গোত্রের নাম আগ্রাসী হিন্দুত্ববাদ। নিছক নাম বদলাইবার হুজুগ নহে, ইহা ইতিহাস বদলাইবার গূঢ় উদ্যোগ, যাহাকে ষড়যন্ত্র বলিয়া তুচ্ছ করিবার কারণ নাই— ষড়যন্ত্র মাত্র ছয় জনের ব্যাপার।
১৫ নভেম্বর, ২০১৮
চিকিৎসক, স্পিচ থেরাপিস্টরা জানাইতেছেন, অধিকাংশ শিশুরই কোনও সমস্যা নাই, তাহারা কথা বলিতেছে না, কারণ তাহাদের সহিত কথা বলিবার কেহ নাই। মোবাইল ফোন বা ট্যাবলেট বিনোদন দিতে জানে।
১৫ নভেম্বর, ২০১৮
Yogi Adityanath
গৌতম চক্রবর্তী
যত দূর জানা যায়, রামচরণ ছিলেন রামানন্দী সাধু। বাঙালি রামানুজ আর রামানন্দের তফাত মাথায় রাখে না। কিন্তু এই দুই আখড়ায় তফাত আছে। তিলকের ধরনও আলাদা। রামানুজ আসলে শ্রী সম্প্রদায়ের, তিনি বিষ্ণু ও লক্ষ্মীর উপাসক।
১৫ নভেম্বর, ২০১৮
Wilfred Owen
সোনালী দত্ত
তবু আশ্চর্য এইখানে, যে সৈনিক কবি তাঁর প্রিয়তম মানুষটির কাছ থেকে দূরে যাওয়ার সময় নিজের লেখা কবিতার পঙ্‌ক্তি আবৃত্তি করেননি। তিনি তাঁর বলার কথাগুলি সংগ্রহ করেছিলেন প্রাচ্যের এক অন্য ভাষার কবির কলম থেকে।
১৫ নভেম্বর, ২০১৮
Death
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেই চোদ্দটা বছরের এ ধার থেকে ও ধার পর্যন্ত ছড়িয়ে অন্তত চোদ্দটা অনাহারক্লিষ্ট, অপুষ্টিপীড়িত, রুগ্ন মানুষের শব।
১৪ নভেম্বর, ২০১৮
Representational Image
ফেক নিউজ় আর ক্যানসার, উভয়ের চরিত্রে মিল প্রচুর। ছড়াইয়া পড়ার ধরন, ছড়াইবার তীব্রতা, এবং ক্ষতি করিবার ক্ষমতা— সবেতেই ফেক নিউজ় ক্যানসারের তুল্য। ফলে, যুদ্ধের ধরনটিও সমগোত্রীয় হওয়া বিধেয়। তাহার জন্য গোড়ায় বোঝা প্রয়োজন, ফেক নিউজ় কোনও একশৈলিক অস্তিত্ব নহে।
১৪ নভেম্বর, ২০১৮
Children
প্রশ্ন উঠিতে পারে, সরকারি মন্ত্রক বা দফতর তৈয়ারি করাই কি শিশুর অধিকার রক্ষার যথার্থ উপায়?
১৪ নভেম্বর, ২০১৮
Narendra Modi
জয়ন্ত ঘোষাল
২০১৫ সালে ১৪ নভেম্বর  সকালে মোদীর টুইট: পণ্ডিত জওহরলালের জীবন অনেকটাই কেটেছে ভারতের স্বাধীনতা আনতে, আর দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে ভারতকে নেতৃত্ব দিতে। ২০১৫ সালে এই দিনটিতে মোদী লন্ডনে ছিলেন। তবে ২০১৪-র মতো ২০১৫ সালে তেমন হইচই বাধাননি।
১৪ নভেম্বর, ২০১৮
Rabindranath Tagore
আশিস পাঠক
শতবর্ষে পড়ল রবীন্দ্রনাথ-প্রতিষ্ঠিত শান্তিনিকেতন প্রেস। এই শতবর্ষ শুধু রবীন্দ্রনাথের বইয়ের প্রধান মুদ্রক একটি ছাপাখানার নয়। সেটুকুই শান্তিনিকেতন প্রেসের পরিচয় নয়। আসলে তা রবীন্দ্রনাথের ‘সমস্ত জাতিগত ভূগোলবৃত্তান্তের অতীত’ বিশিষ্ট জাতীয়তাবোধেরও প্রকাশ।
১৪ নভেম্বর, ২০১৮
Varvara Rao
ফ্যাসিবাদের এমন চেহারা এ দেশে নতুন নয়। সময়ে-অসময়ে দাঁত নখ বের করেছে সে। স্থবির আমরা কেবল অপেক্ষাকে সম্বল করে বসে আছি। আর রয়েছে প্রাণভরা অমোঘ বিশ্বাস। এই দেশের মানবজাতির চৈতন্যের উপরে। লিখছেন দেবর্ষি ভট্টাচার্য
১৪ নভেম্বর, ২০১৮
Gananatya
বিজন ভট্টাচার্যের ‘জবানবন্দী’র পর যখন ‘নবান্ন’ নাটকটি প্রকাশ পেল, তখনই ‘নবান্ন’ নাটকেই সাধারণ মানুষের কাছে গণনাট্য ব্যাপারটি স্পষ্ট হল। লিখলেন রাহুল হালদার
১৪ নভেম্বর, ২০১৮
History
যখন নন্দদুলাল চলে যাচ্ছে ব্রজ ছেড়ে, কাব্য থেকে রাধারও অধিকার চলে যাচ্ছে। তার বেদনাও বড় ম্লান। আর যেন রাধাকে দরকারই নেই। লিখছেন মণিদীপা নন্দী বিশ্বাস
১৪ নভেম্বর, ২০১৮
Maoist
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
উদ্যত বন্দুকের সামনে ভোট হল ছত্তীসগঢ়ে। কিন্তু আর কত দিন এ ভাবে? রয়ে গেল সে প্রশ্নও।
১৩ নভেম্বর, ২০১৮
Sindur Khela
জীবনের সঙ্গে যৌনতা থাকবেই, কিন্তু সেটাই কি সব? সন্তানের পাশে থাকা, বৃদ্ধ বাবা-মা’কে দেখভাল করা, এগুলোর প্রয়োজন নেই! সিঁদুরের সঙ্গে পাশ্চাত্যের জীবনধারাকে মিলিয়ে দেওয়া কি ঠিক হবে?
১৪ নভেম্বর, ২০১৮
Sheikh Hasina
জাতীয় ঐক্যফ্রন্টের তরফে ভোটে অংশগ্রহণের ঘোষণার মধ্যে যে খানিক দ্বিধা ও দ্বন্দ্ব ছিল না, তাহা নহে। তবে ফ্রন্টের অন্তর্গত এক পক্ষের মতে নিজেদের রাজনৈতিক অস্তিত্ব টিকাইয়া রাখিবার জন্যই ভোট হইতে মুখ ঘুরাইয়া রাখা নির্বুদ্ধিতা।
১২ নভেম্বর, ২০১৮
Loneliness
বহু সমীক্ষায় দেখা গিয়াছে, জাপানে কমবয়স্করা, পরিবারের সদস্যদের সহিত বা আত্মীয়বন্ধুদের সহিত সময় কাটাইবার তুলনায়, একা সময় কাটাইবার অভ্যাসকে অধিক মূল্য দিতেছে। অর্থাৎ বাধ্যতা নহে, প্রবণতাই এই নিরালাপ্রিয়তার মূল কারণ।
১৩ নভেম্বর, ২০১৮
Work
অনিতা অগ্নিহোত্রী
অসংখ্য দালাল কোনও ভাবে নথিভুক্ত না হয়েই লেবার নিয়ে যাচ্ছে। তারা কোন ঠিকানায় চলেছে কেউ জানে না। এখন ট্রেনের সংখ্যা বেড়েছে। তবু শীতের ওই ফসল ওঠার পরের দিনগুলোয় পশুর চেয়ে হীনতর অবস্থায় মানুষ যায়। গাদাগাদি, ঠাসাঠাসি। শিশুদের অবস্থা শোচনীয়, ভিড়ের চাপে শিশুমৃত্যুর ঘটনাও ঘটেছে গত বছর।
১৩ নভেম্বর, ২০১৮
woman violence
অরিজিতা দত্ত
রিপোর্ট বেরোতেই শোরগোল উঠেছে। কাঠুয়ার বালিকা বা দিল্লিতে নির্ভয়ার গণধর্ষণের মতো ঘটনার পর মিডিয়াতে যে ঝ়ড় উঠেছে, তার ফলে মেয়েদের নিরাপত্তার অভাব স্বীকার করতে শিখেছে ভারতবাসী।
১৩ নভেম্বর, ২০১৮
Child
অনির্বাণ জানা
জীবনের নাটকও ‘ডাকঘর’ নাটকের সমান্তরালে ছুটে চলে। বাস্তবের অমলেরা একটু সহানুভূতির আশায় আকুল হয়ে অপেক্ষা করে। কিন্তু বাস্তব বড় কঠিন। কেউ ক্যানসার আক্রান্ত, কেউ এডস, কেউ কিডনির সমস্যায় ভুগছেন, কারও হয়েছে প্যারালাইসিস, কেউ-বা বয়সজনিত রোগে ভুগছেন।
১৩ নভেম্বর, ২০১৮
representationa image
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নীতি এবং আদর্শের বলিষ্ঠ ভিত্তির উপর দাঁড়িয়ে যে রাজনীতি, সেখানে কুকথার বা সস্তা মন্তব্যের কোনও ঠাঁই নেই।
১২ নভেম্বর, ২০১৮
Booth
কাশ্মীরিরা পাকিস্তানকে পছন্দ করেন কি না সেটা বিতর্কের বিষয়, তাঁরা যে ভারতকে পছন্দ করেন না, সেটা সন্দেহাতীত। এই পরিস্থিতি সামাল দেওয়ার দক্ষতা কংগ্রেস সরকারের ছিল না— প্রতিশ্রুত গণভোট নেওয়ার সাহস তারা দেখায়নি।
১৩ নভেম্বর, ২০১৮
Loud Speaker
ধিক্কারের পরেও একটি প্রশ্ন থাকিয়া যায়। শব্দের মাত্রা ও তাহার সময়সীমা সম্পর্কে আদালত যে নির্দেশ দিয়াছে, তাহা অক্ষরে অক্ষরে পালিত হইবে না কেন? একটিও বেআইনি বাজি কেন ফাটিবে?
১২ নভেম্বর, ২০১৮
boy
তারিফ কুড়াইবার নেশায় কি স্বাভাবিক বোধকেও বিসর্জন দিতে হয়? কাণ্ডজ্ঞান তো স্বাভাবিক বোধেরই অপর নাম। কী করিলে কী হইতে পারে, সেই বিষয়ে সম্যক ধারণা। বয়োবৃদ্ধির সঙ্গে সঙ্গে অভিজ্ঞতালব্ধ জ্ঞান যাহাকে ক্রমশ পুষ্ট করে।
১২ নভেম্বর, ২০১৮
Women
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আয়নার সামনে দাঁড়িয়ে আমি এবং আপনি আরও এক বার জিজ্ঞাসা করি নিজেদের, তোকালাপল্লি গ্রামের নাইটি-ফতোয়াকে আঙুল তুলব কার দিকে? কণ্ঠটাকে জোরে ছাড়ার সময় এসেছে এ বার?
১১ নভেম্বর, ২০১৮
Avni
আপাতদৃষ্টিতে মনে হয় ক্রমাগত বৃক্ষছেদনের ফলে জঙ্গলের আয়তন কমে আসা ও খাদ্যের জোগান হ্রাস পাওয়ার জন্য গ্রামবাসীদের ওপর হামলা চালিয়েছিল বাঘিনি দু’টি।
১২ নভেম্বর, ২০১৮
Ayodhya
রাম-সীতার মূর্তিটি যে নিতান্ত অর্বাচীন, ১৯৪৯ সালে মসজিদে জবরদস্তি প্রবেশ করিয়া তাহা স্থাপিত হইয়াছিল, গোরখনাথ মঠের সন্ত দিগ্বিজয় নাথের নেতৃত্বে নয় দিনের ‘রামচরিত মানস’ পাঠের পর, সেই তথ্যও একই রকম অবান্তর।
১১ নভেম্বর, ২০১৮
Waheeda Rehman
ওয়াহিদা রহমান
‘প্যায়াসা’র সব গানই অবশ্য অসাধারণ হয়েছিল। সেই থেকে শুরু করে সোলবা সাল, কাগজ কে ফুল, কালা বাজার, গাইড, প্রেম পূজারি— এসডি বর্মনের অসংখ্য ভাল গানের সঙ্গে আমি জড়িয়ে গিয়েছি। শুধু বর্মনদাই নয়, মানিকদা, হেমন্তদা, অসিত সেন, বাসু ভট্টাচার্য— বাঙালিদের সঙ্গে আমার বরাবর একটা আলাদা ধরনের সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে। 
১১ নভেম্বর, ২০১৮
Subhas Chandra Bose
এই যে যুদ্ধ বিমুখ বাঙালি জাতি, ভারতচন্দ্র রায়গুণাকর যাঁকে ‘দুধে-ভাতে’ করে রেখে গিয়েছিলেন, সেই জাতির একমাত্র ‘বীরপুরুষ’।
১১ নভেম্বর, ২০১৮
London Diary
শ্রাবণী বসু
ইউরোপে ১১ নভেম্বর দিনটার গুরুত্ব আলাদা। ১৯১৮ সালে বছরের একাদশতম মাসের এগারো তারিখে সকাল এগারোটার সময় প্রথম বিশ্বযুদ্ধ শেষ হয়েছিল, সন্ধি স্বাক্ষরিত হয়েছিল। এখন দিনটা পালিত হয় ‘স্মরণের দিন’ হিসেবে, মৃতদের স্মৃতিতে পোশাকের উপরে কৃত্রিম পপি ফুলের ব্যাজ পরেন মানুষ।
১১ নভেম্বর, ২০১৮
Avni
সব্যসাচী ঘোষ 
নেওরা ভ্যালি, বক্সা ব্যাঘ্র প্রকল্পের মতো বাঘেদের বিচরণভূমি থেকেও বাঘেদের জন্য একই ধরনের উদ্বেগের সুর ভেসে আসছে। এ ভাবে অবনী নামের বাঘিনী হত্যার সরকারি সিদ্ধান্তকে মেনে নিতে পারছেন না উত্তরবঙ্গের পরিবেশকর্মীরা। অবনীর দু’টি ১০ মাসের শাবকের জন্যও ব্যথিত তাঁরা। এই মৃত্যু কি কোনও ভাবে এড়ানো যেত না? এমন প্রশ্নও তুলছেন পরিবেশবিদ এবং পরিবেশকর্মীরা।
১১ নভেম্বর, ২০১৮
acid attack
পারমিতা ভট্টাচার্য
কখনও প্রেমে প্রত্যাখ্যান, কখনও কুপ্রস্তাবে সাড়া না দেওয়া আবার কখনও প্রয়োজনীয় দাবি বা পণের টাকা না মেটানোর অপরাধে কিংবা পারিবারিক অশান্তির জেরে অ্যাসিড-হামলার শিকার হয়েছে এই সব মেয়েদের নিষ্পাপ শরীর-মন। 
১১ নভেম্বর, ২০১৮
LPG cylinders
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নোটবন্দির অপূরণীয় ক্ষতি বা পেট্রল-ডিজেলের আগুন দাম দেখে জনসাধারণ যখন প্রায় নিশ্চিত যে, এ যাত্রায় ‘অচ্ছে দিন’ আর দেখা হল না, তখন দিনযাপন আরও কঠিন করে তুলতে শুরু করল রান্নার গ্যাস।
১০ নভেম্বর, ২০১৮
Dussera
রাক্ষস রাবণ, দৈত্য বলি, মহিষাসুর প্রমুখ হিন্দু আখ্যানে দীর্ঘ দিন ধরে অনার্য বলে চিহ্নিত হয়ে আসছে। তাঁরা নাকি সব অশুভ শক্তির প্রতীক। তাই তাঁদের পরাজয়, তাঁদের হত্যা আর্যদের কাছে উৎসব বলে পরিগণিত।
১১ নভেম্বর, ২০১৮
trump
প্রকৃতপ্রস্তাবে ট্রাম্প কিঞ্চিৎ কোণঠাসা মাত্র। দুই বছর তাঁহার বিচিত্র কীর্তিকলাপ দেখিবার এবং বিচিত্রতর সুভাষিতাবলি শুনিবার পরেও তাঁহার ভোটব্যাঙ্কে থাবা বসায় নাই কোনও ‘নীল ঝড়’।
১০ নভেম্বর, ২০১৮
Arun Jaitley
দুই বৎসর অতিক্রান্ত, তবু ডিমনিটাইজেশনের স্মৃতি টাটকা। অরুণ জেটলির মনেও। যদিও তাঁহার পরম শত্রুও দাবি করিবে না যে নোটবাতিল করিবার কুনাট্যে তাঁহার বিন্দুমাত্র ভূমিকা ছিল, তবু, তখনও তিনি অর্থমন্ত্রী ছিলেন, এখনও আছেন
১০ নভেম্বর, ২০১৮
1
অনিন্দিতা ঘোষাল
২০১৫-১৬ সালের পর থেকে এ রাজ্যের নাম বেশ কয়েক বার উচ্চারিত হয়েছে ভারতময়। মূলত তিনটে বিষয়কে কেন্দ্র করে ঘটেছে এই উচ্চারণ।
১০ নভেম্বর, ২০১৮
1
মনে রাখতে হবে ‘ক্যান্সার’ বলতে কিন্তু বিচিত্র ও জটিল পরিস্থিতির সমাহারকে বোঝায়। এর বহুমুখী বিস্তার, যার মধ্যে কিছু ক্ষেত্রে অনেকটাই সাফল্য অর্জন করতে পেরেছি আমরা।
১০ নভেম্বর, ২০১৮
1
শুরু করেছিলাম সন্ধে ৭টা থেকে। রাত ১১টায় লোকজন কমে এসেছে। আমার হাতে তখনও গোটা চারেক ছবি রয়েছে। আমার এক দাদা এসে বললেন, ‘এ বার বন্ধ করে দে, লোকজন তো একেবারেই নেই।’
১০ নভেম্বর, ২০১৮
1
জাতীয় নাগরিক পঞ্জি প্রকাশ অসমে বসবাসকারী এক বৃহৎ জনগোষ্ঠীকে ভয়ঙ্কর অস্তিত্বের সঙ্কটে ফেলে দিয়েছে। জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) হল, ভারতবর্ষের কোনও অঙ্গরাজ্যে বসবাসকারী প্রকৃত নাগরিকদের খতিয়ানের তালিকা।
১০ নভেম্বর, ২০১৮
Kara khuta
পুরুলিয়ায় দেখতাম, ভাইফোঁটার দিন দুপু্রবেলা এক পরব হত। তাকে বলত গরুখুঁটা। কোনও কোনও পাড়ায় কাড়াখুঁটাও বলা হত। কাড়া মানে মহিষ। দুপুর থেকেই দেখতাম, পাড়ার একটা ফাঁকা জায়গায় ছেলেবুড়ো জড়ো হতে শুরু করত। সঙ্গে কারও ঢোল, কারও কাঁসি।
১০ নভেম্বর, ২০১৮
আরও খবর