Advertisement
০৪ মে ২০২৪
St. Xaviers University Admission 2024

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান থেকে আইনে স্নাতক হওয়ার সুযোগ, রইল বিশদ

পড়ুয়াদের জেভিয়ার ল অ্যাডমিশন টেস্ট (এক্সল্যাট)-এর মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে।

St. Xavier\\\\\\\'s University, Kolkata

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫০
Share: Save:

রাজারহাটের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানে আইনের দু’টি কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি মাসের শুরুতেই সেই সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। কিছু দিন আগে কোর্সগুলির জন্য আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে। আগ্রহীরা আবেদন করতে পারবেন অনলাইনে।

বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ জেভিয়ার ল স্কুলের দু’টি কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। কোর্স দু’টি হল— বিএ এলএলবি অনার্স এবং বিকম এলএলবি অনার্স। উভয় কোর্সের মেয়াদই পাঁচ বছর। কোর্সের ক্লাস হবে সোম থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। পড়ুয়াদের জেভিয়ার ল অ্যাডমিশন টেস্ট (এক্সল্যাট)-এর মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে। অনলাইনে এমসিকিউধর্মী প্রশ্নের উপর পরীক্ষা নেওয়া হবে। যার সম্ভাব্য দিন আগামী ২০ এপ্রিল। পরীক্ষার সময় সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে।

কোর্সগুলিতে আবেদনের জন্য পড়ুয়াদের অনূর্ধ্ব ২০ বছর হতে হবে। সংরক্ষিতদের ক্ষেত্রে কিছুটা ছাড় থাকবে। কোনও স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে পড়ুয়াদের। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি রয়েছে। কোর্সে ভর্তির জন্য প্রয়োজনীয় ফি ৩০,০০০ টাকা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১২ এপ্রিল। বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ২৫ এপ্রিল। এই বিষয়ে বিস্তারিত জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE