Advertisement
০২ জুন ২০২৪
CU Admission 2023

রসায়নে পিএইচডি করতে চান? সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

মোট ১৯ জন এই সুযোগ পাবেন। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে রসায়নে স্নাতকোত্তর যোগ্যতা থাকা দরকার।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৩:০১
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে রয়েছে পিএইচডি করার সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

রসায়ন বিষয়ে পিএইচডিতে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মোট ১৯ জন এই সুযোগ পাবেন। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে রসায়নে স্নাতকোত্তর যোগ্যতা থাকা দরকার। এছাড়াও বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

রসায়ন বিষয়ের উপর এক ঘণ্টার একটি পরীক্ষা হবে। এমসিকিউ ধাঁচের প্রশ্নপত্র থাকবে। সেই প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। তার পর মেধাতালিকার ভিত্তিতে ভর্তি হওয়া যাবে। যদিও এ ক্ষেত্রে যাঁদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট এবং আরও কিছু যোগ্যতা থাকে তাঁদের প্রবেশিকা পরীক্ষা দিতে হবে না। তবে সে ক্ষেত্রে ইন্টারভিউতে বসার প্রয়োজন রয়েছে।

আবেদন করবেন কী ভাবে?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে প্রথমে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তি থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। ২১ অগস্ট বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। ওই দিন থেকে ১৪ দিনের মধ্যে আবেদনপত্র জমা দেওয়া যাবে বেলা ১২টা থেকে ৩টের মধ্যে। ১৫ সেপ্টেম্বর বেলা ১২টা থেকে প্রবেশিকা পরীক্ষা শুরু হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে ওই দিনই ইন্টারভিউয়ের জন্য প্রার্থীদের ডাকা হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2023 PhD Courses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE