Advertisement
২৩ জুলাই ২০২৪
Admission 2023

বিটেক পড়তে চান? দিল্লি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তির প্রক্রিয়া

ভর্তি হতে চাইলে শিক্ষার্থীকে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

 দিল্লি বিশ্ববিদ্যালয়।

দিল্লি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৬:০০
Share: Save:

ব্যাচেলর অফ টেকনোলজি (বিটেক) নিয়ে পড়ার ইচ্ছে থাকলে খোঁজ নেওয়া যেতে পারে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ভর্তি সংক্রান্ত বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিঙে বিটেক পড়ানো হয়। ভর্তি হতে চাইলে শিক্ষার্থীকে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। শিক্ষার্থীর রসায়ন, পদার্থবিদ্যা, গণিতে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন (জেইই) মেন-এর পেপার ১-এ উত্তীর্ণ হতে হবে শিক্ষার্থীদের। এ ছাড়াও বাকি যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

শিক্ষার্থীকে প্রথমে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, রেজিস্ট্রেশন বাবদ দেড় হাজার টাকাও জমা দিতে হবে। যদিও তফসিলি জাতি, তফসিলি জনজাতি এবং আংশিক সক্ষম ব্যাক্তিদের জন্য ১২০০ টাকা লাগবে। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীদের জেইই মেন-এর অ্যাপ্লিকেশন নম্বর-সহ আরও প্রয়োজনীয় তথ্য ও নথি জমা দিতে হবে। ২৫ জুলাই পর্যন্ত রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2023 delhi university BTech
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE