Advertisement
১৫ জুলাই ২০২৪
Certificate Course in JU

বেসরকারি হাসপাতালের সঙ্গে ডায়ালিসিস টেকনিশিয়ানের কোর্স চালু যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

এই কোর্সে আবেদন করার জন্য কোনও বিষয়ে ডিগ্রি বা ডিপ্লোমা থাকার প্রয়োজন নেই। শুধুমাত্র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বিজ্ঞান নিয়ে পাশ করলেই আবেদন করা যাবে এই কোর্সে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৭:৩৫
Share: Save:

আধুনিক জীবনযাপনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগব্যাধি। নানারকম রোগের তালিকায় রয়েছে কিডনির অসুখও। কিডনির অসুখে ওষুধপত্রের সঙ্গে অনেক রোগীরই প্রয়োজন পড়ে ডায়ালিসিসের। আর সে ক্ষেত্রে প্রয়োজন পড়ে একজন ডায়ালিসিস টেকনিশিয়ানের। এই পেশায় আসার জন্য ডিগ্রি বা ডিপ্লোমা ছাড়া যাঁরা শুধু সার্টিফিকেট কোর্স করতে চান, তাঁদের জন্য এ বার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে রয়েছে সুখবর! সম্প্রতি এই কোর্সে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল রিসার্চ সেন্টার (সিআরসি) কলকাতার আমরি হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করবে। কোর্সের নাম- ‘ডায়ালিসিস টেকনিশিয়ান সার্টিফিকেট প্রোগ্রাম’। কোর্সের মেয়াদ ৯ মাস। এই কোর্সে আবেদন করার জন্য কোনও বিষয়ে ডিগ্রি বা ডিপ্লোমা থাকার প্রয়োজন নেই। শুধুমাত্র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বিজ্ঞান নিয়ে পাশ করলেই আবেদন করা যাবে এই কোর্সে।

কোর্সে আবেদনের জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর তা পূরণ করে জমা দিতে হবে। আগামী ৩০ জুন আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। কোর্সে ভর্তি নেওয়া হবে ৬ জুলাই। এর পর ১১ জুলাই থেকে কোর্সের ক্লাস শুরু হবে। এই বিষয়ে আরও বিশদ জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE