Advertisement
২০ এপ্রিল ২০২৪
NEET

নিট ইউজি-র কাউন্সেলিংয়ের খুঁটিনাটি

নিট ইউজি কাউন্সেলিং প্রক্রিয়ার মাধ্যমে সর্বভারতীয় কোটার ১৫ শতাংশ আসনে, সমস্ত ডিমড/ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে, ইএসআইসি/ এএফএমএস প্রতিষ্ঠানগুলিতে, এইমস ও জিপমার কলেজগুলিতে ছাত্রছাত্রীদের ভর্তি করা হবে।

নিট ইউজি কাউন্সেলিং প্রক্রিয়া

নিট ইউজি কাউন্সেলিং প্রক্রিয়া সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ২০:০২
Share: Save:

মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি) আগামী ১১ অক্টোবর থেকে নিট ইউজি-র কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করবে বলে জানিয়েছে। এই কাউন্সেলিং প্রক্রিয়ার মাধ্যমে সর্বভারতীয় কোটার ১৫ শতাংশ আসনে, সমস্ত ডিমড/ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে, ইএসআইসি/ এএফএমএস প্রতিষ্ঠানগুলিতে, এইমস ও জিপমার কলেজগুলিতে ছাত্রছাত্রীদের ভর্তি করা হবে।

প্রক্রিয়াটি যথাযথ ভাবে সম্পন্ন করার জন্য নিট ইউজি-র কাউন্সেলিং সংক্রান্ত সমস্ত তথ্য জেনে রাখা উচিত। যে সমস্ত তথ্য মাথায় রাখা প্রয়োজন:

১. নিট ইউজি-র প্রথম রাউন্ডের কাউন্সেলিং প্রক্রিয়াটি কবে শুরু হবে?

উঃ- নিট এর সর্বভারতীয় কাউন্সেলিং প্রক্রিয়া এই বছর চারটি রাউন্ডে সম্পন্ন হবে বলে এমসিসি জানিয়েছে। প্রথম রাউন্ডের কাউন্সেলিং শুরু হবে ১১ অক্টোবর। প্রার্থীরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন ১৭ অক্টোবর সকাল ১১টা পর্যন্ত। প্রথম রাউন্ডের আসন বরাদ্দের ফল ঘোষণা করা হবে আগামী ২১ অক্টোবর।

২. নিজেদের আসন নিশ্চিত করার জন্য কী কী পদক্ষেপ করতে হবে?

উঃ- নিট ইউজি-র কাউন্সেলিং প্রক্রিয়াতে নিজেদের নাম নথিভুক্ত করা, টাকা জমা করা, বিকল্প বাছাই ও নিশ্চিত করা, বরাদ্দ আসনের ফল দেখা, বরাদ্দ করা কলেজগুলিতে রিপোর্টিং করা-এই সমস্ত ধাপগুলি যথাযথভাবে সম্পূর্ণ করতে হবে।।

৩. এমসিসি কি ভারতবর্ষের সমস্ত মেডিক্যাল আসনগুলির কাউন্সেলিংয়ের আয়োজন করে?

উঃ- এমসিসি সমস্ত সরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে সর্বভারতীয় আসনের ১৫ শতাংশ আসন ভর্তির কাউন্সেলিং প্রক্রিয়ার আয়োজন করে। এ ছাড়াও, ডিমড ও সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ের, ইএসআইসি/ এএফএমএস এর সমস্ত প্রতিষ্ঠানের, এইমস, জিপমার ও বিএসসি নার্সিং প্রোগ্রামের ১০০ শতাংশ আসনের জন্য কাউন্সেলিং প্রক্রিয়ার আয়োজন করে।

আরও পড়ুন:

৪. ক’টি রাউন্ডে কাউন্সেলিং হবে?

উঃ- মোট চারটি রাউন্ডে কাউন্সেলিং হবে। প্রথম দু’টি রাউন্ড ছাড়া, মপ-আপ রাউন্ড ও স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ডে কাউন্সেলিং প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

৫. কী ভাবে রাজ্যস্তরে বিভিন্ন কোটার মেডিক্যাল আসনগুলিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে?

উঃ-ন্যাশনাল মেডিক্যাল কমিশন জানিয়েছে, নিট ইউজি-র কাউন্সেলিংয়ের জন্য রাজ্যস্তরের ১৫ শতাংশ সংরক্ষিত আসনে ভর্তি প্রক্রিয়া রাজ্যস্তরের কাউন্সেলিং কর্তৃপক্ষের দ্বারাই সম্পন্ন হবে।

৬. নিট ইউজি কাউন্সেলিংয়ে যোগদান করার জন্য কী যোগ্যতার প্রয়োজন হয়?

উঃ-নিট ইউজি কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য অসংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের ৫০ পার্সেন্টাইল নম্বর এবং এসসি/ এসটি/ ওবিসি প্রার্থীদের ৪০ পার্সেন্টাইল নম্বর পেতে হবে। নিট-এর রেজাল্টের উপর ভিত্তি করেই এনটিএ সর্বভারতীয় ১৫ শতাংশ সংরক্ষিত আসনের মেধাতালিকা প্রস্তুত করে। এ ছাড়া, রাজ্যের ৮৫ শতাংশ সংরক্ষিত আসনের কাউন্সেলিংয়ের জন্য এনটিএ সমস্ত রাজ্যের যোগ্য প্রার্থীদের ব্যাপারে রাজ্যস্তরের কর্তৃপক্ষকে জানায়।

৭. প্রাইভেট কলেজে কী ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়?

উঃ- রাজ্যস্তরের সংরক্ষিত আসনের কাউন্সেলিং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য যে কাউন্সেলিং কর্তৃপক্ষ আছে, তার সমগোত্রীয় কর্তৃপক্ষ বিভিন্ন প্রাইভেট কলেজে এমবিবিএস/ বিডিএস প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করে। শূন্য আসনের উপর ভিত্তি করে তিনটি বা চারটি রাউন্ডে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়। এ ছাড়াও, একটি মপ-আপ রাউন্ডেরও আয়োজন করা হয়।

৮.নিটের কাউন্সেলিংয়ের জন্য কী কী নথির প্রয়োজন হবে?

উঃ- যাঁরা নিটের কাউন্সেলিংয়ে অংশগ্রহণ করবেন, তাঁদের নিম্নলিখিত নথিগুলি নিয়ে যেতে হবে-

-নিটের ২০২১ এর রেজাল্ট বা যে স্থান অধিকার করেছিলেন তার চিঠি

-দশম শ্রেণির রেজাল্ট ও শংসাপত্র

-দ্বাদশ শ্রেণির রেজাল্ট ও শংসাপত্র

-একটি সরকার প্রদত্ত সচিত্র প্রমাণপত্র

-৬-৮টি পাসপোর্ট সাইজের ছবি

-জাতিগত শংসাপত্র (যদি প্রযোজ্য হয়)

-বিশেষ ভাবে সক্ষমতার শংসাপত্র (যদি প্রযোজ্য হয়)

-প্রভিশনাল অ্যালটমেন্টের চিঠি

প্রার্থীদের উপরোক্ত নথিগুলি আসল ও ফটোকপি করে কাউন্সেলিংয়ের সময় নিয়ে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE