Advertisement
০১ জুন ২০২৪
CU Recruitment 2023

ভূগোল নিয়ে পড়েছেন? ইন্টাভিউয়ের মাধ্যমে গবেষণার সুযোগ রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে

কেন্দ্রের বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব) গবেষণা প্রকল্পের অর্থ যোগান দেবে। প্রজেক্টটি তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন প্রফেসর শেখ মফিজুল হক।

গবেষণার সুযোগ রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে।

গবেষণার সুযোগ রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৭:৩৮
Share: Save:

ভূগোল পড়ে শিক্ষকতা বা অন্যান্য চাকরি ছাড়াও গবেষণার কাজের প্রতি আগ্রহ রয়েছে? কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে রয়েছে সুযোগ । সোমবারই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো পদে। নিয়োগের জন্য নেওয়া হবে ইন্টারভিউ। এর জন্য শুরু হয়েছে আবেদন প্রক্রিয়াও।

জুনিয়র রিসার্চ ফেলো পদে এক জনকেই নিয়োগ করা হবে। কেন্দ্রের বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব) গবেষণা প্রকল্পের অর্থ যোগান দেবে। প্রকল্পটির নাম— ‘অ্যাসেসমেন্ট অব দ্য লোকাস্ট মাইগ্রেশন ইন ইন্ডিয়া থ্রু জিও-স্পেশল টেকনোলজি’। প্রার্থী নিয়োগ করা হবে ৩ বছরের জন্য অথবা গবেষণা প্রকল্পটি শেষ হওয়া পর্যন্ত। বাড়ি ভাড়া বাবদ ভাতা-সহ এই পদে মোট মাসিক বৃত্তি হবে প্রথম ২ বছরে ৩৯,৩৭০ টাকা এবং তৃতীয় বছরে ৪৪,৪৫০ টাকা। প্রজেক্টটি তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন প্রফেসর শেখ মফিজুল হক।

আবেদনকারীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল/ প্রাণীবিদ্যা/ রিমোট সেন্সিং/ জিওইনফরম্যাটিক্সে এমএ/ এমএসসিতে ফার্স্ট ক্লাস নিয়ে পাশ করতে হবে। পাশ করতে হবে ইউজিসি/ সিএসাআইআর নেট-এর জেআরএফ/ এলএস অথবা গেট পরীক্ষাতেও। এ ছাড়া, প্রয়োজন দু'চাকার গাড়ি চালানোর ড্রাইভিং লাইসেন্স এবং হিন্দি ভাষায় দক্ষতা। যন্ত্রপাতির সাহায্যে জিও-বায়োলজিক্যাল সার্ভে করার এবং পঙ্গপাল চিহ্নিতকরণের অভিজ্ঞতা থাকলে, শুষ্ক এবং আধা-শুষ্ক আবহাওয়া সম্পর্কিত জ্ঞান এবং অন্যান্য দক্ষতা থাকলে প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন জেলায় গবেষণার কাজে যেতে হতে পারে নিযুক্ত ব্যাক্তিকে। কাজ করতে হতে পারে একা অথবা একটি টিমে।

প্রার্থীদের নিয়োগের ইন্টারভিউটি হবে আগামী ৯ মে বিশ্ববিদ্যালয়ের বালিগঞ্জ ক্যাম্পাসের ভূগোল বিভাগে সকাল ১১টা নাগাদ। তার আগে ২ মে-এর মধ্যে জীবনপঞ্জি-সহ সমস্ত প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন জানাতে হবে। এই বিষয়ে আরও বিশদে জানতে প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Govt Jobs Job Vacancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE