Advertisement
০৮ মে ২০২৪
Upper Primary Counselling

স্কুলে নিয়োগের ব্যাপারে চালু হচ্ছে বিগ স্ক্রিনের ব্যবহার, স্বচ্ছতা বাড়াতে উদ্যোগ এসএসসির

নিয়োগের স্বচ্ছতা নিয়ে সতর্ক স্কুল সার্ভিস কমিশন। প্রথম দফায় ৯০০০ চাকরিপ্রার্থীর কাউন্সেলিংয়ের সময় স্কুল অ্যালার্ট দেওয়া হবে বিগ স্ক্রিনের মাধ্যমে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ২০:০৯
Share: Save:

সোমবার ৬ নভেম্বর থেকে থেকে উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং শুরু হচ্ছে। গোড়া থেকেই নিয়োগে স্বচ্ছতা নিয়ে সতর্ক স্কুল সার্ভিস কমিশন। প্রথম দফায় ৯০০০ চাকরি প্রার্থীর কাউন্সেলিংয়ের সময় স্কুল অ্যালার্ট দেওয়া হবে বিগ স্ক্রিনের মাধ্যমে। এ ছাড়াও সমস্ত তথ্য ওয়েবসাইটে আপলোড করা হবে কমিশনের তরফ থেকে।

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “আদালতের নির্দেশ মেনে নিয়োগের কাউন্সেলিং শুরু করা হচ্ছে। সুপারিশপত্র না দিতে পারলেও স্বচ্ছতার প্রমাণ রাখার জন্য প্রার্থীদের সম্মতিপত্র দেওয়া হবে। এই সম্মতিপত্রে উল্লেখ থাকবে, তিনি কোন স্কুল বেছে নিয়েছেন। পরবর্তী সময়ে আদালত অনুমতি দিলে এই সমস্ত প্রার্থীদের সুপারিশপত্র দেওয়া হবে।”

সোমবার থেকে ২ ডিসেম্বর পর্যন্ত প্রথম দফার কাউন্সেলিং চলবে বলে কমিশনের তরফ থেকে জানান হয়েছে। ১৩ হাজারের বেশি চাকরিপ্রার্থী কাউন্সেলিংয়ে মাধ্যমে স্কুল বাছাই করতে পারবেন। কাউন্সেলিং রুমের বাইরে যে সমস্ত প্রার্থী স্কুল বাছাইয়ের জন্য অপেক্ষা করবেন, তাঁরা একাধিক বিগ স্ক্রিনের মাধ্যমে দেখতে পাবেন তাঁর আগের প্রার্থী কোন স্কুল এবং কোন বিষয় বাছাই করেছেন। পাশাপাশি, কোন স্কুলগুলি এখনও পর্যন্ত বাকি আছে, সে বিষয়েও তথ্য দেওয়া হবে।

এসএসসির নবনির্মিত ভবনেএইউচ্চ প্রাথমিকের কাউন্সেলিং প্রক্রিয়া হবে।কাউন্সেলিংয়েরপ্রথমেইপ্রার্থীদের নথি পরীক্ষা করাতে হবে। সেখানেডিগ্রি থেকে ট্রেনিং, এমনকি জাতি সংশাপত্র পর্যন্ত যাচাই করবে এসএসসি,মেধাতালিকা অনুযায়ী ক্রমাম্বয়েডাকা হবে প্রার্থীদের।‌ সকাল ১০টা থেকে শুরু হবে কাউন্সেলিং প্রক্রিয়া,প্রত্যেক প্রার্থীকেসকাল ৯টার মধ্যেআসতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSSC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE