Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Use of Solar Energy in AIIMS Delhi

বিদ্যুৎ খরচ কমাতে আইআরইডিএ-এর সঙ্গে যৌথ উদ্যোগে এমস দিল্লিতে সৌরশক্তি ব্যবহারের প্রয়াস

এর ফলে বিদ্যুৎ ঘাটতি হলেও সৌরবিদ্যুৎ ব্যবহারের ফলে কখনই হাসপাতাল চত্বরে বিদ্যুৎ সঙ্কট দেখা যাবে না।

AIIMS Delhi

এমস দিল্লি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৭:৫৩
Share: Save:

চলতি বছরে দেশ জুড়ে গরমের তীব্র দহনে যেমন পুড়েছে মানুষ, পাল্লা দিয়ে বেড়েছে বিদ্যুৎ সঙ্কটও। ঘরে ঘরে শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুৎ খরচের পরিমাণ। তার ফলে ক্রমাগত লোডশেডিংয়ে জেরবার হয়েছে জনজীবন। আর তাই হাসপাতাল চত্বরে বিদ্যুৎ খরচ কমানোর জন্য এ বার দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস) ইন্ডিয়ান রিনিউএবেল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি লিমিটেড (আইআরইডিএ)-এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। যৌথ উদ্যোগের মাধ্যমে হাসপাতালের টেকনিক্যাল দিকগুলি খতিয়ে দেখা হচ্ছে যাতে ক্যাম্পাসে সৌরশক্তি ব্যবহার করা যায়। এর ফলে বিদ্যুৎ ঘাটতি হলেও সৌরবিদ্যুৎ ব্যবহারের ফলে কখনই হাসপাতাল চত্বরে বিদ্যুৎ সঙ্কট দেখা যাবে না।

সংবাদসংস্থার খবর অনুযায়ী, আইআরইডিএ এই উদ্যোগের বাস্তবায়নের জন্য এমস দিল্লির ক্যাম্পাসে প্রাথমিক ভাবে একটি টেকনো-কমার্শিয়াল অ্যাসেসমেন্ট করে দেখবে। এর জন্য মঙ্গলবারই এমস-এর ছাদে একটি ৯ কিলোওয়াট সৌর কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।

এই প্রকল্পের বাস্তবায়নের জন্য আইআরইডিএ এবং এমস যৌথ ভাবে বিভিন্ন আর্থিক মডেল, প্রকল্পের একটি বিস্তারিত রিপোর্ট, প্রকল্প রূপায়নের জন্য আর্থিক সংস্থানের জন্য নানা পদক্ষেপ করা হবে। সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে এমস দিল্লির তরফে বিদ্যুৎ খরচও অনেকটা কমানো সম্ভব হবে। এমনকি, বিশ্ব উষ্ণায়নের অন্যতম কারণ কার্বন নিঃসরণের মাত্রাও কমিয়ে আনা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IREDA Solar Energy solar panel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE