বঙ্গবন্ধুর রাজনৈতিক মতাদর্শের উত্তরসূরি শেখ হাসিনার উপর্যুপরি তিনটি শাসনকালে একুশ শতকের বাংলাদেশ বিবিধ প্রকার উত্তরণের পথে পা বাড়াইয়াছে।
১৬ ডিসেম্বর, ২০১৯
এই স্বীকারোক্তির মধ্যে অকর্মণ্যতার চিহ্ন প্রকট। সরকারের নিকট নিয়মিত অভিযোগ জমা পড়া সত্ত্বেও এত কাল ব্যবস্থা করা হয় নাই কেন?
১৬ ডিসেম্বর, ২০১৯
Nirmala
অমিতাভ গুপ্ত
নভেম্বরের শেষে যে এই বোম ফাটবেই, দিন পনেরো আগেও সে বিষয়ে কোনও ধারণাই ছিল না প্রধানমন্ত্রীর? অর্থশাস্ত্রে তাঁর দখল খুব পোক্ত, আইটি সেলও এমন কথা মুখ ফুটে বলতে পারবে না।
১৬ ডিসেম্বর, ২০১৯
Mosquito
অমিতাভ সরকার
ডেঙ্গি ভাইরাস থেকে মূলত দু’ধরনের সংক্রমণ হয়— সাধারণ ডেঙ্গি জ্বর ও মরণাত্মক ডেঙ্গি হেমারেজিক ফিভার বা ডেঙ্গি সিনড্রোম শক।
১৬ ডিসেম্বর, ২০১৯
Water
জল বিশুদ্ধিকরণের ক্ষেত্রে রিভার্স  অসমোসিস একটি কার্যকর পদ্ধতি হলেও এই  পদ্ধতিতে জলের অপচয় ব্যাপক।
১৬ ডিসেম্বর, ২০১৯
Birds
পক্ষীনিবাস মূলত সবুজ বনানী হরিয়ালিতে বা উন্মুক্ত জলাশয়ে। পরিবেশ হতে পারে গ্রামীণ, শহুরে বা আধা শহুরে লোকালয়।
১৬ ডিসেম্বর, ২০১৯
Trees
আমাদের প্রাকৃতিক সম্পদের অন্যতম উপকরণ হলো বাতাস। কিন্তু বাতাসে দূষণের বিষ বিশ্বজুড়ে। আমাদের রাজ্যে গ্রামাঞ্চলেও এখন বায়ু দূষণের মাত্রা অনেক বেশি।
১৬ ডিসেম্বর, ২০১৯
Olympics
খারাপ লাগছে রুশ অ্যাথলিটদের জন্য। সব খেলোয়াড় নিশ্চয়ই অপরাধের সঙ্গে যুক্ত নন, হতে পারেন না।
১৬ ডিসেম্বর, ২০১৯
1
গৃহস্থ বাড়িতে আমরা দেখেছি, বাড়িতে সাপ ঢুকলেই সেটি বিষধর না নির্বিষ তার বিচার না করেই মেরে ফেলা হয়। যদিও সর্পদংশনের মূল সময় জুন থেকে সেপ্টেম্বর, তবে আমাদের দেশ ও রাজ্যে সারা বছরই, বিশেষ করে জমিতে ফসল বোনার সময়ে সাপের উপদ্রব বাড়ে এবং সর্পদংশনের ঘটনাও ঘটে। 
১৫ ডিসেম্বর, ২০১৯
1
রাজনীতির ঘোলা জলে যাহারা মাছ ধরিতে নামে, তাহারা মূলত সমাজবিরোধী— এবং, বহু ক্ষেত্রেই তাহারা ভিন্ন কোনও স্বার্থে চালিত হয়, পরিস্থিতির সুযোগ লইয়া নিজেদের স্বার্থসিদ্ধি করে। তাহাদের চিহ্নিত করিয়া নিষ্ক্রিয় করিতে হইবে। 
১৫ ডিসেম্বর, ২০১৯
1
বিশ্বজিৎ রায়
শিক্ষাকে শুধু বিশেষীকৃত করে তুললে এ দেশের মাত্র হাতে-গোনা মানুষ বিদ্যার স্পর্শ পাবেন। আবার, সার্বিকের দোহাই দিয়ে দুধের বদলে পিটুলি-গোলা জল খাওয়ালেও চলবে না। প্রকৃত দুধের গুণগত মান যেন পড়ে না যায়।
১৫ ডিসেম্বর, ২০১৯
Delhi Diaries
অগ্নি রায়, প্রেমাংশু চৌধুরী
তাই সংসদে হাজির থেকে বিল বিরোধিতা ও ভোটদানে বিরত থেকে রাজনৈতিক অবস্থান স্পষ্ট করা জরুরি ছিল। সদ্য বিবাহিতা আগাথার সঙ্গে দিল্লি এসেছিলেন ডাক্তার-স্বামী প্যাট্রিক রংমা মারাকও। প্রধানমন্ত্রী থেকে বিরোধী, সকলের উষ্ণ অভিনন্দন কুড়োলেন নবদম্পতি।
১৫ ডিসেম্বর, ২০১৯
1
পাঁচ বছর পরে যদি দেখা যায় নির্দিষ্ট সংখ্যক চারাগাছ পোঁতা হয়নি অথবা চারাগাছ পুঁতলেও তার সঠিক পরিচর্যা হয়নি, তা হলে সেই টাকা ফেরত দেওয়া হয় না। আইন তো আছে, কিন্তু দুঃখের বিষয় সেই আইন প্রয়োগ করার মতো পরিকাঠামো বন দফতরের নেই।
১৫ ডিসেম্বর, ২০১৯
1
পরিস্থিতি স্বাভাবিক করিতে ডাক দিয়াছেন অসমের বিজেপি মুখ্যমন্ত্রী সোনোয়াল। কেবল মোদীর টুইট-কাণ্ড দেখিয়াই স্বাভাবিকতা ফিরাইবার ‘আন্তরিকতা’ বুঝিতে অসুবিধা হয় না। কাশ্মীরের দৃষ্টান্ত দেখিয়া আন্দাজ করিতে কষ্ট হয় না, স্বাভাবিকতা বলিতে মোদী ও শাহ আজকাল কী বুঝেন। 
১৪ ডিসেম্বর, ২০১৯
Encounter
এমন সংশয় কি একেবারেই উড়িয়ে দেওয়া যায় যে, হয়তো কাউকে আড়াল করার তাগিদেই পুলিশের এমন চটজলদি ‘এনকাউন্টার’!
১৫ ডিসেম্বর, ২০১৯
Rajya Sabha
নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটির যুগলবন্দিতে গৃহীত একেকটি পদক্ষেপে বিরোধীরা পড়েছেন কার্যত উভয়সঙ্কটে।
১৫ ডিসেম্বর, ২০১৯
Abhijit Banerjee, Esther Duflo and Michael Kremer
সাধারণ মানুষের সঙ্গে মিশে দারিদ্রের মূল কারণ কী, তা আরও গভীর ভাবে বুঝতে সাহায্য করেছে তাঁদের গবেষণা— নোবেল কমিটির তরফে এ ভাবেই তাঁদের কাজকে বর্ণনা করা হয়েছে।
১৫ ডিসেম্বর, ২০১৯
Bengali
আজকে সমস্যা নানা ভাবে আসছে। যেমন, নাগরিক পঞ্জি। এনআরসি’তে সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে তাঁদের উপরই, যাঁদের  দাম দিতে হয়েছে দেশভাগের, খণ্ডিত  জাতিসত্তার।
১৫ ডিসেম্বর, ২০১৯
1
মুখ্যমন্ত্রীর দফতরে ‘জানাশোনা’ না থাকিলে সরকারি হাসপাতালে চিকিৎসা মিলিবে না, এমন গুজব শুনিলেই রোগী হয় নার্সিংহোমে ছুটিবেন, অথবা ভাগ্যের নিকট আত্মসমর্পণ করিয়া বাড়িতেই পড়িয়া থাকিবেন। সুপারিশ-চক্র বহু অকালমৃত্যুর কারণ হইবে। 
১৪ ডিসেম্বর, ২০১৯
1
জয়ন্তকুমার রায়
ভারতে প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু বিশেষ ভাবে উদ্যোগী হন, যাতে মাউন্টব্যাটেন ভারতের গভর্নর জেনারেল হন। নানা তথ্যসূত্র থেকে জানা যায়, ভারতের মতো বিশাল ও বিচিত্র দেশের শাসনভার সামলানোর আত্মবিশ্বাস নেহরুর ছিল না। তিনি এমনকি গাঁধীর সহায়তাও নিয়েছিলেন, যাতে মাউন্টব্যাটেন ওই পদে অভিষিক্ত হতে রাজি হন। মাউন্টব্যাটেনের শর্ত ছিল, তাঁর হাতেই সর্বময় ক্ষমতা অর্পণ করতে হবে, যাতে তিনি তখনকার সঙ্কটপূর্ণ সময়ে যথাযথ রাষ্ট্র পরিচালনায় সক্ষম হন। নেহরু রাজি ছিলেন। 
১৪ ডিসেম্বর, ২০১৯
1
এক জন মানুষের বেঁচে থাকা এবং সমাজে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য মানবাধিকার অপরিহার্য। কিন্তু প্রশ্ন হল, (এই) মানবাধিকার কার জন্য? কে দেবে এই অধিকার?  মানবাধিকার কথাটির তাৎপর্যই বা কী? এ সবের উত্তর আজও আমরা অনেকে জানি না। বুঝি না। 
১৪ ডিসেম্বর, ২০১৯
1
এইগুলি হল: কনেঘরের গাছ তলায় বরের পৌঁছনো, সর্দারের কাছে জল বিবাহের সামাজিক অনুমতি, জলাধার খনন, জলাধার প্রতিষ্ঠা, জল সিঞ্চন, জল আহ্বান, জল অভিষেক, জল বরন, জল পূজা, জলকে নিমন্ত্রণ করে ঘরে তোলা, তেল মাখানো, জল শান্তি, জল আশীর্বাদ, জল মাঙ্গলিক ও জল অনুমতি।
১৪ ডিসেম্বর, ২০১৯
Ladakh
শ্রীদীপ
২০১৮ সালে প্রায় সাড়ে তিন লক্ষ মানুষের পা পড়েছে এই শীতল মরুপ্রান্তরে, যেখানে জনসংখ্যাই সাকুল্যে আড়াই লক্ষ। হিন্দি ছবির প্রভাবে, মাত্র এক দশকের মধ্যে এক বৃহৎ ভৌগোলিক অঞ্চলের আর্থ-সামাজিক মানচিত্র পাল্টে যাওয়ার নজির ভূভারতে এমন আর দুটো আছে কি? 
১৪ ডিসেম্বর, ২০১৯
1
তার পর যা ঘটে গেছে, তা পৈশাচিক বললেও বুঝি কম বলা হবে। কসাইখানার চক্রব্যূহে আটকে পড়া শিকারের অসহায় আর্তচিৎকার। চারিদিকে রক্তলোলুপ হায়নার অট্টরোল। মাংসলোলুপ পিশাচরা তাড়িয়ে তাড়িয়ে, ছিঁড়ে, হিঁচড়ে খেয়ে চলেছে তাঁর অবলা শরীরটাকে। যে শরীরটা চেটেপুটে লুটে নেওয়া যায়, সেই শরীরটাকেই আবার জ্বালিয়ে পুড়িয়ে খাক করে দেওয়ার অধিকারও নাকি আলবৎ জন্মে যায়!
১৪ ডিসেম্বর, ২০১৯
1
অনেক কিছুর আগল পড়ল পায়ে। বিট্টু, আকাশ, পাপাইদের সঙ্গে মেলামেশা কমাতে বলা হল। জেঠু বাড়িতে এলে হাঁটু ঢাকতে হল। মাস্টারমশাইয়ের বদলে দিদিমণিরা এলেন। কেন? সে প্রশ্ন করিনি কখনও। কী করে করব? তখন যে ‘ছেলেমানুষ’ থেকে ‘মেয়েমানুষ’ হয়ে গিয়েছি।
১৪ ডিসেম্বর, ২০১৯
1
শামিম আহমেদ
নতুন নাগরিক আইন ভারতীয় সংবিধানের ১৪ নম্বর ধারাকে লঙ্ঘন করছে। কী আছে আর্টিকল ১৪-তে? সাম্যের অধিকার। যে কেউ, তিনি দেশি, বিদেশি, নাগরিক-অনাগরিক, এমনকি, তিনি যদি অন্য গ্রহের বাসিন্দা হন কিন্তু ভারতে বাস করেন, তিনিও সংবিধানে বর্ণিত ওই সাম্যের অধিকার ভোগ করবেন।
১৪ ডিসেম্বর, ২০১৯
1
১৯৪৭ সালের অক্টোবর মাসে অম্বেডকর যখন বিলটির খসড়া কনস্টিটুয়েন্ট অ্যাসেম্বলিতে পেশ করেন, তখনই অ্যাসেম্বলির সভাপতি হিসেবে রাজেন্দ্রপ্রসাদ বিলটির তীব্র বিরোধিতা করেন। তাঁর মত ছিল, এমন একটি বিল প্রয়োগ করার পূর্বে জনগণের মত যাচাই করা অবশ্যকর্তব্য। রাজেন্দ্রপ্রসাদের এই অভিরুচি দ্রুত হিন্দু জনমানসে ছড়িয়ে পড়ে এবং উত্তেজনার সঞ্চার করে।
১৪ ডিসেম্বর, ২০১৯
In the country of religious discrimination
ভারতীয় সংবিধান নাগরিকের ধর্মবিচার করে না। রাষ্ট্রীয় রাজনৈতিক পরিসরে ধর্মের কোনও গুরুত্ব এই সংবিধানের চোখে নাই। কাজেই, কোন শরণার্থী নাগরিকত্ব পাইবেন, আর কে পাইবেন না, সেই বিচারেও ধর্ম স্বভাবতই মাপকাঠি হইতে পারে না। অমিত শাহদের পৌরুষের নিকট সংবিধান তুচ্ছ হইল।
১৩ ডিসেম্বর, ২০১৯
How much initiatives taken by Centre for ensuring woman security
বরং পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রীকে দেখা গিয়াছে কতকগুলি জরুরি পদক্ষেপ গ্রহণ করিতে। সম্প্রতি নারী-নির্যাতনের যে কোনও ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করিয়া সর্বোচ্চ দশ দিনের মধ্যে চার্জশিট পেশ করিবার নির্দেশ দিয়াছেন তিনি।
১২ ডিসেম্বর, ২০১৯
Passing CAB will made Muslims second class citizen
সেমন্তী ঘোষ
কী করে সেই প্রমাণ দেওয়া যাবে? সেটা অতল অনিশ্চয়তার গহ্বরে। বিশেষত যে ‘ফাঁক’টা গত দুই দিন নাগরিকত্ব বিল বিষয়ক তর্কগর্জনে লক্ষণীয় ভাবে অনুচ্চারিত রইল— তার নাম এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জি। এই অনুচ্চারণের গূঢ় অর্থ সামান্য বুদ্ধিতেই বোঝা সম্ভব।
১৩ ডিসেম্বর, ২০১৯
Will election be able to get over of Brexit issue
অতনু বিশ্বাস
২০১৯-এর অকাল-নির্বাচনের প্রেক্ষিত অনেকটা ভিনসেন্ট প্লুচা-র ২০১৮-র উপন্যাস ‘ব্রেক্সিট এক্সএক্সএল’-এর মতো। ২০২২-এর সাধারণ নির্বাচনের প্রেক্ষিতে লেখা উপন্যাসটিতে ২০১৮ সালেই ব্রিটেন ইইউ থেকে বিচ্ছিন্ন হয়েছে।
১৩ ডিসেম্বর, ২০১৯
Will donkey become obsolete
২০১৬ সালের এক রিপোর্ট অনুযায়ী, বিপুল ব্যবসায়িক চাহিদা পূরণের জন্য চিনকে বছরে অন্তত ১৮ লক্ষ গাধা আমদানি করতে হয়। সংখ্যাটি ক্রমশ বাড়ছে। বেশির ভাগ গাধা আফ্রিকা, এশিয়া ও দক্ষিণ আমেরিকার কিছু দেশ থেকে আইনি কিংবা বেআইনি অর্থাৎ চোরাপথে চিনে ঢোকে।
১২ ডিসেম্বর, ২০১৯
Mamata
এই স্বীকৃতির বিপদও আছে। ইহাই যে উন্নয়নের একমাত্র মডেল নহে— বস্তুত, ‘গুজরাত মডেল’-এর সম্পূর্ণ বিপ্রতীপ অবস্থানে দাঁড়াইয়াও যে আরও অনেক পথে উন্নয়নচিন্তা সম্ভব— এই স্বীকৃতি সেই কথাটিকে ভুলাইয়া না দেয়।
১২ ডিসেম্বর, ২০১৯
Nusrat Jahan
যে কোনও সাংসদের প্রথম এবং প্রধান দায়িত্ব, অধিবেশন চলাকালীন সংসদে উপস্থিত থাকা, তর্কে অংশগ্রহণ করা। তাঁহাদের মাধ্যমেই জনসাধারণ দেশের নীতিনির্ধারণের প্রক্রিয়ায় সংযুক্ত হন।
১২ ডিসেম্বর, ২০১৯
TMC
রণবীর সমাদ্দার
কিন্তু জনপ্রিয়তা তো নানা পথে অর্জন করা যায়, যা একে অন্যের বিরোধী। জনপ্রিয়তাবাদী প্রশাসন সে ক্ষেত্রে কী করবে? তাৎক্ষণিক উত্তর হল, তা-ই করবে, যাতে ভোট বাড়ে।
১২ ডিসেম্বর, ২০১৯
Boris and Jeremy
ইন্দ্রজিৎ রায়
আগের প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছিলেন: হয় ‘মাই ডিল’ মেনে নাও, না হলে হাতে থাকবে ‘নো ডিল’, অথবা ‘নো ব্রেক্সিট’। এই তিনের বাইরে আর কোনও পথ নেই।
১২ ডিসেম্বর, ২০১৯
Upendranath Brahmachari
উপেন্দ্রনাথ অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন, ১৮৯৩-এ গণিতে প্রথম শ্রেণির অনার্স-সহ বি এ, ১৮৯৪ খ্রিস্টাব্দে রসায়নে এম এ-তে প্রথম শ্রেণিতে প্রথম, আবার ১৮৯৮-এ মেডিসিন ও সার্জারিতে প্রথম স্থান নিয়ে এমবি পাশ করেন।
১২ ডিসেম্বর, ২০১৯
Amit Shah
স্বরাষ্ট্রমন্ত্রী বলিয়াছেন, যে দিন ধর্মের ভিত্তিতে দেশভাগ হইয়াছে, সেই দিনই নাকি এই আইনের বীজটি উপ্ত হইয়াছে। মন্ত্রিবরের কিন্তু জানিবার কথা যে যে ঘটনাক্রমেই ধর্মের ভিত্তিতে দেশভাগ ঘটিয়া থাকুক, স্বাধীন ভারত ‘হিন্দু রাষ্ট্র’ হিসাবে উত্থিত হয় নাই, ইসলামিক ও অগণতান্ত্রিক রাষ্ট্র পাকিস্তানের পাশে গৌরবান্বিত ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে তৈরি হইয়াছিল।
১১ ডিসেম্বর, ২০১৯
school
আপাতত কেবল প্রাথমিকে চালু হইলেও আশা করা চলে যে আগামী দিনে সকল স্তরে এই বন্দোবস্ত সম্ভব হইবে। এবং হিন্দু স্কুলের পদাঙ্ক অনুসরণ করিবে আরও বহু সরকারি বাংলা বিদ্যালয়। আশার কারণ ত্রিবিধ।
১১ ডিসেম্বর, ২০১৯
The Strategy of Narendra Modiand Amit Shah while passing Bills
প্রেমাংশু চৌধুরী
এ বার নাগরিকত্ব বিল, এনআরসি নিয়েও একই রকম বিতর্ক শুরু হবে। এনআরসি-তে অনুপ্রবেশকারী বলে চিহ্নিত মুসলিমদের কি বাংলাদেশ বা পাকিস্তানে ফেরত পাঠানো হবে? বাংলাদেশ কি তাঁদের ফেরত নিতে রাজি?
১১ ডিসেম্বর, ২০১৯
আরও খবর