Advertisement
১৭ জুন ২০২৪
Workshop in Ramakrishna Mission Vidyamandira

পটচিত্র নিয়ে বিশেষ কর্মশালা বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে

পুরুষ-মহিলা নির্বিশেষে সকলেই আবেদন করতে পারবেন এই কর্মশালায়। শুধু থাকতে হবে ছবি আঁকার বিষয়ে সাধারণ অভিজ্ঞতা।

বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির।

বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৭:৪৫
Share: Save:

বাংলা তথা পূর্ব ভারতের প্রাচীন ঐতিহ্যময় শিল্পকলার নাম পটচিত্র। যে সময় অন্য কোনও শিল্পকলার অস্তিত্ব ছিল না, তখন কাপড়ে বিভিন্ন পৌরাণিক কাহিনি আঁকার মাধ্যমে ফুটিয়ে তোলা হত। বাংলার এই ঐতিহ্যময় শিল্প আজ প্রায় লুপ্তপ্রায়। তবে শিল্পপ্রেমী মানুষের কাছে এখনও এর ব্যাপক কদর রয়েছে। আর তাঁদের কথা মাথায় রেখেই বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির কর্মশালার আয়োজন করেছে।

এই কর্মশালাটি চলবে ৩ দিন। কর্মশালাটির নাম দেওয়া হয়েছে- ‘বাংলার পটচিত্র: এক লুপ্তপ্রায় ঐতিহ্য’। আগামী ২৮ থেকে ৩০ জুলাই দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে কর্মশালাটি। প্রশিক্ষণ দেবেন চিত্রশিল্পী এবং ভাস্কর হ্যালি গোস্বামী। কোর্সের আসন সীমিত। অংশগ্রহণে আগ্রহীদের জমা দিতে হবে ৬৫০ টাকা।

পুরুষ-মহিলা নির্বিশেষে সকলেই আবেদন করতে পারবেন এই কর্মশালায়। শুধু থাকতে হবে ছবি আঁকার বিষয়ে সাধারণ অভিজ্ঞতা। প্রশিক্ষণের জন্য কাগজ দেওয়া হলেও বাকি সামগ্রী অংশগ্রহণকারীদের আনতে হবে। প্রশিক্ষণে ১২ ঘণ্টা উপস্থিত থাকলেই প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেওয়া হবে শংসাপত্র।

আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন কর্মশালার জন্য। এ ছাড়া অফলাইনেও বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানাতেও নাম নথিভুক্ত করা যাবে। আবেদনের শেষ দিন ২৩ জুলাই। এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE