Advertisement
০৩ মে ২০২৪
NSOU admission 2024

এনএসওইউ-তে দ্বিতীয় দফার পোস্ট গ্র্যাজুয়েশনে ভর্তির আবেদনের প্রক্রিয়া শুরু

২০২৩-২৪ শিক্ষাবর্ষে জানুয়ারি মাসের সেশনে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিতে দ্বিতীয় দফায় ভর্তির জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এনএসওইউ।

এনএসওইউ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৪
Share: Save:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-তে বিভিন্ন বিভাগে স্নাতকোত্তরে ভর্তির আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। দ্বিতীয় দফায় ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এনএসওইউ-এর ওয়েবসাইটে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে জানুয়ারি মাসের সেশনে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিতে দ্বিতীয় দফায় ভর্তির জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানের তরফে স্কুল অফ সায়েন্সেস, স্কুল অফ হিউম্যানিটিজ়, স্কুল অফ সোশ্যাল সায়েন্সেস, স্কুল অফ এডুকেশন এবং স্কুল অফ প্রফেশন্যাল স্টাডিজ় বিভাগের একাধিক বিষয়ে মাস্টার ডিগ্রি কোর্সে ভর্তির আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলা, ইংরেজি, গণিত, ভূগোল, পরিবেশ বিজ্ঞান, সাংবাদিকতা ও গনজ্ঞাপন, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, এডুকেশন, কমার্স-সহ আরও বিষয় রয়েছে। প্রতিটি বিষয়ে আবেদন করার প্রয়োজনীয় যোগ্যতা আলাদা, পাশাপাশি কোর্স ফিও ভিন্ন। সেগুলি বিস্তারিত ভাবে জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে মূল বিজ্ঞপ্তিতে যেতে হবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রাণিবিদ্যা, ভূগোল এবং পরিবেশ বিজ্ঞান বিষয়ে ভর্তির আবেদন করা যাবে ২ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। বাকি বিষয়ের জন্য আবেদনপত্র ১৫ মার্চের মধ্যে জমা দিতে হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে এনএসওইউ-এর ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE