Advertisement
২১ জুন ২০২৪
WBCHSE

উচ্চমাধ্যমিকে যোগ হচ্ছে নতুন দু’টি বিষয়, কী রয়েছে এই বিষয়গুলির ভিতরে?

এই প্রতিবেদনে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্স বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১০:৫৭
Share: Save:

আগামী বছর থেকে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রমে যোগ হতে চলেছে নতুন দু’টি বিষয়। কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্স। এমনটাই জানানো হয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে। সাম্প্রতিক সময়ে প্রায় সবকিছুই তথ্য ও প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছে। তার ফলে, বেশ কিছু বছর ধরে এই দু’টি বিষয়ের উপর পড়াশোনার আগ্রহ বেড়েছে শিক্ষার্থীদের মধ্যে। এই প্রতিবেদনে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্স বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স): এটি কম্পিউটার সায়েন্সের একটি বিভাগ। উন্নত ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা যন্ত্র তৈরি করতে সাহায্য করে, যে যন্ত্রগুলি নিজেরা শিখতে এবং নিজেদের শেখাতে পারে। এই যন্ত্রগুলি মানুষের থেকে অনেক কম সময়ে অনেক বেশি ডেটা প্রসেস করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে আধুনিক স্বাস্থ্য ব্যবস্থা উন্নত করা থেকে শুরু করে ভবিষ্যতে হাসপাতাল তৈরি করা, কৃষিকাজ এবং খাদ্য সরবরাহের উন্নতি, উদ্বাস্তুদের পুনর্বাসনে সাহায্য করা, এবং পরিবেষ দূষণ নিয়ন্ত্রণের মতো বিষয়গুলি সম্পন্ন করা তোলা সম্ভব।

এই কোর্সের মধ্যে শিক্ষার্থীরা প্রাথমিক ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ের উপর জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে পারবেন। মাল্টিমিডিয়ার মাধ্যমে শেখার সুযোগ থাকে এবং ব্যবহারিক অনুশীলনেরও সুযোগ এ ক্ষেত্রে থাকতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা কী, তার ভূমিকা, ইতিহাস, ডেটা বিশ্লেষণ,প্রয়োগ ও পদ্ধতি, শ্রেণিবিন্যাস ও ক্লাস্টারিং, কর্মসংস্থানদক্ষতা-সহ আরও অনেক বিষয়ের উপর আলোকপাত করা হয়।

ডেটা সায়েন্স: এই বিষয়টিও কম্পিউটার সায়েন্সের একটি অংশ। খুব সহজ ভাবে বলতে গেলে, নেটমাধ্যমে কোনও একটি বিষয় বা জিনিসের খোঁজ করার পর, সেই বিষয় বা জিনিস সংক্রান্ত বিভিন্ন তথ্য না খুঁজতেই নিজস্ব নেটমাধ্যমের পেজে দেখা যায়। এই কাজটাই হয় ডেটা সায়েন্স দ্বারা। ব্যবসায়িক দক্ষতা, মেশিনলার্নিং কৌশল, অ্যালগরিদম এবং গণিতের মিশ্রণের সাহায্যে ডেটা সায়েন্স তার ডেটা থেকে নিখোঁজ তথ্যগুলি খুঁজে পেতেও সহায়তা করে।

ডেটা সায়েন্সের পাঠ্যক্রম মূলত ৩টি বিষয় নিয়ে গঠিত। বিগ ডেটা, মেশিনলার্নিং এবং ডেটা সায়েন্স মডেলিং। এর মধ্যে থাকে, পরিসংখ্যান, কোডিং,বিজনেস ইন্টেলিজেন্স, ডেটা স্ট্রাকচার, গণিত, মেশিন লার্নিং এবংঅ্যালগরিদম। এছাড়াও থাকে:

  • ডেটা সায়েন্সের ভূমিকা
  • অনুসন্ধানমূলক ডেটা বিশ্লেষণ বোঝা
  • মেশিন লার্নিং
  • মডেল নির্বাচন এবং মূল্যায়ন
  • তথ্য সংরক্ষণ পদ্ধতি
  • ডেটা মাইনিং
  • ডেটা ভিজুয়ালাইজেশন
  • ক্লাউড কম্পিউটিং
  • ব্যবসায়িক কৌশল
  • যোগাযোগ এবং উপস্থাপনা

কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্স— এই দু’টি বিষয় নিয়ে এখন জোর কদমে পর্যালোচনা চলছে সারা বিশ্ব জুড়ে। নিত্যনতুন বহু বিষয় নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। উচ্চ মাধ্যমিক স্তরে এই দু’টি বিষয়ের উপর প্রাথমিক জ্ঞান শিক্ষার্থীদের স্নাতক বা স্নাতকোত্তরে অনেকটাই সাহায্য করতে পারে বলে মনে করছে শিক্ষামহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE