Advertisement
২২ মে ২০২৪
JEE 2024

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ছাত্রীদের সংখ্যা বৃদ্ধিতে নজির

গত বছর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ৩২,৯৪৫ ছাত্রী আবেদন করেছিল। আর এ বছর ছাত্রীদের আবেদন জমা পড়েছে ৪৩,১২১। যা গত বারের তুলনায় ১০,১৭৬ বেশি।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫৯
Share: Save:

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় রাজ্যে গতবারের তুলনায় ১০ হাজারেরও বেশি ছাত্রী নাম নথিভুক্ত করেছে। যা বোর্ডের ইতিহাসে নজির। এ বছর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে ২৮ এপ্রিল। আর এ জন্য অনলানে নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া ইতিমধ্যেই সম্পূর্ণ করেছে বোর্ড। আর সেখানেই দেখা যাচ্ছে গত বছর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ৩২,৯৪৫ ছাত্রী আবেদন করেছিল। আর এ বছর ছাত্রীদের আবেদন জমা পড়েছে ৪৩,১২১। যা গত বারের তুলনায় ১০,১৭৬ বেশি।

জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের সভাপতি মলয়েন্দু সাহা বলেন, “এ বার পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। সব থেকে উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে ছাত্রীদের সংখ্যা যা সর্বকালীন রেকর্ড। স্টুডেন্ট ক্রেডিট কার্ড ও কন্যাশ্রী প্রকল্প প্রভাব দেখা যাচ্ছে এ বার ইঞ্জিনিয়ারিং পরীক্ষাতেও। পাশাপাশি ছাত্রীদের ফর্ম ফিল আপের যে টাকা কমানো হয়েছে তারও ফল পাওয়া গিয়েছে আবেদনের ক্ষেত্রে।’’

২০২৩ সালে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা ছিল ১,২৮,৯১৯। আর ২০২৪ সালে সেই আবেদনের সংখ্যা দাঁড়িয়েছে ১,৪২,৬৯২। মোট আবেদনকারী সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৭,৭৭৩। ২০২৩ সালে ছাত্রদের আবেদনের সংখ্যা ছিল ৯১,৯৭৪। আর ২০২৪ সালে সেই আবেদনের সংখ্যা দাঁড়িয়েছে ৯৯,৫৭১। অর্থাৎ গতবারের তুলনায় ছাত্রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৭,৫৯৭।

২৮ এপ্রিল রবিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রথম অর্ধের পরীক্ষা গ্রহণ করা হবে। বিষয় থাকবে গণিত। আর দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত দ্বিতীয় অর্ধে পদার্থবিদ্যা ও রসায়নের পরীক্ষা গ্রহণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint Entrance Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE