে! 
১১ অক্টোবর, ২০১৮
Binodbihari
তবে অবনীন্দ্রনাথ ঠাকুর ওই যুগসন্ধিক্ষণে প্রাচ্য ও পাশ্চাত্যের চিত্ররীতিকে মেলাতে চেয়ে নিজস্ব ঘরানার সৃষ্টি করেন, যা মননে ছিল ঐতিহ্যবাদী এবং এ বিষয়ে তাঁর সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের মতপার্থক্য আমাদের অজানা নয়। তাই আধুনিকতার নির্দিষ্ট আদর্শ ও শিল্পরীতি বিনোদবিহারী-রামকিঙ্কর জুটি প্রথম সচেতন ভাবে অনুসরণ করেন।
১১ অক্টোবর, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ