Advertisement
২৩ এপ্রিল ২০২৪
CLAT

শুরু হয়ে গিয়েছে ক্ল্যাট ২০২৩-এর কাউন্সেলিং প্রক্রিয়া, রইল খুঁটিনাটি

সাধারণ বিভাগের প্রার্থীদের জন্য ৩০ হাজার টাকা এবং বাকি বিভাগের প্রার্থীদের জন্য ২০ হাজার টাকা রেজিস্ট্রেশন মূল্য বাবদ জমা করতে হবে।

ক্ল্যাট।

ক্ল্যাট। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলতাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৫:৩২
Share: Save:

কমন ল অ্যাডমিশন টেস্ট (ক্ল্যাট) ২০২৩-এর কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। দ্য কনসর্টিয়াম অফ ন্যাশনাল ল ইউনিভার্সিটি (এনএলইউএস)-এর অধীনে আইন বিশ্ববিদ্যালয়েগুলিতে ভর্তির জন্য ক্ল্যাট ২০২৩-এর কাউন্সেলিং প্রক্রিয়ার রেজিস্ট্রেশন শুরু করেছে এনএলইউএস।

কাউন্সেলিং-এর জন্য শিক্ষার্থীদের ১২ জানুয়ারি ২০২৩-এর মধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাঁচটি ধাপে হতে পারে ক্ল্যাট ২০২৩-এর কাউন্সেলিং প্রক্রিয়া। ক্ল্যাটের ফলাফলের উপর ভিত্তি করে মেধাতালিকা অনুযায়ী শিক্ষার্থীদের কাউন্সেলিং প্রক্রিয়া সম্পন্ন হবে।

ক্ল্যাট ২০২৩ পরীক্ষায় যে সমস্ত শিক্ষার্থী পাশ করেছেন, তাঁদের রেজিস্টার্ড ইমেল এবং ফোন নম্বরে কাউন্সেলিং প্রক্রিয়ার রেজিস্ট্রেশনের জন্য ডাকা হবে। শিক্ষার্থীদের এনএলইউএস-এর দেওয়া কাউন্সেলিং প্রক্রিয়া নিয়ে বিজ্ঞপ্তি ভাল করে পড়তে বলা হয়েছে। এনএলইউএস-এর ওয়েবসাইট থেকে ‘ক্ল্যাট ২০২৩’-এ গিয়ে শিক্ষার্থীরা কাউন্সেলিং প্রক্রিয়া অংশ নিতে পারবেন এবং বরাদ্দ টাকা জমা দিতে পারবেন। সাধারণ বিভাগের প্রার্থীদের জন্য ৩০ হাজার টাকা এবং বাকি বিভাগের প্রার্থীদের জন্য ২০ হাজার টাকা রেজিস্ট্রেশন মূল্য বাবদ জমা করতে হবে।

কাউন্সেলিং প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ তারিখ:

  • রেজিস্ট্রেশন শুরু হয়েছে ২৮ ডিসেম্বর ২০২২-এর সন্ধা ৬টা থেকে।
  • রেজিস্ট্রেশনের শেষ দিন ১২ জানুয়ারি ২০২৩-এর সন্ধা ৬টা পর্যন্ত।
  • প্রথম তালিকা প্রকাশিত হবে ১৮ জানুয়ারি ২০২৩-এর সকাল ১০টা ৩০ মিনিটে।
  • প্রথম তালিকায় প্রকাশিত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির শেষ দিন ২২ জানুয়ারি ২০২৩।
  • দ্বিতীয় তালিকা প্রকাশিত হবে ২৭ জানুয়ারি ২০২৩-এ।
  • দ্বিতীয় তালিকায় প্রকাশিত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির শেষ দিন ৩১ জানুয়ারি ২০২৩।

এর পর মে মাসে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম তালিকা প্রকাশিত হতে পারে। ক্ল্যাট ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে https://consortiumofnlus.ac.in/ এই ওয়েবসাইটটি দেখুন।

সাধারণত, দ্বাদশ শ্রেণির পর যে সমস্ত শিক্ষার্থী দ্য কনর্টিয়াম অফ ন্যাশনাল ল ইউনিভার্সিটি-এর অধীনে আইন নিয়ে পড়াশোনা করতে চান বা আইন নিয়ে স্নাতক হওয়ার পর যাঁরা এই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে চান, তাঁদের ক্ল্যাট-এ উত্তীর্ণ হতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CLAT Exam Counseling Admission Law India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE