Advertisement
০৬ মে ২০২৪
Admission in Burdwan University

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে শুরু গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং কোর্সের ভর্তি প্রক্রিয়া

কোর্সে আবেদন জানাতে প্রার্থীদের ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হবে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়।

বর্ধমান বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৭:৪০
Share: Save:

দশম পাশের পর কোন শাখায় পড়াশোনা করব? দ্বাদশের পরীক্ষার পর কোন বিষয় নিয়ে স্নাতক স্তরে পড়লে ভাল হয়? কলেজের পড়াশোনার পর কোন পেশা বেছে নিলে ভবিষ্যতে চিন্তা দূর হবে? এই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে মাঝে মাঝেই বিভ্রান্ত হন পড়ুয়ারা। অনেক ক্ষেত্রে বিভ্রান্ত বোধ করেন তাঁদের অভিভাবকরাও। শেষমেশ কোনও দিশা খুঁজে না পেলে ঢুঁ মারতে হয় কাউন্সেলরের চেম্বারে। তবে এ ক্ষেত্রে প্রয়োজন পড়ে গাইডেন্স এবং কেরিয়ার কাউন্সেলরের। এই পেশার প্রতি যাঁদের আগ্রহ রয়েছে, তাঁদের জন্য একটি পিজি ডিপ্লোমা কোর্স নিয়ে হাজির বর্ধমান বিশ্ববিদ্যালয়। চলতি শিক্ষাবর্ষে কোর্সে ভর্তির জন্য শুরু হয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

বিশ্ববিদ্যালয়ের লাইফলং লার্নিং বিভাগ এই কোর্সটির আয়োজন করছে। কোর্সের নাম, ‘পিজি ডিপ্লোমা ইন গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং’। কোর্সটি এক বছরের। যাতে রয়েছে দু’টি সেমেস্টার। মোট আসনসংখ্যা ৩১। পাঠক্রমটি শুরু হবে আগামী ৭ সেপ্টেম্বর থেকে। কোর্স ফি-র পরিমাণ ৬,৫৫৫ টাকা।

কোর্সে আবেদন জানাতে প্রার্থীদের ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হবে।

কোর্সে ভর্তি নেওয়া হবে প্রার্থীদের স্নাতকের নম্বরের ভিত্তিতে। যদি দুই বা তার বেশি প্রার্থীর সমান নম্বর থাকে, তা হলে তাঁদের স্নাতকোত্তরে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। যদি সে ক্ষেত্রেও প্রার্থীদের নম্বর সমান হয়, তা হলে বিবেচনা করা হবে তাঁদের উচ্চমাধ্যমিকের নম্বর। এ ক্ষেত্রেও সমস্যা থাকলে শেষমেশ বিবেচনা করা হবে তাঁদের মাধ্যমিকের নম্বর।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে কোর্সে আবেদন জানাতে পারবেন। আবেদনের শেষ দিন আগামী ১৪ অগস্ট। এর পর মেধাতালিকা প্রকাশ করা হবে ২১ অগস্ট। নথি যাচাই এবং ভর্তি প্রক্রিয়া চলবে ২২ অগস্ট থেকে ২৫ অগস্ট। ভর্তির বিষয়ে সমস্ত তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE