তারিফ কুড়াইবার নেশায় কি স্বাভাবিক বোধকেও বিসর্জন দিতে হয়? কাণ্ডজ্ঞান তো স্বাভাবিক বোধেরই অপর নাম। কী করিলে কী হইতে পারে, সেই বিষয়ে সম্যক ধারণা। বয়োবৃদ্ধির সঙ্গে সঙ্গে অভিজ্ঞতালব্ধ জ্ঞান যাহাকে ক্রমশ পুষ্ট করে।
১২ নভেম্বর, ২০১৮
ধিক্কারের পরেও একটি প্রশ্ন থাকিয়া যায়। শব্দের মাত্রা ও তাহার সময়সীমা সম্পর্কে আদালত যে নির্দেশ দিয়াছে, তাহা অক্ষরে অক্ষরে পালিত হইবে না কেন? একটিও বেআইনি বাজি কেন ফাটিবে?
১২ নভেম্বর, ২০১৮
representationa image
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নীতি এবং আদর্শের বলিষ্ঠ ভিত্তির উপর দাঁড়িয়ে যে রাজনীতি, সেখানে কুকথার বা সস্তা মন্তব্যের কোনও ঠাঁই নেই।
১২ নভেম্বর, ২০১৮
Women
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আয়নার সামনে দাঁড়িয়ে আমি এবং আপনি আরও এক বার জিজ্ঞাসা করি নিজেদের, তোকালাপল্লি গ্রামের নাইটি-ফতোয়াকে আঙুল তুলব কার দিকে? কণ্ঠটাকে জোরে ছাড়ার সময় এসেছে এ বার?
১১ নভেম্বর, ২০১৮
Avni
আপাতদৃষ্টিতে মনে হয় ক্রমাগত বৃক্ষছেদনের ফলে জঙ্গলের আয়তন কমে আসা ও খাদ্যের জোগান হ্রাস পাওয়ার জন্য গ্রামবাসীদের ওপর হামলা চালিয়েছিল বাঘিনি দু’টি।
১২ নভেম্বর, ২০১৮
Ayodhya
রাম-সীতার মূর্তিটি যে নিতান্ত অর্বাচীন, ১৯৪৯ সালে মসজিদে জবরদস্তি প্রবেশ করিয়া তাহা স্থাপিত হইয়াছিল, গোরখনাথ মঠের সন্ত দিগ্বিজয় নাথের নেতৃত্বে নয় দিনের ‘রামচরিত মানস’ পাঠের পর, সেই তথ্যও একই রকম অবান্তর।
১১ নভেম্বর, ২০১৮
Waheeda Rehman
ওয়াহিদা রহমান
‘প্যায়াসা’র সব গানই অবশ্য অসাধারণ হয়েছিল। সেই থেকে শুরু করে সোলবা সাল, কাগজ কে ফুল, কালা বাজার, গাইড, প্রেম পূজারি— এসডি বর্মনের অসংখ্য ভাল গানের সঙ্গে আমি জড়িয়ে গিয়েছি। শুধু বর্মনদাই নয়, মানিকদা, হেমন্তদা, অসিত সেন, বাসু ভট্টাচার্য— বাঙালিদের সঙ্গে আমার বরাবর একটা আলাদা ধরনের সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে। 
১১ নভেম্বর, ২০১৮
Subhas Chandra Bose
এই যে যুদ্ধ বিমুখ বাঙালি জাতি, ভারতচন্দ্র রায়গুণাকর যাঁকে ‘দুধে-ভাতে’ করে রেখে গিয়েছিলেন, সেই জাতির একমাত্র ‘বীরপুরুষ’।
১১ নভেম্বর, ২০১৮
London Diary
শ্রাবণী বসু
ইউরোপে ১১ নভেম্বর দিনটার গুরুত্ব আলাদা। ১৯১৮ সালে বছরের একাদশতম মাসের এগারো তারিখে সকাল এগারোটার সময় প্রথম বিশ্বযুদ্ধ শেষ হয়েছিল, সন্ধি স্বাক্ষরিত হয়েছিল। এখন দিনটা পালিত হয় ‘স্মরণের দিন’ হিসেবে, মৃতদের স্মৃতিতে পোশাকের উপরে কৃত্রিম পপি ফুলের ব্যাজ পরেন মানুষ।
১১ নভেম্বর, ২০১৮
Avni
সব্যসাচী ঘোষ 
নেওরা ভ্যালি, বক্সা ব্যাঘ্র প্রকল্পের মতো বাঘেদের বিচরণভূমি থেকেও বাঘেদের জন্য একই ধরনের উদ্বেগের সুর ভেসে আসছে। এ ভাবে অবনী নামের বাঘিনী হত্যার সরকারি সিদ্ধান্তকে মেনে নিতে পারছেন না উত্তরবঙ্গের পরিবেশকর্মীরা। অবনীর দু’টি ১০ মাসের শাবকের জন্যও ব্যথিত তাঁরা। এই মৃত্যু কি কোনও ভাবে এড়ানো যেত না? এমন প্রশ্নও তুলছেন পরিবেশবিদ এবং পরিবেশকর্মীরা।
১১ নভেম্বর, ২০১৮
acid attack
পারমিতা ভট্টাচার্য
কখনও প্রেমে প্রত্যাখ্যান, কখনও কুপ্রস্তাবে সাড়া না দেওয়া আবার কখনও প্রয়োজনীয় দাবি বা পণের টাকা না মেটানোর অপরাধে কিংবা পারিবারিক অশান্তির জেরে অ্যাসিড-হামলার শিকার হয়েছে এই সব মেয়েদের নিষ্পাপ শরীর-মন। 
১১ নভেম্বর, ২০১৮
LPG cylinders
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নোটবন্দির অপূরণীয় ক্ষতি বা পেট্রল-ডিজেলের আগুন দাম দেখে জনসাধারণ যখন প্রায় নিশ্চিত যে, এ যাত্রায় ‘অচ্ছে দিন’ আর দেখা হল না, তখন দিনযাপন আরও কঠিন করে তুলতে শুরু করল রান্নার গ্যাস।
১০ নভেম্বর, ২০১৮
Dussera
রাক্ষস রাবণ, দৈত্য বলি, মহিষাসুর প্রমুখ হিন্দু আখ্যানে দীর্ঘ দিন ধরে অনার্য বলে চিহ্নিত হয়ে আসছে। তাঁরা নাকি সব অশুভ শক্তির প্রতীক। তাই তাঁদের পরাজয়, তাঁদের হত্যা আর্যদের কাছে উৎসব বলে পরিগণিত।
১১ নভেম্বর, ২০১৮
trump
প্রকৃতপ্রস্তাবে ট্রাম্প কিঞ্চিৎ কোণঠাসা মাত্র। দুই বছর তাঁহার বিচিত্র কীর্তিকলাপ দেখিবার এবং বিচিত্রতর সুভাষিতাবলি শুনিবার পরেও তাঁহার ভোটব্যাঙ্কে থাবা বসায় নাই কোনও ‘নীল ঝড়’।
১০ নভেম্বর, ২০১৮
Arun Jaitley
দুই বৎসর অতিক্রান্ত, তবু ডিমনিটাইজেশনের স্মৃতি টাটকা। অরুণ জেটলির মনেও। যদিও তাঁহার পরম শত্রুও দাবি করিবে না যে নোটবাতিল করিবার কুনাট্যে তাঁহার বিন্দুমাত্র ভূমিকা ছিল, তবু, তখনও তিনি অর্থমন্ত্রী ছিলেন, এখনও আছেন
১০ নভেম্বর, ২০১৮
1
অনিন্দিতা ঘোষাল
২০১৫-১৬ সালের পর থেকে এ রাজ্যের নাম বেশ কয়েক বার উচ্চারিত হয়েছে ভারতময়। মূলত তিনটে বিষয়কে কেন্দ্র করে ঘটেছে এই উচ্চারণ।
১০ নভেম্বর, ২০১৮
1
মনে রাখতে হবে ‘ক্যান্সার’ বলতে কিন্তু বিচিত্র ও জটিল পরিস্থিতির সমাহারকে বোঝায়। এর বহুমুখী বিস্তার, যার মধ্যে কিছু ক্ষেত্রে অনেকটাই সাফল্য অর্জন করতে পেরেছি আমরা।
১০ নভেম্বর, ২০১৮
1
শুরু করেছিলাম সন্ধে ৭টা থেকে। রাত ১১টায় লোকজন কমে এসেছে। আমার হাতে তখনও গোটা চারেক ছবি রয়েছে। আমার এক দাদা এসে বললেন, ‘এ বার বন্ধ করে দে, লোকজন তো একেবারেই নেই।’
১০ নভেম্বর, ২০১৮
1
জাতীয় নাগরিক পঞ্জি প্রকাশ অসমে বসবাসকারী এক বৃহৎ জনগোষ্ঠীকে ভয়ঙ্কর অস্তিত্বের সঙ্কটে ফেলে দিয়েছে। জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) হল, ভারতবর্ষের কোনও অঙ্গরাজ্যে বসবাসকারী প্রকৃত নাগরিকদের খতিয়ানের তালিকা।
১০ নভেম্বর, ২০১৮
Kara khuta
পুরুলিয়ায় দেখতাম, ভাইফোঁটার দিন দুপু্রবেলা এক পরব হত। তাকে বলত গরুখুঁটা। কোনও কোনও পাড়ায় কাড়াখুঁটাও বলা হত। কাড়া মানে মহিষ। দুপুর থেকেই দেখতাম, পাড়ার একটা ফাঁকা জায়গায় ছেলেবুড়ো জড়ো হতে শুরু করত। সঙ্গে কারও ঢোল, কারও কাঁসি।
১০ নভেম্বর, ২০১৮
Demonetisation
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রাজার সে ম্রিয়মান সুর দেখে প্রতিস্পর্ধীরা স্বাভাবিক ভাবেই উল্লসিত হলেন। তাঁরা সমস্বরে বলতে লাগলেন, সবে তো নাক গিয়েছে, এ বার কানও যাবে।
০৯ নভেম্বর, ২০১৮
1
এখানে শ্রমের মর্যাদা আমরাও ভাল ভাবে দিচ্ছি। স্থানীয় পুর প্রশাসনের অধীনে অনেক বাঙালি শিক্ষিত যুবককেও ঝাড়ুদার ও আবর্জনা নিষ্কাশনের কাজ করতে দেখছি
১০ নভেম্বর, ২০১৮
Rahul
পাটিগণিতের সহিত রাজনীতির মিশ্রণ ঘটাইতে পারিলে সাফল্যের মাত্রা বাড়ে, গভীরতাও। কর্নাটকের উপনির্বাচনে তেমন জোরদার সাফল্যের সঙ্কেত রহিয়াছে।
০৯ নভেম্বর, ২০১৮
1
গতি ধীর হইলেও ২০৬০ সালের মধ্যে তাহা সম্পূর্ণ সারিবে, এমনই আশা বিজ্ঞানীদের। ওজ়োন স্তরের ক্ষত।
০৯ নভেম্বর, ২০১৮
Assam
দেবাশিস ভট্টাচার্য
অসমে অনুষ্ঠান করতে গিয়েছেন হেমন্ত মুখোপাধ্যায়। বড় জলসা। ভরপুর শ্রোতা। তিনি বাংলা গান শুরু করতেই হইচই।
০৯ নভেম্বর, ২০১৮
1
অরুণিমা রায়চৌধুরি
কচুরি, ডালপুরি, রাধাবল্লভী বা বিলিতি স্যান্ডউইচ, প্রতিযোগিতায় সুবিধে করতে পারেনি কেউই।
০৯ নভেম্বর, ২০১৮
Yogi Adityanath
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রামমন্দির নির্মাণের বজ্রহুঙ্কার, এবং তদনুযায়ী বিভাজিত সমাজ থেকে একটি একটি করে ধর্মভোট তুলে নেওয়ার বহুচর্চিত পুরনো কৌশল আবার নিতে শুরু করেছেন যোগী আদিত্যনাথরা।
০৮ নভেম্বর, ২০১৮
1
এখন শুধু ছুটির দিনগুলি লাল রঙে চিহ্নিত করা হয়৷ নতুন ক্যালেন্ডারে শুধু কাজের দিনগুলি লাল রঙে চিহ্নিত করলে রাজ্যবাসীর সুবিধে হবে
০৯ নভেম্বর, ২০১৮
Sabarimala
রাজনৈতিক দলগুলি খোলাখুলি সর্বোচ্চ আদালতের বিচারের বিপরীতে গিয়া মানুষ খেপাইবার যজ্ঞে নামিল, দুই সপ্তাহ ধরিয়া মন্দিরের চারিপাশে প্রায় যুদ্ধক্ষেত্র রচনা হইল, প্রশাসনের সহিত রাজনৈতিক ও ধর্মনৈতিক নেতাদের খণ্ডযুদ্ধের মাঝে হাজারে হাজারে গ্রেফতার হইলেন।
০৮ নভেম্বর, ২০১৮
Saiful Mullook
গণশত্রু
সত্যের পক্ষে ওকালতি করিলে তাহা যে গণের বিপক্ষে যাইতে পারে এবং চরমতম সঙ্কট ঘনাইয়া আসিতে পারে, ইহা অজানা নহে। হেনরিক ইবসেনের বিখ্যাত নাটক এনিমি অব দ্য পিপল-এ জনপ্রিয় ধারণার বিপরীতে প্রসাধনস্থলে দূষিত জলের প্রসঙ্গ তুলিয়া ধরায় জনগণের চোখে অপরাধী হইয়াছিলেন ডাক্তার টমাস স্টকমান।
০৮ নভেম্বর, ২০১৮
Urjit Patel
অভিরূপ সরকার
মোটের ওপর চারটে বিষয় নিয়ে রিজ়ার্ভ ব্যাঙ্কের সঙ্গে সরকারের বিরোধ। প্রথমত, জাতীয় ব্যাঙ্কগুলোর পাহাড়-প্রমাণ জমে ওঠা অনাদায়ী ঋণের পরিপ্রেক্ষিতে সম্প্রতি রিজ়ার্ভ ব্যাঙ্ক এগারোটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বিশেষ নজরদারির আওতায় এনেছে।
০৮ নভেম্বর, ২০১৮
Workers
দীপক সাহা
শারদোৎসব এখন সর্বজনীন শারদবাণিজ্য। কলকাতা ও জেলায় প্রায় ত্রিশ হাজার দুর্গাপুজো হয়। কালীপুজোও কয়েক হাজার। কম করে এক লক্ষ থেকে কয়েক কোটি টাকা বাজেট ধার্য হয় প্রতি পুজোর জন্য। বহু মানুষের জীবিকা নির্ভর করে এর উপর।
০৮ নভেম্বর, ২০১৮
crackers
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বাজি যে রকমেরই হোক, শব্দ বা আতস, দূষণ তা ছড়াবেই। বাজি পুড়লে বাতাসে বারুদের বিষ মিশবেই। এটুকু না বোঝার মতো অবোধ আমরা কেউ নই।
০৭ নভেম্বর, ২০১৮
Fair
এখানকার তোর্সা পির, হলদিবাড়ি পিরের মাজার-সহ অন্য মাজারগুলিতে যেমন হিন্দু নরনারীদের আগমন ঘটে, তেমনি হিন্দুদের রাসমেলাতেও মুসলমানদের আগমন কম নয়৷ বর্তমানে এই মেলায় সমাগতদের মধ্যে পনেরো শতাংশের উপরে মুসলমান৷
০৮ নভেম্বর, ২০১৮
statue
সর্দার বল্লভভাই পটেল গুজরাতের বডোদরায় কেবল সুউচ্চ মূর্তিই লাভ করিতেছেন না, তাঁহার নামে নাকি আরও কিছু নূতন নির্মাণ হইতে চলিয়াছে। নির্মীয়মাণের তালিকায় তিন-তারা হোটেল, জাদুঘরের সঙ্গে একটি আধুনিক গবেষণাকেন্দ্রও রহিয়াছে।
০৭ নভেম্বর, ২০১৮
Mao Attack in Dantewada
অচ্যুত সাহু কি জানিতেন না, চাকুরির শর্তরক্ষায় যে ভূখণ্ডে তিনি পা রাখিতেছেন, সেখান হইতে না-ও ফিরিতে পারেন তিনি? তবু, সেলফি তুলিয়া সোশ্যাল মিডিয়ায় আপলোড করিয়াছিলেন।
০৭ নভেম্বর, ২০১৮
Saints
জয়ন্ত ঘোষাল
এটা বেশ পুরনো গল্প। উমা ভারতী তখন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। অটলবিহারী বাজপেয়ীর মন্ত্রিসভার কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলিকে উমা বিশেষ আমন্ত্রণ জানিয়ে ভোপালে নিয়ে গিয়েছিলেন এক সরকারি অনুষ্ঠানে।
০৭ নভেম্বর, ২০১৮
Protest
জয়দীপ বিশ্বাস
শ্যামলাল বিশ্বাস, অনন্ত বিশ্বাস, সুবল বিশ্বাস, অবিনাশ বিশ্বাস ও ধনঞ্জয় নমশূদ্র। লুইত নদীর পারে গত ১ নভেম্বর সন্ধেয় অজ্ঞাত আততায়ীর কালাশনিকভের গুলিতে ঝাঁজরা হয়ে যাওয়া পাঁচটি মানুষ মৃত্যুর আগে জেনে যেতে পারলেন না, এই রাজ্যের কী ক্ষতি তাঁরা করেছিলেন।
০৭ নভেম্বর, ২০১৮
Netaji
‘এ বার ফিরিয়ে আনা হোক চিতাভস্ম’ শীর্ষক দেবব্রত ঠাকুরের নিবন্ধ (রবিবাসরীয়, ২৮-১০) এই কথা প্রতিপন্ন করার নিপুণ চেষ্টা করেছে যে, ১৯৪৫ সালের ১৮ অক্টোবর বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয় এবং রেনকোজি মন্দিরে রক্ষিত চিতাভস্ম নেতাজির।
০৭ নভেম্বর, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ