Advertisement
২১ মে ২০২৪
JU courses 2023

কেরিয়ার এবং স্টুডেন্ট কাউন্সেলিংয়ের দু’টি ডিপ্লোমা কোর্স চালু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

নতুন এই কোর্স দুটি ‘কেয়ারিং মাইন্ডস’ নামক মানসিক স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় চালু করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

দু’টি ডিপ্লোমা কোর্স চালু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

দু’টি ডিপ্লোমা কোর্স চালু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৭:৫৩
Share: Save:

স্কুল বা কলেজের পড়াশুনো শেষ। কোন বিষয়ে উচ্চশিক্ষা করবেন বা কোন পেশা নির্বাচন করবেন, সেই নিয়ে বিভ্রান্ত বহু পড়ুয়াই। এ ক্ষেত্রে তাঁদের সমস্যা দূর করতে সাহায্যের হাত বাড়িয়ে দেন স্টুডেন্ট বা কেরিয়ার কাউন্সেলররা। বিভিন্ন ডিগ্রি কোর্সের পাশাপাশি ডিপ্লোমা কোর্স করেও এই পেশায় যেতে পারেন আগ্রহীরা।এ বার সেই সুযোগই দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে স্টুডেন্ট কাউন্সেলিং এবং কেরিয়ার কাউন্সেলিংয়ের দু’টি ডিপ্লোমা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নতুন এই কোর্স দু’টি ‘কেয়ারিং মাইন্ডস’ নামক মানসিক স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় চালু করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফে। শুরু হয়ে গিয়েছে কোর্সের রেজিস্ট্রেশন।

কোর্স দু’টি করে একজন পেশাদার এবং সার্টিফায়েড স্টুডেন্ট বা কেরিয়ার কাউন্সেলর হিসাবে কাজ করতে পারবেন প্রার্থীরা। যে কোনও শাখার দশম এবং দ্বাদশের পড়ুয়া, গৃহবধূ, যে কোনও ক্ষেত্রের পেশাদার এবং শিক্ষক-শিক্ষিকারাই আবেদন জানাতে পারবেন কোর্সে। আবেদনের জন্য ধার্য করা হয়নি কোনও নির্দিষ্ট বয়ঃসীমা।

দু’টি কোর্সই চলবে ১ বছর ধরে। সপ্তাহে ২ দিন ৩ ঘণ্টা ধরে চলবে ক্লাস। অফলাইন মাধ্যমে ক্লাস শুরু হবে জুন মাসে। ২৪ জুন হবে ক্লাসের ওরিয়েন্টেশন। রেজিস্ট্রেশন ফি বাবদ দেশের নাগরিকদের ৬০০০ টাকা এবং প্রবাসী ভারতীয়দের ১২,০০০ টাকা জমা দিতে হবে। মাসিক টিউশন ফি বাবদ দেশ ও বিদেশে বসবাসকারীদের জমা দিতে হবে যথাক্রমে ৫০০০ টাকা এবং ১০,০০০ টাকা।

কোর্সটির স্বীকৃতি দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়। থিওরি এবং প্র্যাক্টিক্যাল ক্লাসের পাশাপাশি প্রোজেক্ট ওয়ার্ক, ইন্টার‍্যাক্টিভ সেশন, কেস স্টাডি ডিসকাশন এবং রোল প্লে/ মক সেশনের মাধ্যমেও ক্লাসের আয়োজন করা হবে এই কোর্সে। কোর্সে রেজিস্টার করার জন্য এবং ভর্তির বিষয়ে আরও বিশদে জানার জন্য প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Career Counselling Diploma Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE