Advertisement
০১ মে ২০২৪
IACS Recruitment 2024

যাদবপুরের আইএসিএসে গবেষণার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

গবেষণার বিষয়— ‘পার্টিক্‌ল ফিজ়িক্স ফেনোমেনোলজি অ্যান্ড অ্যাস্ট্রো-পার্টিক্‌ল ফিজ়িক্স’। প্রকল্পটির মেয়াদ দু’বছর।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০৮
Share: Save:

একটি গবেষণা প্রকল্পে কর্মী নিয়োগ করা হবে যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ। সেই মর্মে চলতি মাসের শুরুতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদার্থবিদ্যা বা ফিজ়িক্স-এ উচ্চতর ডিগ্রিসম্পন্নদের জন্যই এই সুযোগ। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের স্কুল অফ ফিজ়িক্যাল সায়েন্সেসে গবেষণা প্রকল্পের কাজ হবে। গবেষণার বিষয়— ‘পার্টিক্‌ল ফিজ়িক্স ফেনোমেনোলজি অ্যান্ড অ্যাস্ট্রো-পার্টিক্‌ল ফিজ়িক্স’। প্রকল্পটির মেয়াদ দু’বছর।

নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমার উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৪২,০০০ টাকা বা ৫৮,০০০ টাকা। এ ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও মিলবে।

আবেদনকারীদের ফিজ়িক্স-এ বিএসসি এবং এমএসসিতে ফার্স্ট ক্লাস থাকতে হবে। অবশ্য, ন্যূনতম নম্বর ৫৫ শতাংশ থাকলেও আবেদন করা যাবে। পাশাপাশি প্রয়োজন পিএইচডিও। যাঁরা আগামী তিন মাসের মধ্যে পিএইচডি থিসিস জমা দেবেন, তাঁরাও আবেদন করতে পারবেন। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আগ্রহীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২১ ফেব্রুয়ারি। এর পর বাছাই প্রার্থীদের এই পদে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE