Advertisement
০৬ মে ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ক্লিনিক্যাল সাইকোলজির এম ফিলের ভর্তি প্রক্রিয়া শুরু, রইল বিশদ

বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজির দু’বছরের এমফিল কোর্সটি কেন্দ্রের রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (আরসিআই)-র স্বীকৃতিপ্রাপ্ত।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১১
Share: Save:

ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)-র নির্দেশিকা অনুযায়ী গত ডিসেম্বরেই এমফিল বা মাস্টার অফ ফিলোজ়ফি (এমফিল)-কে অবৈধ ডিগ্রি বলে ঘোষণা করা হয়। এর পর জানুয়ারি মাসের শেষে ক্লিনিক্যাল সাইকোলজি এবং সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক বিষয়ের ক্ষেত্রে এম ফিল কোর্সের বৈধতা আরও কিছুটা সময়ের জন্য বৃদ্ধি করা হয়েছে। সেই মতোই কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগে এম ফিল কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে। দু’দিন আগে সেই মর্মে ইউনিভার্সিটি কলেজ অফ সায়েন্স, টেকনোলজি অ্যান্ড এগ্রিকালচারের তরফে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্লচন্দ্র রোডের ক্লিনিক্যাল সাইকোলজি সেন্টারে ২০২৩-২০২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজির দু’বছরের এমফিল কোর্সটি কেন্দ্রের রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (আরসিআই)-র স্বীকৃতিপ্রাপ্ত। কোর্সটির জন্য প্রতি বছর ৫০০০ টাকা অ্যাডমিশন ফি, প্রতি মাসে ৫০০০ টাকা টিউশন ফি এবং বার্ষিক পরীক্ষার জন্য ১০০০ টাকা জমা দিতে হবে পড়ুয়াদের।

সংশ্লিষ্ট বিষয়ের এম ফিল কোর্সে মোট ১২টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ভর্তির জন্য লিখিত এবং মৌখিক পরীক্ষার আয়োজন করা হবে। লিখিত পরীক্ষায় মোট নম্বর থাকবে ১০০। লিখিত পরীক্ষায় উত্তীর্ণরাই মৌখিক পরীক্ষা দিতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের রাজাবাজার সায়েন্স কলেজের ক্যাম্পাসে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে আগামী ১৬ মার্চ। পরীক্ষার জন্য সকাল ১০টার মধ্যেই যথাস্থানে পৌঁছতে হবে পড়ুয়াদের। এর পর ২০ মার্চ মৌখিক পরীক্ষার আয়োজন করা হবে।

ভর্তির জন্য আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। প্রবেশিকা পরীক্ষার জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৫০০ এবং ১০০০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন ৪ মার্চ। লিখিত পরীক্ষার দিন আবেদনপত্র-সহ অন্যান্য নথি সঙ্গে রাখতে হবে পড়ুয়াদের। কোর্সে ভর্তি সম্পর্কিত বাকি তথ্য বিস্তারিত জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE