Advertisement
২৪ জুলাই ২০২৪
Training in Bankura University

ইংরেজি এবং ডিজিটাল শিক্ষার উপর কর্মমুখী প্রশিক্ষণের আয়োজন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে এই কর্মমুখী প্রশিক্ষণ আয়োজনের দায়িত্বে থাকবে অনুদ্বীপ ফাউন্ডেশন।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৭:৫৮
Share: Save:

বিশ্বায়নোত্তর কালে ইন্টারনেটের মাধ্যমে গোটা পৃথিবীই এখন হাতের মুঠোয়। তাই কথোপকথনের ভাষা হিসাবে ইংরেজি এবং যোগাযোগের মাধ্যম হিসাবে কম্পিউটার তথা ডিজিটাল মাধ্যমের ব্যবহারও এখন তুঙ্গে। আর তাই বর্তমানে চাকরির জন্য শুধু বিষয়ভিত্তিক জ্ঞান থাকলেই চলে না, প্রয়োজন পড়ে এই বিষয়গুলিতে বিশেষ দক্ষতারও। এ সমস্ত কথা মাথায় রেখেই পড়ুয়াদের জন্য বাঁকুড়া বিশ্ববিদ্যালয় ইংরেজি কথোপকথন এবং ডিজিটাল শিক্ষার উপর বিশেষ কোর্স নিয়ে হাজির হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় আয়োজিত এই প্রশিক্ষণ কর্মসূচির নাম- ‘সার্টিফিকেট ইন ইংলিশ কমিউনিকেশন অ্যান্ড ডিজিটাল লিটারেসি’। বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে এই কর্মমুখী প্রশিক্ষণ আয়োজনের দায়িত্বে থাকবে অনুদ্বীপ ফাউন্ডেশন। প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবে বাঁকুড়া বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত কলেজের পড়ুয়ারা।

অংশগ্রহণের জন্য আগ্রহীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। যে কোনও বিষয় নিয়ে স্নাতক, স্নাতকোত্তর পাঠরত বা কলেজ-বিশ্ববিদ্যালয় পাশ পড়ুয়ারা আবেদন করতে পারবেন। তবে পড়ুয়াদের স্মার্টফোন এবং ইন্টারনেট কানেকশন থাকা জরুরি। এর জন্য কোনও কোর্স ফি জমা দিতে হবে না পড়ুয়াদের। রোজ ২ ঘণ্টা করে মোট ৬৫ ঘণ্টার ক্লাস নেওয়া হবে। পড়ুয়ারা তাঁদের সুবিধামতো অনলাইন বা অফলাইনে ক্লাস করতে পারবেন। তবে চূড়ান্ত পরীক্ষায় বসার জন্য ক্লাসে পড়ুয়াদের উপস্থিতির হার থাকতে হবে ৭৫ শতাংশ। প্রশিক্ষণ শেষে যোগ্য প্রার্থীদের জন্য ‘প্লেসমেন্ট’-এর ব্যবস্থাও করা হবে।

আগ্রহীদের প্রশিক্ষণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশনের পর বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থানে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। রেজিস্ট্রেশনের শেষ দিন আগামী ২৮ জুন। এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE