Advertisement
০১ মে ২০২৪
PG Admission in Kalyani University

দূরশিক্ষা মাধ্যমে স্নাতকোত্তরের কোর্স পড়বেন? কল্যাণী বিশ্ববিদ্যালয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে সোমবার থেকেই।

কল্যাণী বিশ্ববিদ্যালয়।

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৭:৩০
Share: Save:

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে মুক্ত এবং দূরশিক্ষা (ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং) মাধ্যমে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি শিক্ষাবর্ষের জুলাই পর্বে স্নাতকোত্তরের বিভিন্ন বিষয়ে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের তরফে। এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে সোমবার থেকেই।

বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের কোর্সগুলি দু’বছরের। যে যে বিষয়ে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা, সেগুলি হল— বাংলা, ইংরেজি, ইতিহাস,এডুকেশন, জুলজি (প্রাণীবিদ্যা), বোটানি (উদ্ভিদবিদ্যা), ভূগোল এবং গণিত। বিজ্ঞপ্তিতে আর্টসের বিষয়গুলির জন্য শূন্য আসনের সংখ্যা জানানো না হলেও উল্লেখ রয়েছে বিজ্ঞানের বিষয়গুলির শূন্য আসনের। জুলজি, বোটানি, ভূগোল এবং গণিত বিভাগে মোট শূন্য আসন রয়েছে যথাক্রমে ২৩৭টি, ২৩১টি, ২৭০টি এবং ৩৯০টি। এমএ কোর্সের ক্ষেত্রে পড়াশোনার সাহায্যের জন্য পড়ুয়ারা যোগাযোগ করতে পারবেন বিশ্ববিদ্যালয়ের কল্যাণীর মেন ক্যাম্পাস, বেথুয়াডহরি কলেজ, চাকদা কলেজ, ড. বি আর অম্বেডকর কলেজ, দ্বিজেন্দ্রলাল কলেজ-সহ অন্যান্য প্রতিষ্ঠানে। তবে এমএসসি কোর্সের জন্য শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাসেই যোগাযোগ করতে হবে।

প্রতি ক্ষেত্রেই আবেদনের জন্য ধার্য করা হয়েছে যোগ্যতার আলাদা মাপকাঠি।

আর্টসের বিষয়গুলির প্রথম দু’টি সেমেস্টারের কোর্স ফি ৫,২৫০ টাকা। তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারের কোর্স ফি ৫,০৫০ টাকা। গণিত বাদে বিজ্ঞানের অন্যান্য বিষয়ে প্রথম দুই সেমেস্টারের ফি ২০,২৫০ টাকা এবং শেষ দু’টি সেমেস্টারের ফি ২০,০৫০ টাকা। গণিতের ক্ষেত্রে প্রথম দুই সেমেস্টার এবং শেষ দু’টি সেমেস্টারের কোর্স ফি যথাক্রমে ৮,২৫০ এবং ৮,০৫০ টাকা।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন জানাতে পারবেন। কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না। আগামী ১৯ অগস্ট আবেদনের শেষ দিন। ভর্তির বিষয়ে বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE