পরবর্তী অধ্যায়ে সেই আশঙ্কা তীব্রতর হইয়াছে, কারণ রিজ়ার্ভ ব্যাঙ্কের উপর বিভিন্ন বিষয়ে জোর করিয়া সরকারি মত চাপাইয়া দিবার চেষ্টা প্রকট হইয়াছে, আরবিআই আইনের অভূতপূর্ব ব্যবহারেও দিল্লীশ্বররা পিছপা হন নাই।
১৩ ডিসেম্বর, ২০১৮
কেন এই নিষ্ক্রিয়তা? ভয়ে? এত ভয় কাহাকে? সকল রাজ্যেই রাজ্য সরকার আস্থাভাজন ব্যক্তিদের বসাইয়া স্বতন্ত্র কমিশনগুলিকে নিয়ন্ত্রণের চেষ্টা করে। ইহাতে গণতন্ত্রের সঙ্কট, এবং নাগরিকের নিরাপত্তা ব্যাহত হইতে বাধ্য।
১৩ ডিসেম্বর, ২০১৮
Congress
অমিতাভ গুপ্ত
ছত্তীসগঢ়ের কথাই ধরুন। মোট ন’টা সংস্থা এক্সিট পোল করল। তার মধ্যে সাতটা জানাল, ক্ষমতায় ফিরছে বিজেপি। এই সাতটা সমীক্ষার গড় বলছে, ৯০ আসনের বিধানসভায় বিজেপি পাবে ৪৫টা। বিজেপির সবচেয়ে বেশি আসনের পূর্বাভাস করল যারা, তাদের হিসেব বলল, বিজেপি পাবে ৫২টা আসন।
১৩ ডিসেম্বর, ২০১৮
woman
পুনরজিৎ রায়চৌধুরী
সমীক্ষায় অংশগ্রহণকারী নারীদের মধ্যে যাঁরা গার্হস্থ্য হিংসা যুক্তিযুক্ত মনে করেন, এ বার আসা যাক তাঁদের জাতি এবং অর্থনৈতিক অবস্থার বিশ্লেষণে। এঁদের মধ্যে ২০% নারী তফসিলি জাতির অন্তর্ভুক্ত, ২০% অন্তর্ভুক্ত তফসিলি জনজাতির, ৪২% অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি), এবং ১৮% উচ্চবর্ণের।
১৩ ডিসেম্বর, ২০১৮
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দরজায় যখন আবার করাঘাত করতে শুরু করেছে সাধারণ নির্বাচন, ঠিক সেই সময়ে এই বার্তা আসলে দেশের প্রধান শাসকের প্রতি একটা সতর্কবার্তাও।
১২ ডিসেম্বর, ২০১৮
Doctor
রোগের ইতিহাস, রোগীর প্রাত্যহিক দিনযাপন প্রণালী শুনে এবং তার পর নাড়ি টিপে, স্টেথো ও টর্চ দিয়ে বুক, পিঠ, গলার ভেতর দেখে ডাক্তারবাবু রোগ সম্পর্কে একটা প্রাথমিক ধারণা তৈরি করেন। এর পর রোগ সম্পর্কে সুনিশ্চিত হওয়ার জন্য প্রয়োজনীয় টেস্ট করতে বলেন।
১০ ডিসেম্বর, ২০১৮
Rahul Gandhi
তবে কি নরেন্দ্র মোদী নামক ম্যাজিকটি এই বার কাজ করিল না? সাম্প্রতিক অতীতে বিজেপির জয়কে বারংবার মোদী ম্যাজিক দিয়া ব্যাখ্যা করা হইয়াছে। সেই ক্ষেত্রে বিজেপির পরাজয়কেও কি মোদী ম্যাজিকের অভাব দিয়াই ব্যাখ্যা করা উচিত নহে?
১২ ডিসেম্বর, ২০১৮
Dhapa
দেশের সকল প্রধান শহরে জঞ্জালের জন্য বিপন্ন নাগরিক। মুম্বইয়ের দেওনার, দিল্লির গাজিপুরের খাদানগুলিও বহু বৎসর পূর্বে পূর্ণ হইয়াছে, তাহাদের অতিব্যবহার পরিবেশকে বিপন্ন করিতেছে।
১২ ডিসেম্বর, ২০১৮
12edit3
পুনরজিৎ রায়চৌধুরী
মেয়েরা নিজেরা গার্হস্থ্য হিংসাকে কেমন ভাবে দেখেন? এই লেখায় আমরা সেটাই বোঝার ও বিশ্লেষণ করার চেষ্টা করব। প্রশ্নটা স্বভাবতই গুরুত্বপূর্ণ। কোনও নারী যদি মনে করেন যে তাঁর স্বামীর অধিকার আছে তাঁকে শারীরিক এবং মানসিক নির্যাতন করার অথবা তথাকথিত সাংসারিক ভুলভ্রান্তির জন্য শাস্তি প্রদান করার, তা হলে তাঁর গার্হস্থ্য হিংসার শিকার হওয়ার সম্ভাবনা, যাঁরা এমনটা মনে করেন না তাঁদের তুলনায় অনেক বেশি।
১২ ডিসেম্বর, ২০১৮
Firing
রঞ্জিত শূর
পুলিশ অবশ্য বলছে, তারা গুলি চালায়নি। অজানা কোনও দুষ্কৃতী নাকি গুলি চালিয়েছে। কারা তারা? উত্তর মেলেনি। কখনও মিলবে কি? তৃণমূল আমলে পুলিশ-জনতা সংঘাতে গুলিবিদ্ধ হয়ে নাগরিকের মৃত্যুর বেশ কিছু ঘটনার ‘দুষ্কৃতী’র পরিচয় আজও অজানা।
১২ ডিসেম্বর, ২০১৮
Workers
বিদেশ যাওয়া মানেই স্বপ্নপূরণ নয়। সেখানে গিয়ে শ্রমিকেরা প্রতিনিয়ত নিপীড়িত হচ্ছেন। প্রয়োজনীয় কাগজপত্র না থাকার জন্য বা সেই দেশের আইন না জানার কারণে অনেকেই জেলে বন্দি রয়েছেন। লিখছেন দীপক সাহা
১২ ডিসেম্বর, ২০১৮
Gouranga Bari
ধর্মীয় সম্প্রীতির সঙ্গে রাঢ়বঙ্গ তথা বর্ধমানের যোগ অতি প্রাচীন। মূলত কৃষিনির্ভর অর্থনীতিতে জীবনযাপনে অভ্যস্ত রাঢ়বঙ্গে আবহমান কাল ধরে এক সম্প্রদায়ের মানুষ অন্য সম্প্রদায়ের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ফসল ফলিয়েছেন। লিখছেন শ্যামলচন্দ্র দাস
১২ ডিসেম্বর, ২০১৮
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পাঁচ রাজ্যে ভোটযন্ত্রের সিল ভাঙার আগে নরেন্দ্র মোদীর স্নায়ু কি আরও টান টান হল?
১১ ডিসেম্বর, ২০১৮
Utpal Dutta
এই ক্রোড়পত্রে, রূপম ইসলামের ‘গানের ব্যাটন হাতে যুদ্ধজয় জারি...’ লেখাটিতে আছে: ‘‘...‘দিওয়ানা’ কিংবা ‘বাজিগর’-এ নতুন তারকা শাহরুখ খানের গলায় কুমার শানুর নেপথ্যগায়ন চমৎকার ভাবে প্রতিষ্ঠিত হয়ে যাওয়ার পরেও...’’ কিন্তু, ‘দিওয়ানা’ ছবিতে কুমার শানু শাহরুখের লিপে কোনও গানই গাননি।
১২ ডিসেম্বর, ২০১৮
Death
গৌরব বিশ্বাস
তবুও মনে হয়, ওঁরা কি সকলেই এ ভাবে এক দিন কফিনবন্দি হবেন বলেই এত কসরত করছেন? চাষি পরিবারের ছেলে প্রসেনজিৎও কি হাল না ধরে হাতিয়ার ধরেছিলেন এই জন্যই? এমন হাজারও প্রশ্ন জিইয়ে রেখেই ফের বীজ বুনবেন চাষি।
১১ ডিসেম্বর, ২০১৮
Agriculture
ছয় হাজার কোটি ডলারের লক্ষ্য নিরাশাব্যঞ্জক, বুঝিয়াই হয়তো কৃষিমন্ত্রী গত এপ্রিল মাসে ঘোষণা করিয়াছিলেন, রফতানির লক্ষ্য দশ হাজার কোটি ডলার। কৃষকদের আয় দ্বিগুণ করিবার উপায় অনুসন্ধান করিয়া দলওয়াই কমিটিও সুপারিশ করিয়াছিল, রফতানি অন্তত তিনগুণ বাড়াইয়া দশ হাজার কোটি ডলারের লক্ষ্য ধার্য করিতে হইবে।
১১ ডিসেম্বর, ২০১৮
Pollution
ঘটনা হইল, পূর্বেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করিয়াছিল যে বায়ুদূষণ ভারতের অন্যতম দুশ্চিন্তার কারণ। এই বৎসরের গোড়াতেও দিল্লি এবং কলকাতাকে বিশেষ ভাবে দূষিত বলিয়া চিহ্নিত করা হইয়াছে।
১১ ডিসেম্বর, ২০১৮
Khaleda Zia
অনিন্দিতা ঘোষাল
সম্প্রতি ওয়াশিংটনভিত্তিক এক গবেষণা সংস্থা, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট-এর রিপোর্টে বলা হয়েছে, মোট ৬৬ শতাংশ নাগরিকের প্রধানমন্ত্রীর প্রতি সমর্থন রয়েছে এবং ৬৪ শতাংশ নাগরিক চান আওয়ামী লীগ সরকারই ফিরে আসুক।
১১ ডিসেম্বর, ২০১৮
Pic
সোনালী দত্ত
আমরা বিশিষ্ট জন নই। সাধারণ মানুষ। যতই বোঝাবার চেষ্টা করা হোক, প্রতিবেশী দেশের দৃষ্টান্ত এ দেশের নিয়মকানুন নিয়ন্ত্রণ করতে পারে না, তাঁরা বোঝার পাত্র নন। আপনি হিন্দু মৌলবাদ বিরোধী, তাই অবশ্যই মুসলিম মৌলবাদের সমর্থক (অন্য ধর্ম নিয়ে টানাটানি নেই)।
১১ ডিসেম্বর, ২০১৮
cooch behar
ব্রিটিশ ঐতিহাসিক ক্যাম্বেলের বর্ণনায় মহারাজা নরেন্দ্রনারায়ণ ও নৃপেন্দ্রনারায়ণের শিকারযাত্রার চমৎকার বর্ণনা মেলে।
১১ ডিসেম্বর, ২০১৮
Group Theatre
১৯৪৮ সালে বহুরূপী নাট্যদল প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গে গ্রুপ থিয়েটারের যাত্রা শুরু।
১১ ডিসেম্বর, ২০১৮
Neheru
লক্ষ্মণদাস ঠাকুরা
ভারতবর্ষে ১৯৯৮ সালে জাতীয় শিশু যত্ন-নীতি সম্প্রসারিত হয় এবং শিশুদের নিরাপত্তার জন্য এক দফা কর্মসূচি গৃহীত হয়। সরকার স্থির করে, শিশুদের নিরাপত্তা ও বিকাশের অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে শিশুভবনগুলিকে নতুন করে সাজানো হবে।
১১ ডিসেম্বর, ২০১৮
Road accident
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
করাল গ্রাসের অপেক্ষায় সে— বারবার এই সতর্কবার্তা শোনা গিয়েছে। কিন্তু সতর্কবার্তায় লাভ যে খুব একটা হয়নি, তা ফলাফল বুঝিয়ে দিচ্ছে। পৃথিবীতে এক বছরে পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি এই ভারতে।
১০ ডিসেম্বর, ২০১৮
Feluda
গল্পটিতে জন্মান্তরবাদকে একটি অমোঘ সত্য হিসেবেই দেখা হয়েছে এবং একটা পর্যায়ের পর ফেলুদা এর অস্তিত্ব নিয়ে কোনও সন্দেহ প্রকাশ করে না।
১১ ডিসেম্বর, ২০১৮
Calcutta High Court
প্রস্তাবিত রথযাত্রায় যে আইনশৃঙ্খলা রক্ষায় বাধা পড়িতে পারে, রাজ্যের সামাজিক স্থিতি ও সাম্প্রদায়িক সম্প্রীতি ধ্বস্ত হইতে পারে, তাহা কি প্রশাসন পরে জানিল?
১০ ডিসেম্বর, ২০১৮
Narendra Modi
আগে যাহা ছিলাম, তাহার তুলনায় ভাল থাকিব, সেই আশা। টেলিভিশন সাক্ষী, ভারতে এখন সর্বাধিক বিজ্ঞাপিত ভোগ্যপণ্যগুলির অন্যতম, নরেন্দ্র মোদী।
১০ ডিসেম্বর, ২০১৮
Children
সৈয়দ তানভীর নাসরীন
মানবাধিকার দিবসে বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা এই সব মহিলাদের কথাই আমার আগে মনে পড়ে। যেমন এই শীতে কেমন থাকবেন কুতুপলং, উখিয়াতে থাকা রোহিঙ্গা শরণার্থী শিবিরের মহিলারা।
১০ ডিসেম্বর, ২০১৮
Painting
রাজনারায়ণ পাল
বিশ শতকের সূচনায় বাংলার শিল্প-চেতনায় যে প্রতিশ্রুতি প্রস্ফুটিত হচ্ছিল অবনীন্দ্রনাথ ঠাকুর, নন্দলাল বসুর হাত ধরে অনতিকালের মধ্যে তা ছড়িয়ে পড়ে গোটা ভূ-ভারতে। পাশ্চাত্য শিল্প-আঙ্গিকের সঙ্গে দূরত্ব গড়ে স্বকীয় বৈশিষ্ট্যে উজ্জ্বল এই নব্য শিল্পরীতি জাতীয় জাগরণে অনন্য ভূমিকা পালন করেছিল।
১০ ডিসেম্বর, ২০১৮
শরণার্থী শিবিরে জন্ম। পেশাগত জীবন শুরু কারখানার শ্রমিক হিসেবে। কিন্তু তাতে শিল্পবোধ আটকে যায়নি। জীবন তাঁকে লড়তে শিখিয়েছে। আবার শিল্পবোধের জন্মও দিয়েছে। দেখে দেখে কাজ শিখেছেন। শিল্পী অলোক মিশ্রের শরণার্থী শিবির থেকে ঝাড়গ্রাম যাত্রার কাহিনি শুনলেন কিংশুক গুপ্ত
১০ ডিসেম্বর, ২০১৮
Debkumar Sinha
নেশা বলতে বাঁশিই। পেশায় অবশ্য শিক্ষক। বাঁশি তৈরির প্রশিক্ষণ কখনও নেননি। তবে আজ তাঁর তৈরি বাঁশি বাজান হরিপ্রসাদ চৌরাসিয়াও। কীভাবে শুরু পথ চলা? জনপ্রিয়তাই বা কেমন? এমনই কিছু প্রশ্ন করেছিলেন অনিতা দত্ত। উত্তর দিলেন দেবকুমার সিংহ।
১০ ডিসেম্বর, ২০১৮
Kabya Kadamb
অভিজাত বংশের সন্তান। নায়েবের কাজের সঙ্গে সাহিত্যচর্চা এবং শিক্ষাবিস্তারের কাজও করেছেন। তাঁর কাব্যগ্রন্থ নিয়ে এলাকায় আলোড়ন পড়ে গিয়েছিল। হলদিয়ার গঙ্গানারায়ণ প্রধান এবং তাঁর কাব্যগ্রন্থ নিয়ে আলোচনায় প্রাণনাথ শেঠ
১০ ডিসেম্বর, ২০১৮
Student
আদর্শ শিক্ষা কেমন হওয়া উচিত? টিউশন-নির্ভর শিক্ষা কি পড়ুয়াকে পরিপূর্ণতা দিতে পারে? তাতে তোতাপাখির মতো মুখস্থ করা ছাড়া আর কিছু হয় কি? বরং পাঁচটা বই ঘেঁটে, ইন্টারনেট খুঁজে উত্তর লিখে কেউ পরিপূর্ণতার স্বাদ পেতে পারে। সেই অভ্যাস তৈরি হওয়া দরকার। লিখছেন পার্থসারথি মুখোপাধ্যায়।
১০ ডিসেম্বর, ২০১৮
Surgical Strike
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
০৯ ডিসেম্বর, ২০১৮
Naidu
কোনও অঙ্গরাজ্যের প্রধানের যেমন এক্তিয়ার আছে এই সাংবিধানিক রীতির বিরুদ্ধে যাওয়ার আইনি পথে, তেমনই তাঁর মনে রাখা উচিত, সেই পথে যাওয়ার ফল দেশের জনমানসে কী বার্তা দিতে পারে।
১০ ডিসেম্বর, ২০১৮
Nandalal Bose
কলকাতার সরকারি আর্ট স্কুলের অধ্যক্ষ হ্যাভেল সাহেব বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে অবনীন্দ্রনাথকে ভাইস প্রিন্সিপালের পদে বসিয়েছিলেন।
০৯ ডিসেম্বর, ২০১৮
Santa
দিনের পর দিন ধরিয়া শিশুগণ কাগজে লিখিয়াছে সান্তার নিকটে তাহারা কোন উপহার চাহে, রুদ্ধশ্বাস প্রতীক্ষা করিতেছে সত্যই উপহারগুলি আবির্ভূত হয় কি না দেখিবার জন্য, মাধুর্যমণ্ডিত এই কল্পনায় জল ঢালিয়া এই বয়সেই জ্ঞানশলাকার খোঁচা দিবার দরকার কী ছিল?
০৯ ডিসেম্বর, ২০১৮
santiniketan
আসলে ওই সকালবেলাটা রবীন্দ্রনাথের কাছে বিশেষ একটি মুহূর্ত। সৃষ্টির আবেগ তখন বিশেষ ভাবে জেগে ওঠে।
০৯ ডিসেম্বর, ২০১৮
MeToo
ঈপ্সিতা হালদার
নিজেই নিজেকে রক্ষা করতে ‘মির্চ মসালা’ ছবিতে গুঁড়ো মশলা কারখানার সোনবাই সুবেদারকে লাল লঙ্কার গুঁড়ো ছুড়ে মেরেছিলেন আর মহাশ্বেতা দেবীর ‘শিকার’ গল্পে মেরি ওরাওঁ দা’ দিয়ে কুপিয়েছিলেন তহশিলদারকে।
০৯ ডিসেম্বর, ২০১৮
London
শ্রাবণী বসু
ভিক্টোরিয়া প্রায়ই ওঁর বাড়ি আসতেন চা খেতে। দু’জনের বন্ধুতা মাথাব্যথার কারণ হয়ে উঠেছিল রাজপরিবারে। ১৯০১-এ ভিক্টোরিয়ার মৃত্যু হলে শেষকৃত্যের কয়েক ঘণ্টা পরেই সকালে করিমের বাড়ির দরজায় সদলবলে হাজির হয় প্রাসাদের লোক।
০৯ ডিসেম্বর, ২০১৮
Pollution
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
শীতকাল আসতেই বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ সহনমাত্রার চেয়ে অনেক অনেক বেশি।
০৮ ডিসেম্বর, ২০১৮
আরও খবর