Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WB HS Bengali Preparation Tips 2024

উচ্চ মাধ্যমিকে বাংলায় শেষ মুহূর্তের প্রস্তুতি

শেষ মুহূর্তে বাংলায় ভাল ফল করতে হলে কী করা উচিত তা বিস্তারিত ভাবে তুলে ধরলেন বেথুন কলেজিয়েট স্কুলের সহ-শিক্ষিকা নীলাঞ্জনা অধিকারী।

ছবি: সংগৃহীত।

নীলাঞ্জনা অধিকারী
শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৬
Share: Save:

ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলতি মাসের ১৬ তারিখে রয়েছে বাংলা প্রথমপত্রের পরীক্ষা। উচ্চ মাধ্যমিকের বাংলা পরীক্ষায় ভাল ফল করতে গেলে গল্প ও নাটকের প্রচ্ছদ থেকে কবিতা, ভাল করে পড়তে হবে তা না হলে ছোট প্রশ্নের উত্তর দিতে গেলে সমস্যা হতে পারে পড়ুয়াদের। শেষ মুহূর্তে বাংলায় ভাল ফল করতে হলে কী করা উচিত তা বিস্তারিত ভাবে তুলে ধরলেন বেথুন কলেজিয়েট স্কুলের সহ-শিক্ষিকা নীলাঞ্জনা অধিকারী।

  • উচ্চমাধ্যমিকের বাংলায় ১ এবং ২-এর দাগে মাল্টিপ্‌ল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ) এবং শর্ট অ্যানসার টাইপ কোয়েশ্চন (এসএকিউ) উত্তরপত্রের নির্ধারিত স্থানে লিখতে হবে। বিগত পাঁচ বছরের এই পর্বের উচ্চ মাধ্যমিকের প্রশ্নগুলি অনুশীলন করা একান্ত প্রয়োজন। বিশেষত কবিতার প্রশ্নাবলীতে পুনরাবৃত্তি ঘটে, তাই নির্ভুল উত্তর দিতে গেলে অনুশীলনের প্রয়োজন। পাঠ্য অংশটিও বিশেষ মনোযোগ দিয়ে পড়তে হবে প্রত্যেক পড়ুয়াকে।
  • রচনাধর্মী প্রশ্ন গদ্যের ক্ষেত্রে পাঠ্য বইতে তিনটি গদ্যের মধ্যে ‘ভাত’ গল্পটি বিশেষ গুরুত্বপূর্ণ যে হেতু বিগত বছর এই গল্প থেকে প্রশ্ন আসেনি। আর বাকি দু’টির মধ্যে সব ধরনের প্রশ্নের উত্তর অনুশীলনের প্রয়োজন রয়েছে। কবিতাংশে ‘রূপনারায়ণের কূলে’ বিশেষ ভাবে দেখতে হবে। প্রত্যেক বারই একটি বা দু’টি প্রশ্ন এখান থেকে আসে। ‘শিকার’ কবিতা থেকে ছোট প্রশ্ন আসার সম্ভাবনা রয়েছে। রচনাধর্মী প্রশ্নের ক্ষেত্রে ‘মহুয়ার দেশ’ ‘আমি দেখি’ বিশেষ গুরুত্ব দিয়ে পড়তে হবে।
  • নাটকের ক্ষেত্রে একটি মাত্র উত্তর লিখতে হয়। প্রত্যেকটি নাটককে গুরুত্ব দিয়ে পড়তে হবে।
  • আন্তর্জাতিক কবিতা বা ভারতীয় গল্প যে কোনও দু’টির মধ্যে একটিকে ভাল করে পড়তে হবে, তার প্রধান কারণ এখান থেকে ছোট এবং বড় প্রশ্ন এসে থাকে।
  • জীবনীমূলক রচনাগুলি গুরুত্ব দিয়ে অনুশীলন করতে হবে। উদাহরণ হিসাবে যেমন, মাইকেল মধুসূদন দত্ত, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, কাজী নজরুল ইসলাম, সুকুমার রায় প্রমুখ। রচনাগুলি লেখার সময় শুধু তথ্যসূত্রকে বাক্যে বাঁধলে হবে না, লেখার ক্ষেত্রে মৌলিকতা থাকলে ভাল নম্বর পাওয়া যাবে।
  • শিল্পসংস্কৃতির ইতিহাসে পাঁচটি অধ্যায়ের মধ্যে চলচ্চিত্র ও চিত্রকলা তুলনামূলক ছোট, এই পর্যায়ে যাদের অবদান আছে তা ভাল করে দেখে নিতে হবে। সঙ্গে বাকি তিনটির মধ্যে যেটি ব্যক্তিগত ভাল লাগার বিষয় সেটি দেখলে ভাল হয়।

সব মিলিয়ে শেষ মুহূর্তে পাঠ্য বইকে গুরুত্ব দিয়ে রিভিশন করতে হবে প্রত্যেক পড়ুয়াকে। ছোট ছোট বিষয়গুলি মাথায় রাখলে বাংলা ভাষাতেও ভাল ফল করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB HS 2024 Bengali Exam Preparation Schools
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE