Advertisement
০২ মে ২০২৪
CU Admission 2023

হোম সায়েন্সে পিএইচডি করার ইচ্ছে? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

মোট শূন্য আসনের সংখ্যা ফুড অ্যান্ড নিউট্রিশনে সাতটি এবং হিউম্যান ডেভেলপমেন্টে ১৩টি।

কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৭:২৭
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের হোম সায়েন্স (গার্হস্থ্য বিজ্ঞান) বিভাগে পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। মঙ্গলবার থেকেই আগ্রহীরা এর জন্য অফলাইনে আবেদন করতে পারবেন।

হোম সায়েন্সের দু’টি বিভাগ— ফুড অ্যান্ড নিউট্রিশন এবং হিউম্যান ডেভেলপমেন্ট-এ পিএইচডি-র সুযোগ রয়েছে প্রার্থীদের। মোট শূন্য আসনের সংখ্যা ফুড অ্যান্ড নিউট্রিশনে সাতটি এবং হিউম্যান ডেভেলপমেন্টে ১৩টি।

ফুড অ্যান্ড নিউট্রিশনে পিএইচডি-র জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফুড অ্যান্ড নিউট্রিশনে ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তর হতে হবে। অন্য দিকে, হিউম্যান ডেভেলপমেন্টে পিএইচডি-র জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে হিউম্যান ডেভেলপমেন্টে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে এমএ বা এমএসসি পাশ করতে হবে।

পড়ুয়াদের ভর্তি পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। ভর্তির পরীক্ষাটি ইংরেজিতে দিতে হবে। ফুড অ্যান্ড নিউট্রিশনে এমসিকিউ প্রশ্ন থাকলেও হিউম্যান ডেভেলপমেন্টে রচনাধর্মী প্রশ্নও থাকবে। পরীক্ষা হবে ৫০ নম্বরে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ফরম্য্যাট অনুযায়ী আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন জানাতে হবে। ৮ অগস্ট আবেদনের শেষ দিন। এর পর ভর্তির পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের নাম প্রকাশ করা হবে আগামী ১৭ অগস্ট। ২২ অগস্ট দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত চলবে ভর্তি পরীক্ষা। এর পর ইন্টারভিউয়ের জন্য যোগ্য প্রার্থীদের নাম ঘোষণা করা হবে আগামী ২৯ অগস্ট। ১১ সেপ্টেম্বর হবে ইন্টারভিউ। এর পর পিএইচডিতে ভর্তির জন্য চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে। এই বিষয়ে অন্যান্য তথ্য জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE