Advertisement
১৫ জুলাই ২০২৪
Collage Exam Cheating 2024

হোয়াটসঅ্যাপে টুকলি! বাতিল হল পঞ্চম সিমেস্টারের খাতা

উমেশচন্দ্র কলেজের একজন পরীক্ষার্থীর সিট পড়ে মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজে। সকাল ১০টা থেকে শুরু হয় ট্যক্সেশন দুইয়ের পরীক্ষা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৮
Share: Save:

শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয় অধীনস্থ কলেজ গুলিতে স্নাতকস্তরের পঞ্চম সিমেস্টারের পরীক্ষা ছিল। সেখানেই একজন পরীক্ষার্থী নকল করতে গিয়ে ধরা পড়েন। বাতিল করা হয় তাঁর উত্তরপত্র।

সূত্রের খবর, উমেশচন্দ্র কলেজের একজন পরীক্ষার্থীর সিট পড়ে মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজে। সকাল ১০টা থেকে শুরু হয় ট্যাক্সেশন দুইয়ের পরীক্ষা। তবে, জানা গিয়েছে ৯টা ৫৯ মিনিটেই এক জন পরীক্ষার্থী ‘হোয়াটসঅ্যাপ’-এ প্রশ্নপত্র পাঠিয়ে দেয়। বাইরে থেকে তাঁকে উত্তর লিখে লিখে কেউ সাহায্য করছিলেন। অভিযুক্ত পরীক্ষার্থী ফোনের সাহায্যে উত্তর দেখে নিজের খাতায় লিখতে থাকেন। পরীক্ষা শেষ হওয়ার ১৫ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত পরীক্ষকের নজরে পড়ে সমগ্র বিষয়টি। তখনই পরীক্ষক মোবাইল-সহ পাকড়াও করেন অভিযুক্তকে।

সূত্রের খবর, তৎক্ষণাৎ ওই পরীক্ষার্থীর থেকে উত্তরপত্র নিয়ে নেওয়া হয়। শুক্রবারের পরীক্ষা তাঁর বাতিল করা হয়েছে। কিন্তু, সঙ্গে সঙ্গে এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ে কিছু জানানো হয়নি। তবে পদক্ষেপ করেছেন উপস্থিত পরীক্ষক অনমিত্র মণ্ডল। তিনি বলেন ‘‘আজব ভাবে প্রশ্নপত্র বাইরে পাঠিয়ে টুকলি করছিল এক ছাত্র। পরীক্ষা শেষ হওয়ার ১৫ মিনিট আগে নজরে আসে। তবে প্রথমে কলেজের পরীক্ষা কমিটি ছেলেটিকে নিয়ে সিদ্ধান্ত না নিতে পারলেও পরে মেল করে বিষয়টি বিশ্ববিদ্যালয়ের নজরে আনা হয়েছে।

অন্য দিকে, বিশ্ববিদ্যালয়ের সূত্রের খবর কোনও মেল নয়, শুধু ফোনে জানাও হয়েছে। এবং অভিযুক্ত পরীক্ষার্থীর বিস্তারিত তথ্য জানতে চেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ে সূত্রে খবর, সমগ্র বিষয়ের রিপোর্ট পাঠাতে বলা হয়েছে। নিয়ম অনুযায়ী যা ব্যবস্থা নেওয়া হবে। তবে কী ভাবে পরীক্ষার্থী মোবাইল নিয়ে ঢুকলেন সেই বিষয়টিও গুরুত্ব সহকারে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Examination cheating Collage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE