Advertisement
০৫ মে ২০২৪
Aliah University Admission 2023

আলিয়া বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু, কোন কোন বিভাগে সুযোগ রয়েছে?

যোগ্য প্রার্থীদের প্রবেশিকা পরীক্ষা (আলিয়া ইউনিভার্সিটি রিসার্চ এলিজিবিলিটি টেস্ট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে।

Aliah University

আলিয়া বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৫:৫১
Share: Save:

নিউ টাউনের আলিয়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে পিএইচডির ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। শুক্রবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য পিএইচডিতে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য যোগ্য প্রার্থীদের থেকে অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আবেদনপত্র গ্রহণ করা হবে। শুক্রবার থেকে শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের যে সমস্ত বিষয়ে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে, সেগুলি হল— আরবি, বাংলা, ইংরেজি, উর্দু, অর্থনীতি, ইতিহাস, এডুকেশন, ভূগোল, ফিজ়িক্স, কেমিস্ট্রি, ম্যাথামেটিক্স অ্যান্ড স্ট্যাটিস্টিক্স, বায়োলজিক্যাল সায়েন্সেস, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট অ্যান্ড বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ), ইসলামিক থিওলজি এবং ইসলামিক স্টাডিজ়।

পিএইচডিতে ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়গুলিতে স্নাতক এবং স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। যাঁদের এমফিল ডিগ্রি কোর্সে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

যোগ্য প্রার্থীদের প্রবেশিকা পরীক্ষা (আলিয়া ইউনিভার্সিটি রিসার্চ এলিজিবিলিটি টেস্ট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে। যাঁরা জাতীয় স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কোনও ফেলোশিপ বা স্কলারশিপ পাচ্ছেন, তাঁদের শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ৫০০ টাকা। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১৭ জানুয়ারি। এর পর আবেদনপত্র-সহ সমস্ত নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানাতেও পাঠাতে হবে। নথি পাঠানোর শেষ দিন আগামী ২৪ জানুয়ারি। ভর্তির যোগ্যতা-সহ অন্যান্য বিষয় বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE