Advertisement
২৯ মে ২০২৪
Ministry of Education

শিল্পক্ষেত্রকে জাতীয় শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে তোলার ডাক শিক্ষামন্ত্রীর

সোমবার ভারতীয় শিল্প কনফেডারেশন (সিআইআই)-এর জাতীয় পরিষদ সভায় বক্তব্য রাখতে গিয়ে ধর্মেন্দ্র প্রধান এ কথা বলেন।

ধর্মেন্দ্র প্রধান।

ধর্মেন্দ্র প্রধান। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৯:০৬
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বিভিন্ন শিল্পক্ষেত্রকে জাতীয় শিক্ষানীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ ভাবে যুক্ত রেখে একটি স্বয়ংসম্পূর্ণ ব্যবস্থা হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। সোমবার ভারতীয় শিল্প কনফেডারেশন (সিআইআই)-এর জাতীয় পরিষদ সভায় বক্তব্য রাখতে গিয়ে ধর্মেন্দ্র প্রধান এ কথা বলেন।

তিনি আরও জানান, একবিংশ শতাব্দীতে দেশের কর্মশক্তির উন্নতিতে সম্পদ উৎপাদকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তাই জাতীয় শিক্ষানীতির সঙ্গে বিভিন্ন শিল্পক্ষেত্রের সামঞ্জস্যবিধান প্রয়োজন।

প্রধান তাঁর বক্তৃতায় জানান, শিক্ষার যথাযথ চাহিদা তৈরি করে, গবেষণা ও উন্নয়নে আরও বিনিয়োগ করে এবং কর্মরত ব্যক্তিদের দক্ষতা বাড়িয়ে, শিল্পক্ষেত্রগুলিতে উদ্দীপনা সঞ্চার করতে হবে, যা দেশের উন্নয়নে সাহায্য করবে।

এ ছাড়াও, তাঁর মতে বিভিন্ন শিল্পক্ষেত্র, শিক্ষাক্ষেত্ৰ ও নীতিপ্রণয়নকারীদের মিলিত ভাবে কাজ করতে হবে, যাতে ভবিষ্যতে ব্যবস্থাটির কার্যকারিতা বৃদ্ধি পায় এবং যার মাধ্যমে আরও অর্থনৈতিক উন্নয়ন ও সমাজকল্যাণ সম্ভব হয়। প্রধান জানান, জাতীয় শিক্ষানীতি আসলে একটি দার্শনিক দলিল, যা দেশজুড়ে চালু করা হচ্ছে। এই নীতির মাধ্যমে প্রাথমিক থেকে উচ্চশিক্ষার ক্ষেত্রে সামগ্রিক ভাবে শিক্ষার সঙ্গে সঙ্গে দক্ষতারও উন্নয়ন ঘটানো হবে।

তিনি মনে করেন, এমন একটি শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে হবে, যেখানে কোনও বাধা বা বৈষম্য থাকবে না এবং যা ছাত্রছাত্রীদের ক্ষমতায়নে সাহায্য করবে। শিক্ষাক্ষেত্রে আরও সমন্বয় সাধনের জন্য তাই মাতৃভাষা ও স্থানীয় ভাষায় শিক্ষাদান চালু করা হচ্ছে বলেও তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE