Advertisement
০১ মার্চ ২০২৪
WBCHSE training for Headmasters

প্রধান শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা আইআইএম কলকাতায়, ঘোষণা উচ্চশিক্ষা সংসদের

আগামী ১৭ এবং ১৮ জুন জোকায় আইআইএম কলকাতার ক্যম্পাসে এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হবে।

প্রধান শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা আইআইএম কলকাতায়।

প্রধান শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা আইআইএম কলকাতায়। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৮:০৮
Share: Save:

শিক্ষাক্ষেত্রে উন্নয়ন এবং আধুনিকীকরণের লক্ষ্যে রাজ্যের উচ্চ শিক্ষা সংসদের তরফে এক অভিনব পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে। সম্প্রতি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকদের নেতৃত্বদান এবং ম্যানেজমেন্টের খুঁটিনাটি জানাতে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। কলকাতার ইন্ডিয়ান ইন্সিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম)-এর সঙ্গে যৌথ ভাবে এই প্রশিক্ষণের আয়োজন করছে উচ্চশিক্ষা সংসদ।

‘লিডারশিপ ম্যানেজমেন্ট’-এর এই কর্মসূচি চলবে ২ দিন ধরে। কাউন্সিল অনুমোদিত প্রায় ২০০০ স্কুলে প্রধান শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করবে। শেষ কয়েক বছরে উচ্চমাধ্যমিকে বিভিন্ন স্কুলের ফলাফলের উপর ভিত্তি করেই এই প্রশিক্ষণের জন্য তাদের নির্বাচিত করা হয়েছে।

উচ্চশিক্ষা সংসদ জানিয়েছে, এই প্রশিক্ষণের মাধ্যমে স্কুলের প্রধান শিক্ষকদের প্রয়োজনীয় প্রযুক্তিগত কৌশল এবং দক্ষতার বিষয়ে অবগত করে তাঁদের ‘লিডারশিপ’ এবং ‘ম্যানেজমেন্ট’-এর দক্ষতা বাড়ানোই মূল লক্ষ্য। এর ফলে প্রতিদিনের কাজে বিভিন্ন সমস্যার নিষ্পত্তি ঘটানো এবং দ্রুত কাজ সম্পন্ন করার ক্ষেত্রে দক্ষ হয়ে উঠবেন স্কুলের প্রধান শিক্ষকেরা।

আগামী ১৭ এবং ১৮ জুন জোকায় আইআইএম কলকাতার ক্যম্পাসে এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হবে। প্রথম ব্যাচে প্রশিক্ষণ নেবেন প্রায় ১৪০ জন প্রধান শিক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE