Advertisement
২১ জুন ২০২৪
Presidency University

প্রেসিডেন্সিতে স্নাতকোত্তরে ভর্তির পরীক্ষা নেবে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড

ডব্লুবিজেইইবি-র তরফ থেকে ২০২৩-২৪ বর্ষে ভর্তির রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে।

স্নাতকোত্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ।

স্নাতকোত্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১১:৩৩
Share: Save:

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (ডব্লুবিজেইইবি) দ্বারা পরিচালিত হতে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরে ভর্তির প্রবেশিকা পরীক্ষা। সেই মর্মে ডব্লুবিজেইইবি-এর ওয়েবসাইটে ২০২৩-২৪ বর্ষে ভর্তির রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে।

বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, সম্ভবত ৯ জুলাই ’২৩-এ প্রবেশিকা পরীক্ষা হবে। পরীক্ষায় ওএমআর (অপটিক্যাল মার্ক রেকগনিশেন) ভিত্তিক প্রশ্নপত্র থাকবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর কাউন্সিলেং হবে। যে সমস্ত প্রার্থী কাউন্সেলিং-এ উত্তীর্ণ হবেন তাঁরা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে এমএ/এমএসসি-তে স্নাতকোত্তর পড়ার সুযোগ পাবেন। প্রেসিডেন্সি ইউনিভার্সিটি মাস্টার ডিগ্রি এন্ট্রান্স টেস্ট (পিইউএমডিইটি)-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে ৩১ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি ’২৩ পর্যন্ত।

বাংলা, রসায়ন, ইংরেজি, ভূগোল, হিন্দি, জীববিজ্ঞান, গণিত, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, পরিসংখ্যান, পদার্থবিদ্যা-সহ আরও অনেক বিষয়ে স্নাতকোত্তরে ভর্তি হওয়ার পরীক্ষা হবে।

এই বিষয়ে বিস্তারিত জানতে ডব্লুবিজেইইবি-এর ওয়েবসাইটটি দেখুন https://wbjeeb.nic.in/।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE