Advertisement
১১ মে ২০২৪
UPSC Exam

ইউপিএসসি সিডিএস ও এনডিএ পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু, কী ভাবে আবেদন জানাবেন?

আবেদনপত্র পূরণের সময় প্রার্থীদের সমস্ত ব্যক্তিগত ও পড়াশোনা সংক্রান্ত তথ্য পূরণের সঙ্গে প্রয়োজনীয় নথি ও বরাদ্দ মূল্য জমা দিতে হবে। আগামী বছর ১৬ এপ্রিলে এই দুটি পরীক্ষারই আয়োজন করবে ইউপিএসসি।

ইউপিএসসি সিডিএস ও এনডিএ পরীক্ষার আবেদন প্রক্রিয়া।

ইউপিএসসি সিডিএস ও এনডিএ পরীক্ষার আবেদন প্রক্রিয়া। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৮:৩৪
Share: Save:

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-এর বিভিন্ন পরীক্ষার মধ্যে কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এগজাম (সিডিএস) ও ন্যাশনাল ডিফেন্স একাডেমি এগজাম (এনডিএ) অন্যতম উল্লেখযোগ্য পরীক্ষা। বৃহস্পতিবার থেকেই ২০২৩-এর সিডিএস ১ ও এনডিএ ১ পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ইউপিএসসি-এর ওয়েবসাইট-upsc.gov.in-এ গিয়েই আবেদন জানানোর ফর্মটি পূরণ করতে হবে। পরীক্ষাগুলিতে আবেদন জানানোর শেষ দিন ১০ জানুয়ারি, ২০২৩।

এই পরীক্ষাগুলিতে আবেদন জানানোর আগে প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠি ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য ভাল ভাবে খুঁটিয়ে দেখে নিতে হবে। আবেদনপত্র পূরণের সময় প্রার্থীদের সমস্ত ব্যক্তিগত ও পড়াশোনা সংক্রান্ত তথ্য পূরণের সঙ্গে প্রয়োজনীয় নথি ও বরাদ্দ মূল্য জমা দিতে হবে। আগামী বছর ১৬ এপ্রিলে এই দুটি পরীক্ষারই আয়োজন করবে ইউপিএসসি।

আবেদনপত্র পূরণের পদ্ধতি:

  • প্রার্থীদের প্রথমে ইউপিএসসি-র ওয়েবসাইট-upsc.gov.in-এ গিয়ে 'এপলাই অনলাইন লিঙ্ক'-এ ক্লিক করতে হবে।

  • এর পর 'অনলাইন ওয়ান টাইম রেজিস্ট্রেশন ফর এগজামিনেশনস' লিঙ্কে ক্লিক করতে হবে। এখানে সমস্ত তথ্য দিয়ে ও যাচাই করে রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করতে হবে।

  • রেজিস্ট্রেশনের পর লগ ইন ডিটেলস দিয়ে ঢুকে ইউপিএসসি এনডিএ ও সিডিএস ১-এর সংশ্লিষ্ট আবেদনপত্রের লিঙ্কে গিয়ে আবেদন জানাতে হবে।

  • এর পর আবেদনমূল্যটি অনলাইন বা অফলাইনে জমা দিয়ে দিতে হবে।

  • আবেদনমূল্য জমা করার পর সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করে আবেদনপত্রটি জমা দিয়ে দিতে হবে। এই আবেদনপত্র এর পর প্রার্থীরা ডাউনলোড করে প্রিন্ট করে নিজেদের কাছে রাখতে পারেন ভবিষ্যতের সুবিধার্থে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE