Advertisement
০৫ মে ২০২৪
CSIR-CGCRI Recruitment 2024

কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় দু’টি প্রকল্পে কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

সিএসআইআর-এর প্রকল্পটিতে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩৭,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া মিলবে বাড়িভাড়া বাবদ ভাতাও।

CSIR-CGCRI

সিএসআইআর-সিজিসিআরআই। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১৮
Share: Save:

যাদবপুরের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই) বা কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় দু’টি ভিন্ন গবেষণা প্রকল্পে কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের তরফে। দু’টি প্রকল্পের জন্য অর্থ যোগান দেবে দু’টি পৃথক কেন্দ্রীয় সংস্থা। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের যে প্রকল্পগুলির জন্য এই নিয়োগ, সেগুলির নাম— ’ডেভেলপমেন্ট অফ আইওটি-এনেবল্‌ড পয়েন্ট অফ কেয়ার সেন্সরস ফর নন-ইনভেসিভ ডিটেকশন অফ নিউরোট্রান্সমিটারস’ এবং ‘সেরামিক মেমব্রেন বেসড রি-রিফাইনিং অফ ওয়েস্ট ইঞ্জিন অয়েল’। দু’টি প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রীয় সংস্থা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব) এবং কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)।

প্রকল্প দু’টিতে নিয়োগ হবে প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ এবং জুনিয়র রিসার্চ ফেলো পদে। শূন্যপদ রয়েছে দু’টি। প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ এবং জুনিয়র রিসার্চ ফেলো পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স যথাক্রমে ২৮ এবং ৩৫ বছরের মধ্যে হতে হবে। উভয় প্রকল্পেই প্রাথমিক ভাবে এক বছরের জন্য নিয়োগ করা হবে কর্মীদের। পরে নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে সেই মেয়াদ বেড়ে ২০২৫ সালের ৩ মার্চ এবং ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত হতে পারে। সার্ব-এর অর্থপুষ্ট প্রকল্পে নিযুক্ত ব্যক্তির শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ফেলোশিপ দেওয়া হবে ৩১,০০০ টাকা বা ২৫,০০০ টাকা প্রতি মাসে। অন্য দিকে, সিএসআইআর-এর প্রকল্পটিতে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩৭,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া মিলবে বাড়িভাড়া বাবদ ভাতাও।

দু’টি পদে আবেদনের জন্য যোগ্যতার পৃথক মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

উভয় প্রকল্পের জন্যই আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১৩ এবং ১৪ ফেব্রুয়ারি। পদগুলিতে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। প্রতিষ্ঠানে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ১৫ এবং ১৬ ফেব্রুয়ারি। ওই দিন আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে প্রার্থীদের। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE