Advertisement
০১ মে ২০২৪
NEET UG 2024 Registration

চলতি বছরের নিট ইউজি-র জন্য রেজিস্ট্রেশন শুরু, আবেদনের শেষ দিন কবে?

পরীক্ষা চলবে তিন ঘণ্টা ২০ মিনিট সময় ধরে। চলতি বছরে দেশ জুড়ে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়ে হয়েছে ৫৫৪টি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৮
Share: Save:

মেডিক্যালের স্নাতক পাঠক্রমে ভর্তির যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েট (নিট ইউজি)। চলতি বছরে দেশ জুড়ে নিট ইউজি-র আয়োজন করা হবে আগামী ৫ মে। সম্প্রতি এই পরীক্ষার নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া বা রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা বা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

প্রতি বছরই জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)-র তত্ত্বাবধানে নিট ইউজি-র আয়োজন করা হয়। এ বছরও তার ব্যতিক্রম হবে না। আগ্রহীরা পরীক্ষার জন্য নির্ধারিত পোর্টাল neet.ntaonline.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন। আবেদন জানাতে জেনারেল ক্যাটেগরিভুক্তদের ১৭০০ টাকা, জেনারেল ক্যাটাগরিভুক্ত কিন্তু অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া এবং ওবিসি-এনসিএল ক্যাটেগরিভুক্তদের ১৬০০ টাকা এবং এসসি/ এসটি/ বিশেষ ভাবে সক্ষম/ তৃতীয় লিঙ্গের মতো সংরক্ষিত শ্রেণিভুক্তদের ১০০০ টাকা অনলাইনে জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৯ মার্চ।

প্রচলিত বিষয়গুলি ছাড়াও ব্যাচেলর অফ আয়ুর্বেদিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএএমএস), ব্যাচেলর অফ ইউনানি মেডিসিন অ্যান্ড সার্জারি (বিইউএমএস), ব্যাচেলর অফ সিদ্ধ মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএসএমএস), ব্যাচেলর অফ হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএইচএমস)-তে ভর্তির যোগ্যতা নির্ণয় করা হবে নিট ইউজি-র মাধ্যমে। এ ছাড়া, বিএসসি নার্সিং কোর্সে ভর্তির জন্যেও নিট ইউজিতে পড়ুয়াদের প্রাপ্ত নম্বরকে গুরুত্ব দেওয়া হবে।

২০২৩ সালের পরিবর্তিত সিলেবাস মেনে ফিজ়িক্স, কেমিস্ট্রি, বোটানি এবং জ়ুলজি— মোট চারটি বিষয়ের উপর নিট ইউজি পরীক্ষা নেওয়া হবে। প্রশ্ন হবে এমসিকিউধর্মী। পরীক্ষা চলবে তিন ঘণ্টা ২০ মিনিট ধরে। চলতি বছরে দেশ জুড়ে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়ে ৫৫৪টি হয়েছে। পরীক্ষার্থীরা তাঁদের সুবিধামতো চারটি শহরের পরীক্ষাকেন্দ্র বেছে নিতে পারবেন। তবে এ বছর, দেশের বাইরে নিট ইউজি-র আয়োজন করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE