Advertisement
২৫ জুন ২০২৪
Training Courses for Researchers

কলকাতায় জনস্বাস্থ্য বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে বায়োমেডিক্যাল বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তি, উল্লিখিত বিষয়ে কর্মরত গবেষক এবং অধ্যাপকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Operations Research.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৫:৪৭
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে। বায়োমেডিক্যাল সায়েন্সেস বিষয়ে পাঠরত কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিরা ওই প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন। প্রশিক্ষণটি দেওয়া হবে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে। মোট ২৫ জন ব্যক্তিকে নিয়ে ‘ট্রেনিং ওয়ার্কশপ অন অপারেশন রিসার্চ ইন পাবলিক হেলথ’ শীর্ষক প্রশিক্ষণের ক্লাস করানো হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ এবং তথ্য বিশ্লেষকদের প্রযুক্তি ব্যবহারের ব্যাপারে দক্ষতা কী ভাবে বৃদ্ধি করা যেতে পারে, সেই বিষয়গুলি পর্যালোচনা করে নেওয়া হবে।

এই প্রশিক্ষণ কর্মসূচিতে বায়োমেডিক্যাল সায়েন্সেস নিয়ে কর্মরত গবেষক এবং অধ্যাপকেরাও অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণের জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতা, কর্মজীবনের শংসাপত্রের মতো আনুষঙ্গিক নথি আবেদনপত্রের সঙ্গে ইমেল মারফত পাঠাতে হবে। বাছাই করা প্রার্থীদের নিয়ে প্রতিষ্ঠানের বিধাননগর ক্যাম্পাসে ক্লাস করানো হবে।

প্রতিষ্ঠানের তরফে এই প্রশিক্ষণ কর্মসূচি সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অপারেশন রিসার্চ ফ্রেমওয়ার্ক, ডেভেলপিং আ রিসার্চ কোয়েশ্চন-এর মতো বিষয় শেখানো হবে অংশগ্রহণকারীদের। পাশাপাশি, হাতেকলমে কোয়ান্টিটেটিভ টেকনিক বিষয়টিতে প্রশিক্ষণ দেওয়া হবে। ১১ থেকে ১৩ মার্চ পর্যন্ত অংশগ্রহণকারীরা নিয়মিত ক্লাস করার সুযোগ পাবেন।

এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করতে আগ্রহীদের ১০ ফেব্রুয়ারির মধ্যে ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাছাই করা আবেদনকারীদের সঙ্গে প্রতিষ্ঠানের তরফে যোগাযোগ করে নেওয়া হবে। এই কর্মসূচিটি নির্ধারিত দিনগুলিতে বেলা ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা ক্লাস শেষ হওয়ার পর শংসাপত্র পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE