মূল্যস্ফীতির সমস্যাটি অতিপরিচিত।
২০ জানুয়ারি, ২০২০
কম্পিউটারের সম্মুখে না ঝুঁকিয়া লোকে প্রসাধনী শল্যের সম্মুখে সমর্পিত হইয়া নিজের অঙ্গকে ঝকঝকে করিতেছেন, ইহা যুগের এক উদ্ভট লক্ষণ।
২০ জানুয়ারি, ২০২০
Protest
সুগত মারজিৎ
ভাল প্লেসমেন্ট, বড়সড় মাইনের চাকরি কিংবা যঃ পলায়তে স জীবতি মন্ত্রে দীক্ষিত হয়ে দেশ ছাড়তে পারলেই হল।
২০ জানুয়ারি, ২০২০
Protest
সীমন্তিনী গুপ্ত
তিহাড়ে বসে আমায় একটা ছেলে বলেছিল, একটা পাঁচ বছরের দলিত মেয়েকে ধর্ষণ করার সময়ে তার মনে এক বারের জন্যও কোনও দ্বিধা বা অনুতাপ হয়নি।
২০ জানুয়ারি, ২০২০
Piyush
মন্ত্রীর বদলে কোনও দলীয় নেতার মুখ থেকে শোনা গেলেই ভাল হত না?
২০ জানুয়ারি, ২০২০
1
সিপিআই-এর বিশ্বব্যাপী সমাজতান্ত্রিক বিপ্লবের আদর্শ ও হিন্দু মহাসভার বিশ্বব্যাপী মুসলিম-বিরোধিতার আদর্শের মধ্যে বহু মহাসাগরের তফাত। সুতরাং, ২০২০ সালে বাঙালির প্রাণে যতই বিপুল ব্যথার তরঙ্গ উঠুক, ইতিহাসের খাতিরে মানিতে হইবে— ব্রিটিশের হাড়-জ্বালাইয়া দেওয়া আইএনএ-শিরোমণি নেতাজির পরিবর্তে ব্রিটিশ-মিত্র শ্যামাপ্রসাদই কলিকাতা বন্দরের যোগ্যতর উত্তরাধিকারী!  
১৯ জানুয়ারি, ২০২০
1
বিশ্বজিৎ রায়
মনে হয় রবীন্দ্রনাথ থাকলেও তাঁর সমর্থন সম্ভবত ছাত্র পক্ষেই যেত। এটা ঠিকই বয়সের ধর্মে সর্বত্র সুস্থির বিবেচনা তারা দেখাতে পারেনি, তবে রবীন্দ্রনাথ তো বিবেচনার নামে কায়েমি-স্বার্থের পক্ষপাতীদের চাইতে সৎ অবিবেচকদের উপরেই ভরসা রাখতেন বেশি (দ্র. বিবেচনা অবিবেচনা, কালান্তর)।
১৯ জানুয়ারি, ২০২০
1
অগ্নি রায়, প্রেমাংশু চৌধুরী
এক সময় জেটলির ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন তিনি। এখন তিনি একটি উন্নয়ন ব্যাঙ্কের শীর্ষ পদে। তার আগে গুরুত্বপূর্ণ একটি বেসরকারি ব্যাঙ্কের শীর্ষপদে ছিলেন। কিন্তু তাঁর নামে একটি এফআইআর রয়েছে বলে তিনি অর্থমন্ত্রীর দৌড় থেকে ছিটকে যাবেন কি না, তা নিয়েও প্রবল গুঞ্জন।
১৯ জানুয়ারি, ২০২০
1
দেশ ভাগের পর সে সময় দলে দলে মুসলিম পরিবার পূর্ব পাকিস্তানে (এখন বাংলাদেশ) চলে যাচ্ছেন। সে কারণেই পাসপোর্ট বানানোর জন্য, পাসপোর্ট ছবির বাজারও তুঙ্গে। মুহুরীও সেই উদ্দেশ্যে ওই ছেলেদুটোকে পাকড়াও করেন। এদের মধ্যে একজন রাজি হয়ে যায় পাসপোর্ট ছবি তুলতে। সেই শুরু নেশাকে পেশা করে নেওয়ার। 
১৯ জানুয়ারি, ২০২০
1
আমরা কেবল বিপদে পড়লে মিশনের প্রতি সাময়িক অসহিষ্ণু হই, এবং বাকি সময় মিশনকে জল-হাওয়ার মতো অনায়াসে ভুলে থাকি। আমরা নিজের নিজের মতে এবং ‘ধর্ম’-এ ভয়াবহ ভাবে প্রতিষ্ঠিত। যুগে যুগে লোকে নিজেদের ভাবনার সঙ্গে মানানসই না হলেই, রামকৃষ্ণ মিশনকে ভুল বুঝেছে। 
১৯ জানুয়ারি, ২০২০
1
কিন্তু বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের লইয়া যখন এমন বিচিত্র সওয়াল-জবাব চলিতে থাকে, এবং তাঁহারা নিজেরাও যখন সেই চাপান-উতোরের বিষয় হিসাবে সীমিত না থাকিয়া সংলাপে যোগ দেন, তখন চমৎকৃত নাগরিকের কণ্ঠে শোনা যাইতে পারে ওয়ান্ডারল্যান্ডের কাণ্ডকারখানা দেখিয়া বিস্মিত অ্যালিস-এর ভাষা: ‘কিউরিয়সার অ্যান্ড কিউরিয়সার!’ কিংবা, প্রিয়তোষের পেটের ভিতর পরশপাথর দ্রুত ক্ষয় হইতে দেখিয়া হতবাক ডাক্তার নন্দীর মতো স্বগতোক্তি: ‘অ্যামেজ়িং কেস!’ অথবা, অ-দ্বিতীয় জটায়ুর প্রতিধ্বনি: ‘হাইলি সাস্...’।
১৮ জানুয়ারি, ২০২০
1
কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের অধীন ফরেস্ট অ্যাডভাইজ়রি কমিটি সম্প্রতি সবুজ সঙ্কেত দিয়াছে ‘গ্রিন ক্রেডিট’ প্রকল্পকে। যাহা ছিল একান্তই সরকারের কাজ, এই প্রকল্পের অধীনে তাহাই করিতে পারিবে কোনও বেসরকারি সংস্থা।
১৮ জানুয়ারি, ২০২০
1
পথিক গুহ
বিবর্তনে এক গুরুত্বপূর্ণ উপাদান হল যোগাযোগ। সে উপাদান আহরণে মানুষ বড় পটু, তাই সে পিছনে ফেলেছে আর সব প্রাণীকে।
১৮ জানুয়ারি, ২০২০
1
রঞ্জিত শূর
সুপ্রিম কোর্টও মৃত্যুদণ্ডের আদেশ দেওয়ার সময় এই ‘ডেটারেন্স’ বা প্রতিরোধী তত্ত্বকে সমর্থন করেছে। যদিও অধিকাংশ সময়ই তারা এই ব্যাপারে বিশেষজ্ঞের অভিমত এবং সমাজের চাহিদা বা জনমতের উপর নির্ভর করেছে।
১৮ জানুয়ারি, ২০২০
1
আর এই প্রতিবাদীদের একেবারে সামনের দিকে থাকে উত্তাল আঠারো। কারণ ‘এ বয়সে কেউ মাথা নোয়াবার নয়’। ‘ছাত্রানাং অধ্যয়নং তপঃ’ তামাদি হয়ে গিয়েছে কবেই। ছাত্রেরা বুঝতে পেরেছেন, শাসকের পছন্দসই এই লব্জ আসলে ‘মগজে কারফিউ’ জারি করার ছল। কিন্তু যাঁরা প্রশ্ন করতে শিখেছেন সব কিছুকেই, তাঁরা কেন বিনা তর্কে, বিনা বিচার-বিবেচনায় সব কিছু মেনে নেবেন?
১৮ জানুয়ারি, ২০২০
1
সম্প্রতি জাতীয় শিক্ষানীতির খসড়া তৈরির সময়ে হিন্দিকে ‘সর্বভারতীয় সংযোগকারী ভাষা’ হিসেবে উপস্থাপিত করার চেষ্টা করা হয়েছিল। এই সুবাদেই দেশের সব প্রান্তে হিন্দিকে অবশ্যপাঠ্য করার দাবিও উঠেছিল। কিন্তু হিন্দি ভারতের রাষ্ট্রভাষা হওয়া উচিত কি না সে বিষয়ে বিতর্কের স্রোতটি কেন্দ্রীভূত হলেও ভারতীর ভাষাশিক্ষা নিয়ে আলোচনা ব্রাত্যই থেকে গিয়েছিল।
১৮ জানুয়ারি, ২০২০
1
মোহনবাগানের মাঠ, তাঁবু, ড্রেসিংরুম সবই ব্যবহার করার অধিকার থাকবে এটিকে-র। কোচ বাছাই থেকে খেলোয়াড় নির্বাচন সবেতেই অগ্রাধিকার এটিকে-র! তা হলে মোহনবাগান ক্লাবটার অস্তিত্ব রইল তো শুধু নামে!
১৮ জানুয়ারি, ২০২০
Deepika Padukone and Laxmi Agarwal
অ্যাসিড আক্রান্ত একটি তরুণী কী ভাবে মনের জোরে ফিরিয়া আসিল স্বাভাবিক জীবনে, সেই কাহিনি লইয়া নির্মিত একটি ছবি মুক্তি পাইয়াছে।
১৭ জানুয়ারি, ২০২০
Protest
সরকারের নিকট মুক্তমনাদের দাবি— ধর্মদ্রোহের মামলা প্রত্যাহার করিয়া মুক্তি দিতে হইবে বয়াতিকে।
১৭ জানুয়ারি, ২০২০
Protest
স্বাতী ভট্টাচার্য
বিশ্বভারতী বক্তৃতামালার অধিবেশন শেষ হয়েছে। চলছে গান, ‘প্রাণের সঙ্গে প্রাণে সে যে মিলিয়েছে এক তানে, মোদের ভাইয়ের সঙ্গে ভাইকে সে যে করেছে এক মন, আমাদের শান্তিনিকেতন।’
১৭ জানুয়ারি, ২০২০
1
এ ভাবে দেখলে বেশির ভাগ পরিস্থিতিই মোটামুটি এড়িয়ে চলা সম্ভব। তা সে বিপদই হোক বা আপদ! আর এই ভাবনাটাই ভাল করে বুঝেছে শাসকযন্ত্র। সাধারণ মানুষের মনের এই সুবিধাবাদী নীতিকে দেখেই শাসক বুঝতে পারে, তারা কত দূর অবধি মানিয়ে নিতে পারে।
১৭ জানুয়ারি, ২০২০
Swami Vivekananda
শিশির রায়
প্রতিটি যুগের এক জন যুগকবি থাকেন, আর এক জন যুগনায়ক— বলতেন স্কুলবেলার এক মাস্টারমশাই। এক জন হৃদয়ের দায়িত্ব নেন, অন্য জন হাত আর মাথার।
১৭ জানুয়ারি, ২০২০
1
এই মৃত্যু-মিছিলের জন্য প্রায় ৭০ শতাংশ ক্ষেত্রে দায়ী অপুষ্টি। প্রতি দু’টি শিশুর এক জন কোনও না কোনও ভাবে অপুষ্টির শিকার। এর মধ্যে ‘স্টানটিং’ অর্থাৎ বয়সের তুলনায় কম উচ্চতাযুক্ত শিশু রয়েছে ৩৫ শতাংশ। ১৭ শতাংশ ‘ওয়েস্টিং’ বা উচ্চতার তুলনায় কম ওজনসম্পন্ন। আর ২ শতাংশ শিশু অতিরিক্ত ‘ওভারওয়েট’ অর্থাৎ ওজনজনিত অপুষ্টির শিকার।
১৭ জানুয়ারি, ২০২০
Rally
সত্যিই রাজনীতি যেন ক্রমশ সঙ্কটে পরিণত হচ্ছে। এই তো সাম্প্রতিক সময়ের ঘটনা, মঞ্চে তখন নেতার বক্তৃতা চলছে।
১৭ জানুয়ারি, ২০২০
1
এ পথের অধিকার কেবল নিষ্কাম ভক্তের। জয়দেবের জীবনের মূলমন্ত্র ছিল কৃষ্ণপ্রেম। স্বকীয়া রমণী পদ্মাবতীকে পরকীয়া ভাবে সাধনায় চিরসময় পরমপুরুষের দিব্যানুভূতি লাভ করেন তিনি। জয়দেবের সাধনচিন্তার পরিচয় পাওয়া যায় তাঁর ‘গীতগোবিন্দ’ কাব্যে।
১৭ জানুয়ারি, ২০২০
Burdwan Rajbati
‘জহর প্রথা’— কথাটার সঙ্গে আমরা সকলেই কমবেশি পরিচিত। প্রচলিত অর্থে ‘জহর ব্রত’ বলতে আমরা সম্মানরক্ষার্থে নারীর আত্মবলিদানকে বুঝে থাকি।
১৭ জানুয়ারি, ২০২০
Sweetmeats
অনুমান করা হয় ছানাবড়ার উদ্ভব হয়েছিল নবাবি আমলেই।
১৭ জানুয়ারি, ২০২০
Saraswati Puja
‘সরস্বতী পুজোয় পরীক্ষা নয়: পার্থ’(১১-১) খবরটি ছোট হলেও, বিষয়টি ছোট নয়। কারণ বিতর্কের কেন্দ্রে আছেন সরস্বতী। বৈদিক যুগ থেকে নদী থেকে নারী তথা দেবীত্বে রূপান্তরিতা তিনি।
১৭ জানুয়ারি, ২০২০
Why I am recalling Adolf Hitler's Germany
ডেরেক ও’ব্রায়েন
নোটবন্দির ফলে যে ভয়াবহ সমস্যার সম্মুখীন হয়েছিল দেশ, তা ৫০ দিনের মধ্যেই সমাধান হয়ে যাবে। বলেছিলেন, ‘‘তার পর আমাকে সর্বসমক্ষে ফাঁসিকাঠে ঝোলাবেন।
১৬ জানুয়ারি, ২০২০
Chandrashekhar Azad Ravan
দিল্লির তিসহাজারি কোর্টের বিচারক কামিনী লাও কি নরেন্দ্র মোদী ও অমিত শাহকে এক মুহূর্তও থমকাইতে পারিলেন?
১৬ জানুয়ারি, ২০২০
Bushfire
এই দহনকাণ্ড চলিবে, বিস্তৃততর জায়গা জুড়িয়া ফিরিয়াও আসিবে, এমন শঙ্কা জাগিতেছে। দাবানলের ব্যাপ্তি ও তীব্রতা আঙুল তুলিতেছে জলবায়ু পরিবর্তনের দিকেও।
১৬ জানুয়ারি, ২০২০
Protest
দেবাশিস ভট্টাচার্য
কলকাতা ভ্রমণে মোদীকে কোথাও বাধা পেতে হয়নি। জল-স্থল-অন্তরিক্ষ ঘুরে ঘুরে তিনি নিজের কর্মসূচি পূর্ণ করতে পেরেছেন।
১৬ জানুয়ারি, ২০২০
Protest
চৈতালি বিশ্বাস
পার্ক সার্কাস ময়দানে যখন স্লোগান উঠছে আজাদির, ঠিক তখনই অনেকগুলো মানুষ একে অন্যকে চিনে নিচ্ছেন।
১৬ জানুয়ারি, ২০২০
Tusu
সময়ের সঙ্গে প্রাচীন অনেক উৎসবই ঔজ্জ্বল হারায়। মকর কি ধরে রেখেছে তার গৌরব? নতুন প্রজন্মের কাছে মকরের গুরুত্ব কেমন? 
১৬ জানুয়ারি, ২০২০
Swami Vivekananda
১২ জানুয়ারি ছিল স্বামী বিবেকানন্দের জন্মদিন। বাংলা ভাষার প্রতি বিবেকানন্দের অপার ভালবাসা ছিল। তাঁর উচ্চারিত বাণী বর্তমান যুবসমাজের কাছেও সমান প্রসঙ্গিক।
১৬ জানুয়ারি, ২০২০
Buddhadeva Bose
বুদ্ধদেব কিন্তু চল্লিশের দশকে বিপরীত মেরুর ছিলেন না। 
১৬ জানুয়ারি, ২০২০
আরও খবর